অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সরকার মাদ্রাসা শিক্ষার গুণগত পরিবর্তনে বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে : দিপুমনি

0

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার গুণগত পরিবর্তনে বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে। মাদ্রাসা শিক্ষা নিছক এখন ধর্মীয় শিক্ষা নয়। দ্বীনি শিক্ষা দেয়ার পাশাপাশি কারিগরি, বৃত্তিমূলক, ব্যবহারিক, জ্ঞান-বিজ্ঞানসহ প্রযুক্তিমুখী শিক্ষার ওপর আমরা বেশ জোর দিচ্ছি। যাতে কর্মজীবনে এসে মাদ্রাসা শিক্ষার্থীরা প্রতিযোগিতায় টিকে থাকতে পারে। মাদ্রাসা শিক্ষার স্বাতন্ত্র্য বিসর্জন দিয়ে নয়, বরং এই শিক্ষাধারার স্বকীয়তা অক্ষুণ্ন রেখেই মাদ্রাসা শিক্ষার্থীদেরকে জ্ঞান বিজ্ঞানের সকল শাখায় পারদর্শী করে গড়ে তোলাই বর্তমান সরকারের লক্ষ্য।

তিনি আজ ২৬ আগস্ট শনিবার চট্টগ্রামের হাটহাজারী ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয় কামিল মাদ্রাসা মাঠে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় মাদ্রাসা শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী, ১৫ই আগস্টে শাহাদাতবরণকারী সকল শহীদদের স্মরণে দোয়া মাহফিল ও ‘মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা এবং শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক চট্টগ্রাম বিভাগীয় মাদ্রাসা শিক্ষক সমাবেশে সভাপতিত্ব করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মুহাম্মদ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদেরকে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ, যোগ্য, দেশপ্রেমিক আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু ইসলামের সেবায় অনেক যুগান্তকারী কাজ করে গেছেন। দেশটাকে স্বাধীন করেছেন। অথচ জাতির কি দুর্ভাগ্য তাঁকেই সপরিবারে হত্যা করলো ঘাতক পিশাচরা। আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি যাবতীয় প্রতিকূলতা ও অপপ্রচার-ষড়যন্ত্র মোকাবিলা করে কঠিন ধৈর্য ধরে কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের আলেম সমাজের শতবছরের দাবি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে জেলা-উপজেলায় ৬শতাধিক মডেল মসজিদও করে দিচ্ছে সরকার। লাখ লাখ ভূমিহীন ঘরদোরহারা মানুষকে বাড়িঘর বানিয়ে দিচ্ছে বর্তমান সরকার। যা সারা বিশ্বের জন্য মডেল। তিনি মাদ্রাসা শিক্ষা ও সাধারণ শিক্ষার মধ্যে সমতা আনার এবং কোনো বৈষম্য থাকলে তা ধীরে ধীরে সমাধানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। যারা ইসলামের নামে বোমাবাজি ও সন্ত্রাসে জড়িত তারাই আজ ইসলামের বড় খেদমতগার সেজে বসেছে বলে উল্লেখ করেন তিনি। এপ্রসঙ্গে তিনি বলেন, যারা বলে আওয়ামী লীগ সরকার ইসলামের জন্য কিছুই করেনি তারা জঘন্য অপপ্রচারে লিপ্ত। তিনি ইসলামের সাম্য, সম্প্রীতি ও মানবিকতার দিকগুলো এবং বর্তমান সরকারের গণমুখী ইসলামবান্ধব পদক্ষেপগুলো দেশবাসীর সামনে আলেম সমাজকে তুলে ধরার আহ্বান জানান।

এতে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক (অর্থ) মো: আবুল বাসার ও মাওলানা কাজী শফিউল আজমের সঞ্চালনায় শিক্ষক সমাবেশে বক্তব্য রাখেন কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আবদুর রশিদ, অধ্যক্ষ আল্লামা হাসান মাসুদ, অধ্যক্ষ আল্লামা জসিম উদ্দিন আজহারী, অধ্যক্ষ আল্লামা হারুনুর রশিদ আশরাফী, অধ্যক্ষ আল্লামা আবু জাফর সিদ্দিকী, অধ্যক্ষ আল্লামা ইব্রাহিম শামিম, অধ্যক্ষ আল্লামা হাবিবুর রহমান, অধ্যক্ষ আল্লামা আবু ছালেহ মুহাম্মদ সেলিম উল্লাহ, অধ্যক্ষ আল্লামা মুসলিম ভূইয়া, অধ্যক্ষ আল্লামা আব্দুল হান্নান, অধ্যক্ষ ড. আল্লামা নেছার উদ্দিন, অধ্যক্ষ আল্লামা আহমদ উল্লাহ, অধ্যক্ষ আল্লামা নুরুল আবছার ফারুকী, অধ্যক্ষ আল্লামা কাজী আবু ছালেহ, অধ্যক্ষ আল্লামা নুরুল আলম সিদ্দিকী, অধ্যক্ষ আল্লামা আব্দুল হান্নান, অধ্যক্ষ আল্লামা হুসাইন আহমদ, অধ্যক্ষ আল্লামা কাজী নুরুল হক, উপাধ্যক্ষ আল্লামা জুলফিকার আলী চৌধুরী, ড. আল্লামা ইসমাইল নোমানি, অধ্যক্ষ আল্লামা রফিক উদ্দিন উসমানী, অধ্যক্ষ আল্লামা শফিউল কাদের, অধ্যক্ষ আল্লামা মোশাররফ, উপাধ্যক্ষ আল্লামা আব্দুল ওয়াদুদ প্রমুখ।