অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত আরও দুই শিশুর মৃত্যু

0
.

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও দুই শিশুর মৃত্যু হয়েছে।  এদের মধ্যে একজন রোহিঙ্গা শিশু।

আজ সোমবার (২১ আগস্ট) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়।

৬ বছর বয়সী রিয়া মণি এবং ৬ মাস বয়সী রুবেল নামে দুই শিশুই গত ১৬ আগস্ট চমেক হাসপাতালে ভর্তি হন।  এদের মধ্যে রিয়া মণি রবিবার (২০ আগস্ট) ভোরে এবং রুবেল রোববার দিনগত রাত সোয়া ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এনিয়ে এ বছর মোট ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৪৬ জন। এর মধ্যে ১৮ জনই শিশু।

সূত্র জানায়, চলতি বছর চট্টগ্রামে মোট ৪ হাজার ৭০৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তারমধ্যে চলতি আগস্ট মাসে শনাক্ত হয় ১ হাজার ৯৩০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। এর আগে জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ২ হাজার ৩১১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। এছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন।

চলতি বছর মারা যাওয়া ৪৬ জনের মধ্যে শিশু-কিশোর মিলিয়ে ১৮ জন, ১১ জন পুরুষ এবং ১৭ জন নারী আছেন। এর মধ্যে জানুয়ারিতে ৩ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ১৬ জন এবং আগস্ট মাসের ২০ দিনে ২১ জন মারা গেছেন। মৃত্যুর দিক থেকে গত আট মাসেই তিন বছরের রেকর্ড ভেঙ্গেছে চট্টগ্রামে। ২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন এবং ২০২১ সালে ৫ জন মারা গিয়েছিল।