অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পটিয়ায় গ্রুপিংয়ে কোনঠাসা আ’লীগ, বিভেদ ভুলে ঐক্যবদ্ধ বিএনপির জুয়েল-এনাম

0
পটিয়ায় একই দিন একই সময়ে আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ।

গতকাল শনিবার (১৯ আগষ্ট) চট্টগ্রামের পটিয়ার রাজনীতির মাঠ ছিল উত্তপ্ত। সকাল থেকেই সবার মাঝে অজানা আতংক বিরাজ করছিল কখন যে কি হয়। তাই আইন শৃঙ্খলা বাহিনীর কড়া পাহাড়াও ছিল ঐদিন চোখে পড়ার মতো। অপ্রিতিকর পরিস্থিতি সামাল দিতে সাঁজোয়া যান, জলকামান সহ সবই নিয়ে মহাসড়কে প্রদক্ষিন করতে দেখা গেছে পুলিশকে।

মাঠে ছিল উপজেলা প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। দিন শেষে সব ধরনের ভয়কে জয় করে আ: লীগ ও বিএনপির সমাবেশস্হল কাছাকাছি হলেও শান্তিপূর্নভাবে দুই দলের সমাবেশ এবং পদযাত্রা সম্পন্ন হয়েছে।  তবে লক্ষ্য করার মতো ছিল বিএনপির পদযাত্রা কর্মসূচি।  বিপরীতে আওয়ামী লীগের শান্তি সমাবেশের উপস্থিতি দেখে খোদ নিজ দলের লোকদের চোখ কপালে উঠে গেছে। তাদের সমাবেশ উপস্থিত ছিল একেবারেই নগন্য!

পটিয়ায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির কেন্দ্র ঘোষিত বেগম খালেদা জিয়া মুক্তি ও উন্নত চিকিৎসার দাবীতে পদযাত্রা কর্মসূচি সফল করতে সব গ্রুপিং দ্বন্দ্ব ও ভেদাভেদ ভুলে মাঠে নেমেছিল সর্বস্তরের বিএনপি নেতাকর্মীরা।

১৯ আগষ্ট শনিবার বিকেলে জুয়েল-এনাম গ্রুপের নেতা কর্মীরা পদযাত্রা কর্মসুচি সফল করতে এবং নিজেদের শক্তি-সামর্থ্য জানান দিতে এ দুই গ্রুপের নেতারাই মরিয়া হয়ে মাঠে নেমেছিল।

পটিয়ায় অনুষ্ঠত বিএনপির পদযাত্রা।

গত ১৬ আগষ্ট ঘোষিত কেন্দ্রীয় কমিটির পদযাত্রা কর্মসূচিকে ঘিরে বেশ কয়েক দিন ধরে একসময়কার বিএনপির ঘাঁটি হিসেবে বেশ পরিচিত পটিয়া উপজেলার সর্বস্তরের বিএনপি নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করতে লক্ষ্য করা গেছে ।

বিগত ১৫ বছর ধরে পটিয়ার বিএনপির রাজনীতি দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। দীর্ঘদিন ধরে দক্ষিণ জেলার এ উপজেলাটিতে সাবেক সাংসদ গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনামের মধ্যে গ্রুপিং দ্বন্দ্ব চলে আসছিল। এরই ধারাবাহিকতায় দলের অঙ্গ সংগঠনের মধ্যেও গ্রুপিং দ্বন্দ্ব চলছিল। কিন্তু ১৯ আগষ্টের পদযাত্রা কর্মসূচিকে ঘিরে সব গ্রুপিং দ্বন্দ্ব ভুলে নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে মাঠে ঝাঁপিয়ে পড়েছেন। কেন্দ্রীয় নেতাদের নির্দেশনায় এমন ঐক্য বলে জানিয়েছেন দলটির নেতাকর্মীরা। এতে করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাকি দিনগুলোয় সরকারবিরোধী আন্দোলনে ঐক্যবদ্ধ হয়ে পটিয়া উপজেলাস বিএনপি মাঠে ব্যাপক প্রভাব বিস্তার করবে বলে ধারণা নেতাকর্মীদের।

খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার দাবিতে পটিয়ায় দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে পদযাত্রায় অংশ নিতে পৌর সদরের বিএনপির কার্যালয়ের সামনে হাজার হাজার নেতা কর্মীরা জড়ো হতে থাকেন। যদিও বিএনপির একটি গ্রুপের প্রধান ও সাবেক সাংসদ গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল দেশের বাইরে থাকার কারনে পদযাত্রা কর্মসূচিতে স্ব শরীরে উপস্থিত হতে পারেন নি বলে তার অনুসারীরা জানিয়েছেন।

এদিকে বিএনপি নেতারা মনে করছেন, সরকারকে মরন কামড় দিতে পদযাত্রার মাধ্যমে পটিয়া তথা দক্ষিণ জেলা বিএনপি এটা প্রমাণ করে দিয়েছে, এতদিন ধরে নিশ্চুপ থাকলেও তাদের সাংগঠনিক শক্তি দুর্বল হয়নি। যে কারণে তারা বেশ ভালোভাবে জেলায় বিবেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে কোন ঝামেলা ছাড়াই বড় আকারের সমাবেশ করতে পেরেছে। এটা তাদের দলের কর্মীদের আরও চাঙ্গা করে তুলছে।

পটিয়া-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের জেলার আটটি উপজেলা হতে আগত হাজার হাজার নেতা কর্মীরা এসে পটিয়া পৌর শহরের বিএনপি কার্যালয়ের আশপাশ ও আনাচে-কানাচে পর্যন্ত রাস্তার দুপাশে ব্যানার-ফেস্টুন এবং রংবেরঙের এসব ফেস্টুন-ব্যানারে তুলে ধরা হয়েছে বেগম খালেদা জিয়া মুক্তির কথা।

বিকেল ৩টায় পদযাত্রা শুরু হওয়ার কথা থাকলেও তার আগে থেকেই উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে জড়ো হয়ে হাজারো বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন স্লোগান, ফেস্টুন, প্লেকার্ড নিয়ে মিছিল করতে থাকেন।

সরেজমিনে দেখা গেছে, জোহরের নামাজের পর থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে দক্ষিণ জেলার বিভিন্ন উপজেলা ইউনিয়ন হতে আসতে থাকেন নেতাকর্মীরা। এ সময় তারা খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

পদযাত্রাটি বিএনপির পটিয়া কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের খরনা বাইপাস সড়কে গিয়ে শেষ হয়।

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া পৌরসভায় বেগম খালেদা জিয়া’র নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে কেন্দ্র ঘোষিত চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির পদযাত্রা কর্মসূচি শুরুর আগে জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির (চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত) সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

অপরদিকে বিএনপির পূর্ব ঘোষণা অনুযায়ী পদযাত্রা কর্মসূচি পালন করার রোডম্যাপ ছিল পটিয়া পৌর সদরের বিএনপি কার্যালয় হতে শুরু হয়ে পটিয়া ইন্দ্রপুল বাইপাস সড়কে গিয়ে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করে পটিয়া উপজেলা আওয়ামী লীগ একই পথে থানার মোড় এলাকায় শান্তি সমাবেশের ডাক দেওয়ায় রাজনৈতিক সহিংসতা ও অপ্রিতিকর পরিস্থিতি এড়াতে পুলিশের অনুরোধে বিএনপি তাদের পদযাত্রা কর্মসূচীর রোডম্যাপ পরিবর্তন করেন।

পটিয়া আওয়ামী লীগের সমাবেশ।

অন্য দিকে বিএনপির পদযাত্রা কর্মসূচি বানচাল করতে হঠাৎ করে শুক্রবার রাতেই পটিয়া উপজেলা আওয়ামী লীগ থানার মোড় এলাকায় এক শান্তি সমাবেশের ডাক দেন।

সকাল থেকে উপজেলা জুড়ে টান টান উত্তেজনা বিরাজমান ছিল। দেশের দুই প্রধান রাজনৈতিক দল একই সময় কাছাকাছি এলাকায় পাল্টা পাল্টি সমাবেশকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

এর আগে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পুরো পটিয়া জুড়ে টহল জোরদার করতে দেখা গেছে। এসময় পুলিশের সাঁজোয়া যান, জলকামানসহ যে কোন ধরনের অপ্রিতিকর পরিস্থিতি মোকাবেলা করতে সাইরেন বাজিয়ে পটিয়া চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক প্রদক্ষিন করেছেন।

যদিও শেষ পর্যন্ত কোন ধরনের অপ্রিতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ন ভাবে দুই দলের সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি শেষ হয়েছে।

পটিয়া থানার মোড় এলাকায় আওয়ামী লীগের শান্তি সমাবেশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

তবে উপজেলা আওয়ামী লীগের শান্তি সমাবেশে উপস্থিতি ছিল অত্যন্ত নগন্য। কারন হিসেবে আওয়ামী লীগের তৃনমুল পর্যায়ের নেতা কর্মীরা এজন্য গ্রুপিং রাজনীতিকে দায়ী করছেন তারা। সমাবেশে উপস্থিতি এত কম হওয়ার পেছনে বড় কারন দলীয় তীব্র কোন্দল। এনিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের ভেতরে বাইরে।

পটিয়ার আওয়ামী লীগের রাজনীতিতে বর্তমানে তিনটি গ্রুপ সক্রিয়। মুলত একটি গ্রুপের পক্ষে এ শান্তি সমাবেশের ডাক। তাই সমাবেশে উপস্থিতি ছিল নগন্য।

দলটির ক্ষুব্ধ নেতারা বলেন, কমিটি গঠনের সময় পদ পদবী পেতে নেতার অভাব থাকে না। কিন্তু দলীয় কর্মসূচি পালনের সময় তাদের উপস্থিতি চোখে পড়ে না। এটা দুঃখজনক। পথের মানুষও এই চিত্র দেখে সমালোচনা করছে। এটা রাষ্ট্র ক্ষমতায় থাকা প্রাচীন সংগঠন আওয়ামী লীগের মতো একটি বৃহৎ দলের জন্য লজ্জার।

বিকেলে সমাবেশ স্হলে গিয়ে দেখা যায়, মঞ্চে উপজেলা, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আওয়ামী লীগের বেশ কয়েক জন নেতা বসে আছেন। চেয়ার গুলো ছিল প্রাই ফাঁকা। এরপরও মহাসড় সংলগ্ন সমাবেশটি হওয়ায় সড়কে চলাচলরত সাধারণ পথচারী ও উৎসুক জনতা ছিল সমাবেশ স্হলের চারপাশে বিক্ষিপ্ত ভাবে। না হয় উপস্থিতির সংখ্যা আরো কম দেখা যেতো। এসময় বক্তব্য দিতে দেখা গেছে পৌরসভা ও উপজেলার নেতাদের।

পটিয়া থানার ওসি প্রিটন সরকার বলেন, আ: লীগের শান্তি সমাবেশ ও বিএনপির পদযাত্রা কর্মসূচি শান্তিপূর্ন ভাবে শেষ হয়েছে। যে কোন ধরনের অপ্রিতিকর পরিস্থিতি মোকাবেলা করতে আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য মোতায়েন করা হয়েছিল।