অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাহমুদুর রহমান ও শফিক রেহমানের বিরুদ্ধে ফরমায়েসি রায়ের প্রতিবাদ জানিয়েছেন ১০১ পেশাজীবি নেতা

0
.

কথিত অপরহণ মিথ্যা ও সাজানো মামলার অভিযোগে দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক, পেশাজীবি পরিষদের সাবেক চেয়ারম্যান মাহমুদুর রহমান ও যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানের বিরুদ্ধে সাত বছরের সশ্রম কারাদন্ডের আদেশে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ বাংলাদেশ সম্মিলিত পেশাজীবি পরিষদ চট্টগ্রামের নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে পেশাজীবি নেতৃবৃন্দ বলেন, ঢাকার অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া এ রায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ এবং হত্যাচেষ্টার মামলায় দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও জ্যেষ্ঠ সম্পাদক শফিক রেহমানকে দন্ডবিধির পৃথক দুটি ধারায় মোট সাত বছরের সশ্রম কারাদন্ডের রায় ঘোষণা করেছেন।  দন্ডবিধির ৩৬৫ ধারায় অপহরণের অভিযোগে পাঁচ বছর এবং ১২০ (খ) ধারায় অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে দুই বছর সাজার আদেশ দেয়া হয়েছে।

পেশাজীবি নেতৃবৃন্দ গভীর উদ্বেগ, বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করে বলেন, আদালতকে নিয়ন্ত্রণ করে আওয়ামী অবৈধ সরকার স্বীয় উদ্দেশ্য বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে। যত চক্রান্ত ও ষড়যন্ত্র করুক না কেন জনগণ ভোটার বিহীন তামাশার নির্বাচন করতে দিবে না। বিবৃতিতে নেতৃবৃন্দ জানান, বর্তমান প্রতিহিংসা পরায়ণ স্বেচ্ছাচারি, কর্তৃত্ববাদী আওয়ামী সরকার ভিন্ন মতের মানুষের নামে দায়েরকৃত মামলা ও গায়েবী মামলায় কারাদন্ড প্রদানের ধারাবাহিকতায় জনপ্রিয় সম্পাদক ও প্রকৌশলী বানোয়াট মামলায় সশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। সম্পাদক মাহমুদুর রহমান গণতন্ত্রের জন্য এক অকুতভয় সৈনিক। ইঞ্জি. ড. মাহমুদুর রহমান মানে দৈনিক আমার দেশ এবং পত্রিকাটি তার সম্পাদনায় সর্বদা স্বাধীনতার কথা বলে। যায়যায় দিনের সাবেক সম্পাদক শফিক রেহমানও অকুতভয় সাংবাদিক। দু’জন সম্পাদকই বাংলাদেশের অগনিত গণতন্ত্রমনা মানুষের কাছে অতি প্রিয়, নন্দিত এবং সাহসী কলমযোদ্ধা হিসেবে সুপরিচিত। তারা কখন, কোথায় প্রধানমন্ত্রী ছেলেকে অপহরণ করলেন এবং অপরাধমূলক ষড়যন্ত্র করলেন তা এদেশের পেশাজীবি সমাজ কিংবা সাধারণ মানুষ অবহিত ও জ্ঞাত নয়। আদালতে কিভাবে অভিযোগগুলোর শুনানি ও প্রমাণিত হয়েছে তাও স্পষ্ট নয়। ক্রমাগতভাবে দেশের সাংবাদিক ও সংবাদমাধ্যমকে বশীভূত করা এবং ভীতি ছড়ানোর যে অপচেষ্টা চলছে, এই দন্ডাদেশ তারই অংশ বলেই ধারণা করার যথেষ্ট কারণ রয়েছে। বিবৃতিতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ চট্টগ্রামের নেতৃবৃন্দরা অবিলম্বে নানাবিধ কালাকানুন, সংবাদ প্রতিষ্ঠান বন্ধ করা, হত্যা, নির্যাতন, নিপীড়নের মাধ্যমে স্বাধীন সাংবাদিকতার পথ প্রায় রুদ্ধ করে ফেলার পর এখন আদালতকে ব্যবহার করে নতুন করে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করা থেকে বিরত থাকার জন্যে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিদাতারা হলেন, সম্মিলিত পেশাজীবি পরিষদ আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, সাধারণ সম্পাদক ডা. খুরশীদ জামিল চৌধুরী, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক নছরুল কাদির, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এড. নাজিম উদ্দিন, ড্যাব চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখার সভাপতি ডা. জসিম উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. শাহনেওয়াজ, ড্যাব চট্টগ্রাম জেলা সভাপতি ডা. তমিজ উদ্দিন মানিক, শিল্পপতি সারোয়ার আলমগীর, সাংবাদিক ইসকান্দর আলী চৌধুরী, জহিরুল ইসলাম, এড. মফিজুল হক ভূঁইয়া, এড. জহিরুল আলম. এড. এনামুল হক, এড. আলাউদ্দিন, এড. জালাল উদ্দিন পারভেজ, এড. জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সাধারণ সম্পাদক এড. হাসান আলী, রোটারিয়ান জসিম উদ্দিন চৌধুরী, সমাজসেবক জসিম ফিরোজ, সাংবাদিক সাইফুল ইসলাম শিল্পী, সাংবাদিক সালেহ নোমান, ডা. মো. ইছা, ডা. সরোয়ার আলম, ডা. মোনায়েম ফরহাদ, ডা. সাকিবুর রশিদ, ডা. ইফতেখার লিটন, ইঞ্জি: আতিকুজ্জামান বিল্লা, ইঞ্জি: মো.ওসমান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. সাফা, সাধারণ সম্পাদক সাইফুল আলম, বীর মুক্তিযোদ্ধা একরামুল করিম, এড. দেলোয়ার হোসেন চৌধুরী, ডা. আবু জাফর, ডা. আবদুল মান্নান, এড. মকবুল কাদের চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সাহাবউদ্দিন, ডা. কামরুন্নাহার দস্তগীর, এড. এস.ইউ.এম নুরুল ইসলাম, ডা. মফিজুল ইসলাম ভূঁইয়া, এড. জালাল উদ্দিন পারভেজ, এড. মো. আলাউদ্দিন, ডা. আশরাফ কবির ভূঁইয়া, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, এড. আবদুস সাত্তার সরোয়ার, সালাহউদ্দিন আলী, মাহবুব রানা, ডা. শাহনা বেগম, ডা. আবদুল মোতালিব, অধ্যাপক ডা. আব্বাস উদ্দিন, ডা. জিয়াউদ্দিন, এড. জহিরুল আলম, ডা. ফয়জুর রহমান, ডা. রাজীব চৌধুরী, ডা. মো. ইয়াছিন, প্রকৌশলী আমিনুর রহমান সুমন, এম. মনজুর উদ্দিন চৌধুরী, প্রকৌশলী জিল্লুর রহমান, অধ্যাপক জাফর উল্লাহ তালুকদার, ডা. রাসেল ফরিদ, এড. আজিজুল হক, ডা. কাজী মাহবুব আলম, ডা. সৈয়দ মাহমুদুল ইসলাম, ডা. ফেরদৌস আরা সালমা, ডা. হোসনে আরা বেগম, ডা. রিফাত আক্তার, এড. বিলকিস আরা মিতু, এড. রুনা কাশেম, ডা. ইছা চৌধুরী, ইঞ্জিনিয়ার রাশেদ হাসান, ডা. ময়নাল হোসেন, এড. আশরাফী বিনতে মোতালেব, এড. আয়শা আক্তার সনজি, ডা. হাসান আল মান্না, ডা. সাগর আজাদ, ডা. আহমদ উল্লাহ চৌধুরী, ডা. নুরুল আবছার খান, ডা. মিনহাজুল আলম, ডা. মো. মঈনউদ্দিন, ডা. সাকিবুর রশিদ, এড. তৌহিদুল ইসলাম, সাংবাদিক এফ.এ.এফ রুমি, নারীনেত্রী আরজু শাহাবউদ্দিন, কৃষিবিদ প্রফেসর ড. রোকনুজ্জামান, অধ্যাপক মো. আলামিন, অধ্যাপক মো. শাহাদাত হোসেন, কৃষিবিদ প্রফেসর ড. শাহনাজ সুলতানা, অধ্যাপ মো. শফিকুল ইসলাম, কৃষিবিদ প্রফেসর ডা. লুৎফর রহমান, ডা. সুলতান মাহমুদ হাসান, এড. অধ্যাপক কাজী সাইফুদ্দিন, অধ্যাপক আবু নাছের, অধ্যাপক জাকারিয়া, অধ্যাপক মো. আবদুল মাবুদ, ডা. রাজীব চৌধুরী, অধ্যাপক জহুরুল আলম, ডা. ইমরান হোসেন, ডা. মিনহাজুল আলম ও গোলাম ফারুক।