অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে সম্মিলিত পেশাজীবীদের বিবৃতি : তারেক ও জুবাইদার রাজনৈতিক সাজা বাতিল করুন

0
.

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ চট্টগ্রামের ভারপ্রাপ্ত আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, সদস্য সচিব ডা. খুরশীদ জামিল চৌধুরী, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সদস্য সচিব অধ্যাপক নসরুল কাদের, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নাজিম উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. শাহ নেওয়াজ, এ্যাবের সম্পাদক প্রকৌশলী সেলিম জানে আলম, ড্যাব মেডিকেল কলেজ শাখার সভাপতি ডা. জসিম উদ্দিন এক যৌথ বিবৃতিতে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে জাতীয় নির্বাচনের আগে সরকারি দলের নীলনকশা অনুযায়ী রাজনৈতিক প্রতিহিংসার বশবতী হয়ে মিথ্যা মামলায় সাজা দেওয়ার বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতি তারা বলেন, এর আগেও বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ দলের অনেক নেতাকর্মীকে ফর্মায়েসী রায়ের মাধ্যমে সাজা দেওয়া হয়েছে।

বিবৃতিতে তারা বলেন, তারেক রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে অবিশ্বাস্য ও দ্রুততার সহিত রায় প্রদানের কথা প্রমাণ করে। তাদের রাজনীতির মাঠ থেকে সরিয়ে নিশিরাতের এই সরকার ক্ষমতা দখলের নতুন খেলায় মেতে উঠেছে।  দেশে লাখ লাখ মামলার জট থাকা সত্ত্বেও মাত্র ১৬ দিনে নজিরবিহীনভাবে রাতেও একতরফাভাবে ৪২ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। এমনকি সংশ্লিষ্ট আইনজীবিরা এই ধরনের বিচারকাজের বৈধতা নিয়ে বিষয় প্রশ্ন উত্থাপন করলে তাদের আদালত পুলিশ ও সরকার দলীয় আইনজীবীদের দ্বারা হামলা চবালিয়ে আদালত কক্ষ থেকে বের করে দেয়া হয়েছে।

প্রকৃতপক্ষে বিচারের নামে ক্যামেরেট ট্রাইয়েল করা হয়েছে। সম্প্রতি সমাজকল্যাণ মন্ত্রীসহ সাতজন আমলার ২৮৬ কোটি টাকা লুটপাট, স্বাস্থ্য মন্ত্রী ও শিক্ষা মন্ত্রী প্রকল্পের নামে জমি ক্রয়ের মাধ্যমে ৪ শত কোটি টাকা লুটপাটের প্রচেষ্টার সংবাদ প্রকাশিত হওয়ার পরও নেওয়া হয়নি কোন কার্যকর ব্যবস্থা। অথচ মাত্র ২ কোটি টাকার ভূয়া মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে দেয়া হয়েছে কারাদন্ড।

বিবৃতিদাতারা বলেন, শেখ হাসিনার পতনের এক দফা দাবিতে দেশব্যাপী এভাবে লক্ষ লক্ষ জনগণ রাজপথে নেমে এসেছে, এতে ভিত হয়ে জনগণকে বিভ্রান্ত করতে সরকারের নির্দেশে এই ফর্মায়েসী রায় দেয়া হয়েছে। সরকারের পৃষ্ঠপোষকতায় ক্ষমতাসীন দলের নেতাকর্মী, কতিপয় আমলা এবং দলীয় মদদপুষ্ট ব্যবসায়ী হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার ও লুটপাট করলে তাদের বিরুদ্ধে নেয়া হচ্ছে না কোন ব্যবস্থা। নেতৃবৃন্দ অবিলম্বে এই ফর্মায়েসী সাজা বাতিল ও আইনের শাসন প্রতিষ্ঠার জোর দাবি জানিয়েছেন।  -প্রেসবিজ্ঞপ্তি ।