অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চলছে বার্ষিক ওরশ: মাইজভান্ডার দরবারে লাখো ভক্তের ঢল নেমেছে

0

ফটিকছড়ি(চট্টগ্রাম) প্রতিনিধি:

মাইজভান্ডার দরবারের ফাইল ছবি।

উপমহাদেশের প্রখ্যাত অলীয়ে কামেল মাইজভান্ডারী তরিকার প্রবর্তক হযরত শাহছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ১১১ তম বার্ষিক ওরশ শুরু হয়েছে। আশেকের পদচারণায় মুখর হয়ে উঠেছে ফটিকছড়ি মাইজভান্ডার দরবার শরীফ।

আজ ২৩ জানুয়ারী ফটিকছড়ির মাইজভান্ডার দরবার শরীফে মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে। রবিরার থেকে ওরশের ৩ দিন ব্যাপী কার্যক্রম চলছে। ওরস উপলক্ষে মাইজভান্ডার শরীফে হযরত আহমদ উল্লাহ (ক.) রওজাসহ অন্যান্য রওজা এবং মঞ্জিল গুলোতে আলো সজ্জা করা হয়েছে। বার্ষিক ওরশ শরীফের আজ সোমবার প্রধান দিবস। এ উপলক্ষে চট্টগ্রামের ফটিকছড়ির মাইজভান্ডর দরবার শরীফে দেশ বিদেশ থেকে লক্ষ লক্ষ আশেকানে মাইভান্ডারী ভক্ত শীত উপেক্ষা করে সমবেত হচ্ছে। বাংলাদেশ ছাড়াও ভারত,পাকিস্তান,মায়ারমার, মধপ্রাচ্যোর বিভিন্ন দেশ থেকে মাইজভান্ডারী ভক্তরা এসেছেন বলে দরবার সূত্রে জানিয়েছে। ওরশ উপলক্ষে মাইজভান্ডার এলাকা লোকে লোকারণ্য হয়ে গেছে।

.

এ উপলক্ষে দরবার শরীফে বিভিন্ন মঞ্জিল পৃথক কর্মসুচী পালন করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে বাদে ফজর আহমদ উল্লাহ (ক.) রওজা শরীফে গোসল, খতমে কোরআন, খতমে গাউছিয়া, মিলাদ মাহফিল, জিকির,আজগার ও সবশেষে আখেরী মোনাজাত। বিভিন্ন মনজিলের পক্ষ থেকে আখেরী মোনাজাত পরিচালনা করবেন আঞ্জুমানে মোত্তাবিয়ানে গাউছে মাইজভান্ডারী শাহ্ এমদাদিয়ায় শাহ্জাদা সৈয়দ এমদাদুল হক, গাউছিয়া আহমদিয়া মঞ্জিলে শাহ্জাদা সৈয়দ ডা.দিদারুল হক, গাউছিয়া রহমান মঞ্জিলে শাহ্জাদা আলহাজ্ব মাওলানা সৈয়দ মুজিবুল বশর মাইজভান্ডারী, গাউছিয়া মঈনিয়া আহমদিয়া মঞ্জিলে শাহ্জাদা আলহাজ্ব সৈয়দ সাইফুদ্দিন আহমদ মাইজভান্ডারী ও গাউছিয়া হক মঞ্জিলে শাহ্জাদা সৈয়দ হাসান মাইজভান্ডারী।

ভক্তদের চলাচলের সুবিধার্থে পুলিশ নাজিরহাট ঝংকার মোড় থেকে দরবার গেইট পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। বাংলাদেশ রেলওয়ে থেকে চট্টগ্রাম থেকে নাজিরহাট পর্যন্ত ভক্তদের যাতায়াতের সুবিধার্থে দু’টি বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা করেছে। রাস্তায় সার্বক্ষনিক পুলিশী টহল চলছে। ভ্রাম্যমান ম্যাজিষ্টেট দায়িত্ব পালন করছেন। ওরশ উপলক্ষে সমগ্র এলাকা জুড়ে গ্রামীণ মেলা বসেছে। ওরশ সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশ ত্বরীকত ফেডারেশনের চেয়ারম্যান ও সংসদ সদস্য আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী সকল মহলের সহযোগিতা কামনা করেছেন।