অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে প্রাইভেট চেম্বার বন্ধ রেখে ধর্মঘট পালন করছে চিকিৎসকরা

0
ফাইল ছবি।

রাজধানীতে দুই চিকিৎসককে গ্রেপ্তারের প্রতিবাদে কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে সব ধরনের প্রাইভেট চেম্বার বন্ধ রেখেছেন চিকিৎসকরা। কর্মসূচি
অনুযায়ী আজ এবং আগামীকালও প্রাইভেট চেম্বারে চিকিৎসা সেবা বন্ধ থাকবে। তবে জরুরি অপারেশন চালু রাখার কথা জানিয়েছেন চিকিৎসকরা।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান জানান, ঢাকা সেন্ট্রাল হসপিটালে মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় দায়েরকৃত মামলায় দুই চিকিৎসককে গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রামে প্রাইভেট চেম্বার ও অপারেশন বন্ধ রেখেছেন চিকিৎসকরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামেও এ কর্মসূচি পালন করা হচ্ছে। তিনি বলেন চট্টগ্রামেও দুদিন (আজ ও কাল) সর্বস্তরের চিকিৎসকদের সকল প্রাইভেট চেম্বার ও অপারেশন বন্ধ থাকবে।

এদিকে পূর্ব নির্ধারিত কর্মসূচি হিসেবে চট্টগ্রামেও মানববন্ধন সমাবেশ পালন করেছেন চট্টগ্রামের চিকিৎসকরা। অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি), চট্টগ্রাম শাখার আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালের সামনে চিকিৎসকরা এ মানববন্ধন সমাবেশ করেন।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোম (১৭ জুলাই) ও মঙ্গলবার (১৮ জুলাই) সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট চেম্বার–অপারেশন বন্ধের ঘোষণার কথা জানায় অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনেকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)।বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নেতৃবৃন্দের সাথে আলোচনার মাধ্যমে যৌথভাবে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এই কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রাইভেট চেম্বার ও অপারেশন বন্ধ রেখেছে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি ও বাংলাদেশ অটিজম অ্যান্ড ডিজএবিলিটি ইন্সটিটিউট (বাডি)। এ অবস্থায় কিন্তু যারা নিয়মিত ব্যক্তিগত চিকিৎসকের তত্ত্বাবধানে আছেন, তারা পড়েছেন বিপাকে।