অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রতনপুর স্টিলের মালিক ও দু্ই ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

0
.

চট্টগ্রামে বেসরকারী ট্রাস্ট ব্যাংকের ১৮৮ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিল আরএসআরএম গ্রুপের মালিক মাকসুদুর রহমান এবং তার ২ ছেলে মিজানুর রহমান ও মারজানুর রহমানের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

রবিবার চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

ঠিক সময়ে মামলা না করায় একই রায়ে ব্যাংক ম্যানেজারকে কারণ দর্শানো নোটিশ দিয়েছেন বিচারক।

আদালতের আদেশ অনুযায়ী, আরএসআরএমের চেয়ারম্যান মাকসুদুর রহমান, গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, পরিচালক মারজানুর রহমান ও মো. আলাউদ্দিন আদালতের অনুমতি ছাড়া দেশত্যাগ করতে পারবেন না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদেশের কপি পুলিশের বিশেষ শাখায় পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার নথিতে বলা হয়, ২০১৮ সালে মডার্ন স্টিল মিলস লিমিটেডের নামে নেওয়া ১৮৮ কোটি ২৬ লাখ ৫৩ হাজার ৩০৭ টাকা খেলাপি ঋণ আদায়ের জন্য মামলা দায়ের করে ট্রাস্ট ব্যাংক।

ঋণের বিপরীতে বিবাদীদের কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের নিকট দায়বদ্ধও ছিল না বলেও মামলায় উল্লেখ করা হয়।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম ডেইলি স্টারকে বলেন, ‘আসামিদের বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দাবিকৃত খেলাপি ঋণের পরিমাণ প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা। এর আগেও একাধিক মামলায় আসামিদের বিরুদ্ধে দেশত্যাগের নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত।’

এ বিষয়ে বক্তব্যের জন্য আরএসআরএম গ্রুপের চেয়ারম্যান মাকসুদুর রহমান, গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাদের ফোন বন্ধ পাওয়া যায়