অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত ব্যাংক কর্মকর্তাসহ আরও ২ জনের মৃত্যু

0
.

চট্টগ্রামে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক ব্যাংক কর্মকর্তাসহ আরও ২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও ৭৪ জন। এ নিয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি বছর ১৬ জনের মৃত্যু হল।

আজ রবিবার (১৬ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মৃত্যুবরণকারীরা হলেন-  আব্দুল মান্নান (৪৫) ও ব্যাংক কর্মকর্তা মো. আলমগীর (৩০)।  এদের মধ্যে আব্দুল মান্নান চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে এবং মো. আলমগীর বেসরকারি পার্কভিউ হাসপাতালে মারা যান।  তিনি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের দিলকুশা শাখার জুনিয়র অফিসার ছিলেন।  আজ সকালে পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মারা যাওয়া ওই দুজনই পুরুষ। তাদের একজন ৪৫ বছর বয়সী মো. আবদুল মান্নান। তিনি পটিয়া উপজেলার রশিদাবাদের বাসিন্দা। গত ১৪ জুলাই ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি হন। ১৫ জুলাই সেখানেই তার মৃত্যু হয়। অন্যজন ৩০ বছর বয়সী মো. আলমগীর। তিনি শনিবার নগরের পাঁচলাইশে পার্কভিউ হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হন। ১৬ জুলাই সেখানেই তার মৃত্যু হয়।

সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে চট্টগ্রামে বিভিন্ন হাসপাতালে ৭৪ জন ভর্তি হয়েছে। এছাড়া দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৮০৭ জন। ডেঙ্গু প্রতিরোধে সকলকে আরও সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

এদিকে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী, নতুন আক্রান্তসহ চট্টগ্রামের ৩৫৬ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে চট্টগ্রামের বিআইটিআইডি হাসপাতালসহ বিভিন্ন উপজেলার ২৫৬ জন। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৮২ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১৮ জন রোগী চিকিৎসাধীন আছেন। তারমধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৭৪ জনের মধ্যে সরকারি হাসপাতালে ৩৮ জন এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৩৬ জন রোগী।

অন্যদিকে জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৭৭ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৮০৭ জন ও বেসরকারি হাসপাতালে ৫৭০ চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ২১ জন। ডেঙ্গুতে মৃত্যু হওয়া ১৬ জনের মধ্যে ৮ জন শিশু, ৬ জন পুরুষ ও ২ জন নারী। শুধুমাত্র জুলাইতেই এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ জনের।