অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গুলতেকিনের স্বামী আফতাব আহমদ মারা গেছেন

0
.

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ও কবি আফতাব আহমদ মারা গেছেন। হৃদরোগসহ একাধিক জটিল রোগে আক্রান্ত ছিলেন তিনি।

সোমবার (৩ জুলাই) রাত ৯টার দিকে ঢাকার একটি হাসপাতালে মারা যান তিনি।

পারিবারিক সূত্রে এ তথ্য জানা গেছে। তিন মাস থেকে গুরুতর অসুস্থ ছিলেন আফতাব আহমদ।

আফতাব আহমদ কবি ও লেখক হিসেবেও পরিচিত। তিনি অভিনেত্রী আয়েশা আখতারের সন্তান। এ ছাড়া তিনি প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খানের স্বামী। তারা ২০১৯ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

আফতাব আহমেদ সরকারি কর্মকর্তা ছিলেন। অতিরিক্ত সচিব হিসেবে তিনি অবসরে যান। প্রায় এক বছর আগে তাঁর একবার স্ট্রোক হয়েছিল।

জানা গেছে, কবি আফতাব আহমেদ ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব।

১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) অডিট ও অ্যাকাউন্টস ক্যাডারে যোগ দেন তিনি। এছাড়া সোয়ান হাউজিং গ্রুপে আঞ্চলিক কমিউনিটি ডেভেলপমেন্ট কর্মকর্তা ছিলেন। বাংলাদেশ বেতারেও কাজ করেছেন। আবু জর গিফারী বিশ্ববিদ্যালয় কলেজের লেকচারারও ছিলেন আফতাব আহমেদ।

২০১৭ সালে গুলতেকিন খান ও আফতাব আহমেদের যৌথভাবে লেখা একটি কাব্য নাটকের বই প্রকাশ করেছিল তাম্রলিপি। বইটির নাম ‘মধুরেণ’।

প্রায় সাত-আট বছর ধরেই মন দেওয়া নেওয়া চলছিল আফতাব-গুলতেকিনের। অবশেষে ৫৬ বছর বয়সে আফতাবকে বিয়ে করেন গুলতেকিন।

প্রায় সাত-আট বছর ধরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি আফতাব আহমেদের সঙ্গে গুলতেকিনের বন্ধুত্ব। তাদের এই বন্ধুত্ব ধীরে ধীরে প্রেমে গড়ায়। সেই প্রেমের পরিণতি এই বিয়ে।

আফতাব আহমেদ অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে। কবি আফতাব আহমেদ ও তার ব্যারিস্টার স্ত্রীর বিচ্ছেদ ঘটে ১০ বছর আগে। তার একমাত্র সন্তান লন্ডনে লেখাপড়া করছেন।

অন্যদিকে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের শিক্ষক হুমায়ূন আহমেদকে বিয়ে করেছিলেন গুলতেকিন। তাদের বিচ্ছেদ হয় ২০০৩ সালে। তাদের এক ছেলে ও তিন মেয়ে। ২০০৫ সালে শাওনকে হুমায়ূন বিয়ে করলেও গুলতেকিন এতদিন করেননি। হুমায়ূন আহমেদের মৃত্যুর সাত বছর পর বিয়ে করেন তিনি।