অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকায় আসছে উচ্চপর্যায়ের মার্কিন প্রতিনিধিদল

0
.

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল আগামী জুলাইয়ের শুরুতে বাংলাদেশ সফর করবেন।

কূটনৈতিক সূত্রে পাওয়া তথ্য বলছে, রাজনৈতিক নানা বিষয় নিয়ে বিভিন্ন দলের নেতৃবৃন্দ ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার জন্য উচ্চপর্যায়ের এই মার্কিন প্রতিনিধি দল ঢাকা সফর করবেন।

সূত্র বলছে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুও বাংলাদেশ সফরকালে প্রতিনিধি দলে থাকবেন। জুলাইয়ের শুরুতে সফরের কথা বলা হলেও বিস্তারিত কিছু জানা যায়নি।

বাংলাদেশের জাতীয় নির্বাচনকে সামনে রেখে বেশ সরব মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরে তারা বিষয়টি নিয়ে কথা বলে আসছে। সম্প্রতি বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা ছাড়াও ২০২১ সালে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ভোট কারচুপি বা ভয়ভীতি প্রদর্শনের সঙ্গে জড়িতদের ভিসা দেবে না তারা। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাসও রাজনৈতিক দলগুলোর সঙ্গে একাধিক বৈঠক করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, বাইডেন প্রশাসনের গণতন্ত্র প্রসারের এজেন্ডার ক্ষেত্রে বাংলাদেশকে একটা ‘দৃষ্টান্ত’ হিসেবে নেওয়া হচ্ছে। বাইডেন প্রশাসন একটা মূল্যবোধভিত্তিক পররাষ্ট্রনীতিকে অগ্রাধিকার দিচ্ছে এবং বাংলাদেশের ক্ষেত্রে এটা জোরালোভাবে প্রয়োগ করছে। ২০১৮ সালের নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন উঠলেও তখন যুক্তরাষ্ট্র এরকম কোন ভূমিকা নেয়নি, কারণ প্রেসিডেন্ট ট্রাম্পের নীতি মূল্যবোধভিত্তিক ছিল না। কিন্তু বাইডেনের পররাষ্ট্রনীতি মূল্যবোধভিত্তিক এবং গণতন্ত্র ও মানবাধিকারকে তারা অগ্রাধিকারের তালিকায় এক নম্বরে রেখেছে।