অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিপ্লাসসহ ৪টি মিডিয়া প্রতিষ্ঠানে তালা লাগালো চট্টগ্রামের জেলা প্রশাসন

0
.

চট্টগ্রামে সরকারের অনুমোদনহীন চারটি আইপি টিভি (ইউটিউব ও ফেসবুক) অফিস সিলগালা করে দিয়ে সরঞ্জাম সিজ করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

বন্ধ করে দেয়া চার আইপি টিভি হলো-সিপ্লাস, সি ভিশন, ২৪ টিভি ও এসবি টিভি।

রবিবার (২৫ জুন) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই অভিযান চালানো হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ এ তথ্য নিশ্চিত করেন, লাইসেন্স ছাড়া নিয়মবহির্ভূতভাবে সংবাদ ও অনুষ্ঠান প্রচার করায় ক্যামেরাসহ অন্যান্য যন্ত্রপাতি জব্দ করা হয়েছে৷

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম মহানগরের বিভিন্ন জায়গায় বেশ কিছুদিন ধরে গড়ে উঠেছে অবৈধ আইপি টিভি, অনলাইন নিউজ পোর্টাল ও বিভিন্ন ব্লগ। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালায়- ২০১৭ (২০২০ সালে সংশোধিত) বর্ণিত নির্দেশনা লঙ্ঘন করে এবং জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ অমান্য করে গড়ে ওঠা এসব ভুঁইফোড় অনলাইন সংবাদমাধ্যমের বিরুদ্ধে আজ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ ও হিমাদ্রী খীসা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার নির্দেশনা মোতাবেক এ অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সি প্লাস টিভি, সি ভিশন, দৈনিক অর্থনীতি, ২৪টিভি ও এসবি টিভিসহ বেশ কিছু অবৈধ অনলাইন টিভি চ্যানেলের অফিসে অভিযান চালানো হয়। এসব অনলাইন টিভির কোনও নিবন্ধন নেই। দীর্ঘদিন ধরে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘন করে তথ্য-উপাত্ত ও কনটেন্ট সম্প্রচার করে আসছিল।

এ বিষয়ে বন্ধ করে দেয়া সি-প্লাস টিভির এডিটর ইন চীপ আলমগীর অপু বলেন-আমরা ২০১৬ সালের ২৬ মার্চ চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় অিনলাইন টিভির কার্যক্রম শুরু করি। এবং সরকারে নির্দেশনা মেনে সব নিয়মকানুন অনুসরণ করে আইপি টিভির লাইন্সেসের জন্য আবেদন করেছি। আমাদের অবেদন মন্ত্রণালয়ে অপেক্ষমান রয়েছে। এতো বছর পর কোন নিয়ম কানুন অনুসরণ না করে আমাদের প্রতিষ্ঠান সীলগালা করে দেয়া অন্যায়।

তিনি বলেন-চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় সর্বপ্রথম অনলাইন প্লাটফর্মে সি প্লাস টিভি চট্টগ্রামের আঞ্চলিক ভাষার উপর সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউব চ্যানেলে কাজ শুরু করি। লক্ষ লক্ষ দর্শক শ্রোতা এই চ্যানেলটির ভক্ত ও অনুরক্ত এবং ফ্যানস ফলোয়ার্স হন। আজকের দিনেও সিপ্লাস টিভি (CplusTV) এর ফেইসবুক ভেরিফাইড পেইজে ২২ লক্ষের অধিক এবং ইউটিউব ভেরিফাইড চ্যানেলে ১০ লক্ষের অধিক ফ্যানস ফলোয়ার ও সাবস্ক্রাইবার রহিয়াছে । চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় একমাত্র ডিজিটাল প্লাটফর্ম হিসেবে দেশ এবং দেশের বাইরে মানুষের কাছে এই টিভি জনপ্রিয়।
TIN, ট্রেড লাইসেন্স ও সরকারের বিভিন্ন কর্তৃপক্ষের সার্টিফিকেট গ্রহণে ও ট্যাক্স ভ্যাট ইত্যাদি প্রদানে উপরোক্ত অফিস হইতে সিপ্লাসটিভি পরিচালনা করিয়া আসছি। গত ২০২২- ২৩ অর্থবছরে বাংলাদেশের সোশ্যাল মিডিয়া ভিত্তিক সংবাদমাধ্যমগুলোর মধ্যে সর্বোচ্চ করদাতাদের একজন হিসেবে ১৭ লক্ষ টাকা কর প্রদান করেছি। অথচ অন্যায়ভাবে আমাদের প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে অর্ধশতাধিক সংবাদ কর্মীকে পথে বসিয়ে দেয়া হল।