অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চমেকে ডায়ালাইসিস সেবা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার

0
.

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে স্যান্ডর পরিচালিত কিডনি ডায়ালাইসিস সেবা বন্ধের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

ফলে আজ আজ বৃহস্পতিবার সকাল থেকে কিডনি রোগীরা যথাযথ সেবা নিতে পারছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

এর আগে সরকারের কাছ থেকে বকেয়া পাওনা পরিশোধে বিলম্ব ও অসহযোগিতার অভিযোগ তুলে কিডনি ডায়ালাইসিস সেবা বন্ধের ঘোষণা দেয় সেবাদানকারী প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেড।

পাবলিক–প্রাইভেট পার্টনারশীপের (পিপিপি) আওতায় ঢাকার নিটোর ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসে দুটি সেন্টার স্থাপন করে ভারতীয় এ প্রতিষ্ঠান। সেবাদান বাবদ সরকারের কাছ থেকে বকেয়া পাওনা পরিশোধে অনাকাঙ্ক্ষিত বিলম্ব ও অসহযোগিতার অভিযোগ করে ২২ জুন (আজ) থেকে দুটি সেন্টারেই একযোগে ডায়ালাইসিস সেবা বন্ধের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনার পর বুধবার রাতে ডায়ালাইসিস সেবা বন্ধের এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি। এর প্রেক্ষিতে ঘোষণা অনুযায়ী আজ বৃহস্পতিবার থেকে ডায়ালাইসিস সেবা বন্ধ হচ্ছে না। ঢাকা ও চট্টগ্রামের দুটি সেন্টারেই কিডনি ডায়ালাইসিস সেবা চালু থাকছে। ডায়ালাইসিস সেবাদানকারী প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.)লিমিটেডের ম্যানেজার (হিসাব) নাজমুল হাসান বলেন, বিষয়টি নিয়ে বুধবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরে স্যান্ডরের কর্মকর্তাদের বৈঠক হয়। বৈঠকে স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাসের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি ডায়ালাইসিস সেবা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। এর ফলে কিডনি ডায়ালাইসিস সেবা বন্ধ হচ্ছে না। এ সেবা যথারীতি চালু থাকবে।