অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ওয়াজ শুনে ৮ বছর আগের বকেয়া ফেরত দিলেন যুবক

0
.

ওয়াজ শুনে ৮ বছর আগের বকেয়া ফেরত দিলেন হায়াত আলী নামে এক যুবক। ৮ বছর আগে বিনা টিকিটে ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত এসেছিলেন। অবিশ্বাস্য হলেও সত্য ৮ বছর আগে বিনা টিকিটে ট্রেনে ওঠার ভাড়া পরিশোধ করতে গত বুধবার (৭ জুন) চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে এসেছিলেন তিনি।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নতুনহাট টিকরামপুর এলাকার মোহনপুর গ্রামে বাড়ি হায়াত আলীর। জীবিকার সন্ধানে ২০১৪ সালে তিনি পাড়ি জমান বিদেশে। কাতারপ্রবাসী হায়াত আলী তিন মাস আগে ছুটিতে দেশে ফিরে আসেন।

ওই সময় স্টেশন মাস্টারের কাছে তিনি জানান, ২০১৪ সালের ১৭ অক্টোবরের দিকে বিনা টিকিটে ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত এসেছিলেন। সেই টিকিটের টাকা তিনি পরিশোধ করতে চান। পরে স্টেশন মাস্টার তাকে ওই দিনের টিকিটের সমমূল্যের একটি টিকিট করে দেন। মূল্য পরিশোধের পর সেই টিকিট ছিঁড়ে ফেলেন হায়াত আলী।

হায়াত আলী বলেন, বিদেশে যাওয়ার জন্য ইন্টারভিউ দিতে ২০১৪ সালের অক্টোবরের দিকে ঢাকা গিয়েছিলাম। যতদূর মনে আছে অক্টোবরের ১৭ তারিখ রাতে এয়ারপোর্ট স্টেশন থেকে ট্রেনে উঠি বাড়ি আসার জন্য। স্ট্যান্ডিং টিকিট করতে পারতাম, কিন্তু সত্য কথা হল তখন পকেটে টাকাও ছিল। ট্রেনে উঠে দুই সিটের মাঝে যে ফাঁকা জায়গা থাকে, সেখানে দাঁড়িয়ে ছিলাম। সেখানে ওয়ালে একটু হেলান দিয়ে ঘুমিয়ে পড়ি। পরে যখন ঘুম ভাঙে, দেখি চেকার চলে গেছে।

তিনি আরও বলেন, পরে কয়েক বছর পর একবার দেশে ছুটিতে এসেছিলাম, তারপর আবার বিদেশ চলে যাই। এ বছর আবার ছুটিতে এসেছি। তিন মাস হয়ে গেল বিদেশ থেকে আসা। একদিন মোবাইলে ওয়াজ শুনছিলাম, ঋণের বিষয়ে কথা বলছিল হুজুরে যে, দেশের টাকা মেরে খেতে হয় না। এটা ওয়াজে শুনে সেদিন ট্রেনে টিকিট ছাড়া ওঠা ও টাকা না দেয়ার কথা মনে পড়ে। তারপর থেকে মনটা কেমন কেমন করছিল।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের মাস্টার মোহাম্মদ ওবাইদুল্লাহ বলেন, একজন যাত্রী প্রায় ৮ বছর আগে রেলে বিনা টিকিটে ভ্রমণের কারণে গত ৭ জুন টিকিটের দাম পরিশোধ করতে এসেছিলেন। ঢাকা-রাজশাহী পর্যন্ত একটি টিকিট কেটে দিয়ে তার কাছে সেই টিকিটের দাম নেওয়া হয়েছে।