অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পুরোপুরি চালুর আগেই বন্ধ বাঁশখালীর এস আলম পাওয়ার প্ল্যান্ট

0
.

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় নবনির্মিত এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্র এস এস পাওয়ার প্ল্যান্ট উৎপাদনের ৪ দিনের মাথায় গতকাল রাত থেকে বন্ধ হয়ে গেছে।

এস আলম গ্রুপের বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারের কর্মকর্তারা জানিয়েছেন, রাত ১১টার দিকে এই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ হয়ে গেছে।

কয়লার মজুত শেষ হয়ে যাওয়ায় পরীক্ষামূলক উৎপাদনের চতুর্থ দিনেই বিদ্যুৎকেন্দ্রটির এই করুণ দশা।

জানা গেছে, ৬৬০ মেগাওয়াট ক্ষমতার দুইটি ইউনিটের প্রথম ইউনিটে গত ২৪ মে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। প্রথম ইউনিটে পরীক্ষামূলকভাবে দৈনিক ১২০ থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুত্ উৎপাদিত হচ্ছিল।

সংশ্লিষ্টরা জানান, গত বুধবার টর্নেডোর আঘাতে আদানি বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইনে সমস্যা হলে বিদ্যুৎকেন্দ্রটির ৮০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট এখনো পূর্ণ সক্ষমতায় উৎপাদন শুরু করতে পারেনি। এখন এসএস পাওয়ারের উৎপাদন বন্ধ হয়ে গেলে লোডশেডিং মোকাবিলায় বড় ধরণের সংকটে পড়তে হবে।

এর আগে গত ৫ জুন ১ হাজার ৩২০ মেগাওয়াটের পায়রা বিদ্যুৎকেন্দ্র কয়লা সংকটে উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগেই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এসএস পাওয়ারকে বিদ্যুৎ উৎপাদন শুরু করতে অনুরোধ করে। এর পরিপ্রেক্ষিতে ৪ তারিখ দিবাগত মধ্যরাতে উৎপাদনে আসে এসএস পাওয়ার। এই বিদ্যুৎকেন্দ্র থেকে ৩০০-৩৭৫ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।

এসএস পাওয়ারের উপ প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘পিডিবির অনুরোধে আমরা গত ৫ তারিখ মধ্যরাত থেকে বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করে আসছিলাম। কিন্তু কয়লার জোগান শেষ হয়ে যাওয়ায় আজ রাত ১০-১১টার মধ্যে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাবে।’ তিনি বলেন, ‘আমরা এই বিদ্যুৎকেন্দ্র থেকে সর্বোচ্চ ৩৭৫ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করেছি।’

তিনি বলেন, ‘আমাদের বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদন শুরু না হলে কোনো লাভ নেই। বিদ্যুৎ উৎপাদনের জন্য আমরা কয়লা পোড়ালে একই সঙ্গে অন্যান্য আনুষঙ্গিক যে খরচ হচ্ছে—সেটা আমরা পাব না। আমরা বাণিজ্যিক উৎপাদনে না আসা পর্যন্ত বিদ্যুৎকেন্দ্র চালাতে চাচ্ছি না। কিন্তু পিডিবির অনুরোধে তীব্র লোডশেডিং সামাল দিতে চালিয়েছিলাম। তা ছাড়া আমাদের এখন কয়লার মজুতও শেষ হয়ে গেছে।’

চীনা প্রতিষ্ঠান সেপকো থ্রি’র যৌথ উদ্যোগে ২ দশমিক ৬ বিলিয়ন ইউএস ডলার অর্থাৎ ২৮ হাজার কোটিরও বেশি টাকা ব্যয়ে তাপ বিদ্যুৎকেন্দ্র- এসএস পাওয়ার প্ল্যান্টটি নির্মাণ করেছে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ।