অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুশয্যায় মালিক, এমপির মদদে ইটভাটা দখলের অভিযোগ

0
.

জেলার সাতকানিয়ায় মো. কামাল উদ্দিন নামে একটি ইটভাটার মালিক দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত হয়ে হাসপাতালে থাকার সুযোগে স্থানীয় আওয়ামী লীগ দলীয় বির্তকিত এমপির মদদে তার ইটভাটা দখলে নেয়ার অভিযোগ উঠেছে।

শনিবার (২৭ মে) চট্টগ্রাম মহানগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে কামালউদ্দিনের স্ত্রী মোর্তজা বেগম এই অভিযোগ করে এ বিষয়ে বিস্তারিত ঘটনা সাংবাদিকদের জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন-সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের নেতৃত্বে ‘শাহ মজিদিয়া ব্রীকস (এসএমবি) নামের এই ইটভাটায় লুটপাট, ভাংচুর হয়েছে।

মোর্তজা বেগম বলেন, আমার স্বামী মো. কামালউদ্দিন একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। সম্প্রতি তাঁর ক্যান্সার ধরা পড়ে। তিনি এখন চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে অপারেশন পরবর্তী চিকিৎসাধীন আছেন। গত ১৬ মে থেকে তিনি মুমূর্ষ অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। এই সুযোগে স্থানীয় একটি চক্র আমার স্বামীর অংশীদারী প্রতিষ্ঠান এওচিয়া ইউনিয়নের ছনখোলায় অবস্থিত শাহ মজিদিয়া ব্রীকস (এসএমবি) দখলের প্রচেষ্টা শুরু করে। আর এতে সরাসরি সহযোগিতা করছেন স্থানীয় সংসদ সদস্য আবু রেজা নদভী।।

তিনি বলেন, ইটভাটাটি দখল করার জন্য এমপি নদভীর ইশারায় আমার অসুস্থ স্বামীসহ ১৪ জনকে আসামী করে গত ২৩ মে একটি ভুয়া চাঁদাবাজি মামলা করা হয়। আর এই সুযোগেই একই দিন বিকাল ২টা থেকে আমার স্বামীর অংশীদারী প্রতিষ্ঠান এওচিয়া ইউনিয়নের ছনখোলায় অবস্থিত শাহ মজিদিয়া ব্রীকস (এসএমবি) এ একদল অস্ত্রধারী লোক এওচিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের নেতৃত্বে অনধিকার প্রবেশ করে এবং লুটপাট শুরু করে। মরাণান্ত্র ঠেকিয়ে আমার স্বামীদের নিয়োগকৃত কর্মচারীদের ফিল্ড ছাড়তে বাধ্য করে এবং অস্ত্রের মুখে কয়েকজনকে জিম্মি করে ব্রিকফিল্ডে উৎপাদিত ইট, ক্যাশ ৫ লাখ টাকা, হিসাবের খাতাপত্র নিয়ে যায়।

তিনি আরও বলেন, সেই ২৩ তারিখ থেকে আজ ২৭ তারিখ পর্যন্ত ধারাবাহিকভাবে লুটপাট চলছে ।প্রতিদিন ব্রিকফিল্ড থেকে ৩০/৪০ গাড়ি ইট নিয়ে যাওয়া হচ্ছে। এই পর্যন্ত যা ইট নিয়ে গেছে তার আর্থিক মূল্য প্রায় পঞ্চাশ লাখ টাকা। আমাদের একজন কর্মচারী ইসহাক ও একজন ভূমি মালিক সৈয়দুল হক ঘটনাস্থল দেখতে গেলে বেদড়ক মারধর করে এমনকি সৈয়দুল হকের বাড়িতেও হামলা করে। এই বিষয়ে আমাদের পক্ষ থেকে স্থানীয় থানা ও উপজেলা প্রশাসনের সাথে প্রতিকার চেয়ে বারবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু কোনপক্ষই আমাদের ডাকে সাড়া না দেয়ায় আমরা প্রতিকারহীনভাবে অসহায় ও উপায়হীন হয়ে পড়েছি। তাই বাধা হয়ে এই সাংবাদিক সম্মেলন আহ্বান করেছি। প্রশাসনের এই নিরবতা রহস্যজনক বলে আমার কাছে মনে। হয়। একই সাথে আমার আশা করছি সময়ক্ষেপন হলে এই ব্রিকফিল্ডের আরো যা ইট আছে সব নিয়ে যাবে।

লিখিত বক্তব্যে মোর্তজা বেগম বলেন,এমপি নদভী সাহেবের প্রত্যক্ষ ছত্রছায়ায় আমাদের এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে। যে সব সন্ত্রাসীরা ব্রিকফিল্ড লুটপাট করে যাচ্ছে তাদের অনেক ভিডিওচিত্র আমাদের হাতে আছে। আমরা ভিডিওতে দেখতে পাই তারা সকলেই একাধিক হত্যা, খুন, ধর্ষন অপহরণ, নাশকতার মামলার আসামী। তাদের সবার হাতে অবৈধ অস্ত্র রয়েছে। এমপির আশকারা পেয়ে এই সন্ত্রাসীরা ধরাকে সরা জ্ঞান করছে। এই সন্ত্রাসীরাই গত ঈদুল ফিতরের পরেরদিন ৪ বছরের শিশু রাফিকে গুলিবিদ্ধ করে গুরুতর আহত করে। এতকিছুর পরও এমপির প্রভাবে পুলিশ প্রশাসন তটস্থ ও নীরব দর্শক এখন। ব্রিকফিল্ডে মজুদ থাকা ইট তারা ট্রাকযোগে বোঝাই করে লুট করে নিয়ে যাচ্ছে।আজকে যখন সাংবাদিক সম্মেলন চলছে তখনও পর্যন্ত উক্ত ব্রিকফিল্ড এলাকায় সন্ত্রাসীরা অবস্থান করছে। এই লুটপাটের সমস্ত ঘটনার নেতৃত্ব দিয়েছেন এওচিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মানিক।