অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঘূর্ণিঝড় মোখার আঘাতে মিয়ানমারে ‘শতাধিক’ নিহত

0

ঘূর্ণিঝড় মোখার আঘাতে লন্ডভন্ড উত্তর-পশ্চিম মিয়ানমারের ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা চলছে।

সেখানে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালানো একটি মানবিক গোষ্ঠী জানিয়েছে, ওই ঘূর্ণিঝড়ে শত শত লোক নিহত হয়েছে এবং কিছু রোহিঙ্গা শিবির ধ্বংস হয়েছে।

রবিবার (১৪ মে) মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতওয়েতে ব্যাপকভাবে আঘাত হানে ঘূর্ণিঝড় মোখা।

মানবিক গোষ্ঠী পার্টনারস রিলিফ অ্যান্ড ডেভেলপমেন্ট জানিয়েছে, সিতওয়ের কাছে বসবাসকারী রোহিঙ্গা পরিচিতিরা তাদের বলেছে যে তাদের শিবিরগুলো প্রায় ধ্বংস হয়ে গেছে এবং অন্যান্য প্রাথমিক প্রতিবেদনগুলোতে মৃত্যুর সংখ্যা কয়েকশ বলে গণনা করা হয়েছে।

অং কিয়াও মো নামের এক রোহিঙ্গা অধিকারকর্মী এবং জাতীয় ঐক্য সরকারের মানবাধিকার মন্ত্রণালয়ের উপদেষ্টা টুইটার বার্তায় জানিয়েছেন, শুধু সিতওয়েতে মৃতের সংখ্যা ৪০০ ছিল।

দেশটির সামরিক মালিকানাধীন মায়াওয়াদ্দি চ্যানেল সোমবার জানিয়েছে, ঘূর্ণিঝড়ে মাত্র তিনজন নিহত হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারের কাছ থেকে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পরে মিয়ানমার সংকটে নিমজ্জিত হয়।

মিয়ানমারের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল নিউ লাইটে সোমবারের সংস্করণে প্রাকৃতিক দুর্যোগ কমিটির জরুরি বৈঠকে সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংকে দেখানো হয়েছে।

ওই অভ্যুত্থান নেতা বলেন, ‘মিয়ানমারের সব নাগরিককে সাহায্য দেওয়া প্রয়োজন। তবে মিয়ানমার রোহিঙ্গাদের নাগরিক মনে করে না।’

মঙ্গলবার (১৬ মে) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, জেনারেল সিতওয়ে পরিদর্শন করেছেন, তবে হতাহতের বিষয়ে তিনি কোনো কিছুই উল্লেখ করেননি।

সূত্র : আল-জাজিরা।