অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩৫ কোটি আত্মসাৎ: ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের সাবেক এমডির বিরুদ্ধে দুদকের মামলা

0
.

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ৩৪ কোটি ৭২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. হেমায়েত উল্লাহর নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. আবু সাঈদ বাদী হয়ে এ মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক এমডি ও মুখ্য কর্মকর্তা মো. হেমায়েত উল্লাহ প্রতারণা, জাল- জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির নামে তিনটি ব্যাংকে ১৫টি হিসাব খুলেন। আর ওই হিসাবগুলোতে নিজেকে নমিনি দেখিয়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নামে তিনটি ব্যাংকের হিসাব থেকে ৩৪ কোটি ৭২ লাখ টাকা ক্লিয়ারিংয়ের মাধ্যমে ওইসব ব্যাংক হিসাব নম্বরে জমা করেন। পরবর্তীতে ওই টাকা হিসাবধারী ছাড়া বিভিন্ন ব্যক্তির মাধ্যমে নগদে উত্তোলন করে তিনি আত্মসাৎ করেছেন।

এজাহারে আরও বলা হয়, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আপেল মাহমুদ সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. হেমায়েত উল্ল্যাহ কোম্পানির ৩৪ কোটি ৭২ লাখ টাকা আত্মসাতের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য দুদকের কার্যালয়ে লিখিত অভিযোগ করেন। অভিযোগ ও অভিযোগের সঙ্গে সংযুক্ত কাগজপত্র পর্যালোচনায় দেখা যায় যে, অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ ওই পদে থেকে ক্ষমতার অপব্যবহার করে কোম্পানিতে কর্মরত সাতজন সাবেক এসইভিডি সৈয়দ আব্দুল মতিন; মো. ইব্রাহিম; এসইভিপি মোহাম্মদ আব্দুল হালিম; মোহাম্মদ আব্দুল মান্নান; মো. মাহবুবুল মাওলা; সাবেক ইভিপি এইচ. এম নুরুল কবীর তৌহিদী এবং মোস্তফা জামান হামিদী স্বাধীন জেইভিপিদের নামে গুলশানের ওয়ান ব্যাংক লিমিটেডের ইসলামী ব্যাংকিং শাখায় হিসাব খোলেন। হিসাব খোলার ফরম পর্যালোচনায় দেখা যায়, গ্রাহকদের দিয়ে ব্যাংক হিসাবগুলো খোলা হয়নি। অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ ব্যাংকের ম্যানেজারের কাছে চিঠি দিয়ে হিসাব খোলা হয়েছে। আর হিসাবসমূহের নমিনি অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ নিজেই। বসুন্ধরা শাখার আল আরাফা ইসলামী ব্যাংক লিমিটেডের ওই সাত কর্মকর্তার নামে অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ প্রতারণা ও জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে আরও ১৩ টি হিসাব খুলেছেন। আর তোপখানা রোড শাখার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডেও একই পদ্ধতি অবলম্বন করে আরও দুইটি হিসাব খুলেছেন। আর সবগুলো হিসাবেই নিজেকে নমিনি করেছেন।

এজাহারে উল্লেখ করা হয়, ওই হিসাবগুলোর হিসাব বিবরণী পর্যালোচনায় আল-আরাফা ইসলামী ব্যাংক লিমিটেডের বসুন্ধরা শাখা ও কাওরান বাজার শাখা এবং শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের কাওরান বাজার শাখায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের নামে যথাক্রমে ০৫৪১২২০০০০০২০২, ১১৭১২২০০০০০১৫ এবং ০০৯০২১৬০২০০০৩ হিসাব নম্বর থেকে ক্লিয়ারিংয়ের মাধ্যমে ওই ব্যক্তিহিসাবে স্থানান্তর করে মোট ৩৪ কোটি ৭২ লাখ কোটি টাকা জমা করা হয়। ওই অর্থ হিসাবধারী ছাড়া বিভিন্ন ব্যক্তির মাধ্যমে নগদে টাকা উত্তোলন করে অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ ওই টাকা আত্মসাৎ করেন, যা দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮ ধারাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

অভিযুক্ত মো. হেমায়েত উল্ল্যাহ রাজধানীর রামপুরা থানার বনশ্রী প্রজেক্টের সি ব্লকের চার নম্বর সড়কের ৬ ছয় নম্বর বাড়ির মো. জালাল আহমেদের ছেলে।