অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অপহরণ নাটক সাজিয়ে ১৫ লক্ষ টাকা আত্মসাৎ করতে চেয়েছিলো সন্দ্বীপের দেলোয়ার

0
ধৃত দেলোয়ার হোসেন।

নিজস্ব প্রতিবেদক :

নিজেকে অপহরণ করেছে বলে নাটক সাজিয়েও রক্ষা হল না সন্দ্বীপের সেই দেলোয়ার হোসেন। অবশেষে কুমিল্লা থেকে উদ্ধার হয়ে চট্টগ্রাম মহানগর ডিবি পুলিশের জেরায় স্বীকার করতে বাধ্য হন তিনি নিখোঁজ ও অপহরণের নাটক সাজিয়ে ছিলেন।

আজ শনিবার (৬ মে) রাত ৮টায় বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন মহানগর (বন্দর-পশ্চিম) গোয়েন্দা বিভাগের উপ পুলিশ কমিশনার মোহাম্মদ আলী হোসেন।

গোয়েন্দা পুলিশ সুত্র জানায়, গত পহেলা মে উড়িরচর সন্দ্বীপ থেকে বোট নিয়ে মালামাল নেওয়ার জন্য পতেঙ্গা থানাধীন ১৫ নম্বর ঘাটে এসে ভিকটিম দেলোয়ার হোসেন দিপ্তী (৩৭) নিখোঁজ হন।

পরে ভিকটিম এর ভাই আলতাফ হোসেন পতেঙ্গা থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন এবং সিএমপি ডিবি বন্দর অফিসে এসে নিখোঁজ সংক্রান্তে একটি অভিযোগ দাখিল করেন।

অভিযোগ পেয়ে ডিবির স্পেশাল টিম তদন্ত শুরু করার এক পর্যায়ে সিসিটিভি ফুটেজে ঘটনার দিন ১৫ নম্বর ঘাটে ভিকটিমকে দেখতে পান এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে ইপিজেড এলাকায় এসে ভিকটিম এর মোবাইলটি বন্ধ হয়ে যায় মর্মে জানতে পারেন। বিরতিহীন তদন্ত চালাচ্ছিল পুলিশ। কিন্তু সকল পুলিশি কৌশল প্রয়োগ করেও ভিকটিমের কোন হদিস বের করা যাচ্ছিলো না।

এক পর্যায়ে জানা যায় ভিকটিম দেলোয়ার হোসেন দিপ্তী (৩৭) গত ৪ মে নিজ বাড়ীতে হাজির হয়েছেন।  বাড়ীর লোকজনের কাছে ঘটনার দিন অজ্ঞাতনামা লোকজন তাকে অপহরণ করে তার সাথে থাকা ১৫ লক্ষ টাকা নিয়ে চোখ বেঁধে ফেনী জেলার মহিপাল এলাকায় ফেলে গেছেন জানান।

পরবর্তীতে ঘটনাটির রহস্য উদঘাটন এবং অপহরণকারীদের শনাক্ত করার লক্ষ্যে ভিকটিমকে ডিবি অফিসে ডাকা হয় এবং জিজ্ঞাসাবাদ করা হয়। প্রথম দিকে সে ঘটনাটিকে অপহরণ বলে বর্ণনা দেয়। কিন্তু বর্ণনায় অসামঞ্জস্যতা এবং তথ্যের গড়মিল দেখা দিলে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়।

ডিবির জেরার মুখে একপর্যায়ে ভিকটিম স্বীকার করে যে অপহরণের কোন ঘটনা ঘটেনি এবং বিভিন্ন ব্যক্তির ১৫ লক্ষ টাকা আত্মসাৎ করার জন্য সে অপহরণের নাটক সাজায়।

ভিকটিমের দেয়া বর্ণনায় জানা যায়, সে গত পহেলা মে উড়িরচর, সন্দ্বীপ হতে বোটে করে পতেঙ্গায় আসে। ১৫ লক্ষ টাকা আত্মসাতের পরিকল্পনা সে উড়িরচর থাকতেই ৬ লক্ষ টাকা তার আত্মীয়স্বজনদের বিভিন্ন ব্যাংক একাউন্টের মাধ্যমে প্রদান করেন। তার বাড়িতে ৩ লক্ষ টাকা নগদ রেখে দেয়।  পতেঙ্গায় সে আড়াই লক্ষ টাকা নিয়ে আসে। ৫ লক্ষ টাকা সে হারিয়ে ফেলে বলে জানায়। অপহরণ নাটকটি কার্যকর করার লক্ষ্যে ইপিজেড এলাকায় তার ব্যবহৃত মোবাইলটি ফেলে দিয়ে, বিভিন্ন গাড়ি পাল্টিয়ে ফেনী চলে যায়। সেখানে সে দুদিন একটি আবাসিক হোটেলে অবস্থান করে নিজ এলাকায় চলে যায় এবং সকলকে তাকে অপহরণ করা হয়েছিল মর্মে জানায়। ভিকটিম ডিবি তদন্ত কর্মকর্তাদের নিকট তার ভুল স্বীকার করেন।

সিএমপি মহানগর গোয়েন্দা পুলিশের (বন্দর-পশ্চিম) ডিসি মো. আলী হোসেন বলেন, অপরাধী ভুল স্বীকার করায় এবং বিষয়টি স্থানীয় ভাবে মিমাংসা করবে বলে ও কারো কোন অভিযোগ না থাকায় দেলোয়ার হোসেন দিপ্তী (৩৭) কে আলী আহম্মদ এর জিম্মায় দেওয়া হয়।