অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাউজানে পুকুরে মিলল বিরল প্রজাতির সাকার মাউথ ক্যাট ফিস

0
.

জেলার রাউজানে উপজেলার একটি পুকুরে বিরল প্রজাতির (সাকার মাউথ ক্যাট) ফিস মাছ পাওয়া গেছে। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরাকাটা দাগ।’ স্থানীয়ভাবে এটি রাক্ষুসে মাছ হিসেবে পরিচিত।

আজ বৃহস্পতিবার (৪ মে) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ডাঃ রাজা মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পাশ্ববর্তী পুকুরে মাছটি ধরা পড়ে।

স্থানীয় যুবক মোহাম্মদ ইরফানুল হক (৩৫) বলেন, সকালে হাত জাল নিয়ে বাড়ির পুকুরে জাল ফেলি। জাল টেনে আনার পর সাকার ফিস নামের মাছটি জালে ধরা পড়ে।মাছটির সারা গায়ে সারি সারি ছোট ছোট কাটা এবং ছোট-কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে।হাতজালে সাকার ফিস ধরা পড়ার পর বিরল প্রজাতির এট মাছটি দেখতে বাড়ির লোকজন ভিড় জমায়।

মাছটি ১৪০০ গ্রাম ওজনের। এটি ২০ ইঞ্চি লম্বা। পরে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার পরামর্শে মাছটি মাটিতে ফুতে ফেলা হয়।

স্থানীয়রা জানান, পুকুরের সাথে বিলের সংযোগ থাকায় হালদা নদীর জোয়ারের পানির সাথে মাছটি পুকুরে প্রবেশ করতে পারে।

এই বিষয় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পিযুষ প্রভাকর বলেন, ‘ সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত বিরল প্রজাতির এই মাছ বিভিন্ন সময়ে রাউজানের পুকুর জলাশয়ে হাতজালে ধরা পড়ে। মাছটির বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। এই মাছ পরিবেশের জন্য ক্ষতিকর। মাছটি পুকুরের অন্যান্য মাছ খেয়ে ফেলে। এটি অক্সিজেন ছাড়া দুই-তিনদিন বেঁচে থাকে। মাছটি কোথাও পাওয়া গেলে কেটে মাটিতে ফুতে ফেলার পরামর্শ দেন।”