অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অত্যাধিক গরমে ব্রাহ্মণবাড়িয়ায় রেল লাইন বেঁকে ট্রেন চলাচল বন্ধ

0
.

ব্রাহ্মণবাড়িয়ায় চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইন ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার ১৬ ঘণ্টার মধ্যে আবারও একই স্থানে অত্যধিক গরমে লাইন বেঁকে গেছে। ফলে ওই আপলাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়েছে।

শনিবার (২৯ এপ্রিল) পৌনে ১০টায় উপকূল এক্সপ্রেস ট্রেন শহরতলীর দাড়িয়াপুর অতিক্রম করে। এর কিছুক্ষণ পর বেলা ১১টার দিকে লাইনটি বেঁকে যায়।

এতে করে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। তবে ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন মাস্টার রফিকুল ইসলাম জানান, অত্যাধিক গরমের কারণে আপলাইনে মেরামত করা রেল লাইনটি সকালে আবারও বেঁকে গেছে। এর ফলে ঢাকামুখী আপলাইন ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

তিনি বলেন, কিন্তু ডাউন লাইনের অবস্থাও ভালো না। গরমে ডাউন লাইনটিও বেঁকে যাওয়ার সম্ভাবনা আছে। আমরা ঊর্ধ্বতন মহলের নির্দেশে ৩০ কিলোমিটার গতিসীমায় ট্রেন চলাচল স্বাভাবিক রেখেছি।

বেঁকে যাওয়া লাইনটি সচল করার বিষয়ে তিনি আরও বলেন, রেললাইন ঠাণ্ডা না হওয়া পর্যন্ত মেরামত কাজ করা যাবে না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুর দেড়টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। রেলওয়ে বিভাগ জানায় গরমে লাইন বেঁকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।

এরপর রেলওয়ে বিভাগ ৩০ ঘণ্টার তৎপরতা চালিয়ে শুক্রবার রাতে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচলের উপযোগী করে।

পরে শনিবার সকাল থেকে ফের তা বন্ধ হয়ে পড়ে।

গাজীপুরে যমুনা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ