অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইতালি যাওয়ার চেষ্টার তিউনিশিয়ার উপকূলে ৩১ অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি

0
.
.

উন্নত জীবনের আশায় ভূমধ্যসাগর পেরিয়ে ইতালি যাওয়ার চেষ্টার সময় তিউনিশিয়ার উপকূলের কাছে অন্তত ৩১ অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি ঘটেছে। সোমবার তিউনিসিয়ার উপকূলরক্ষী বাহিনী ওই অভিবাসনপ্রত্যাশীদের মৃতদেহ উদ্ধার করেছে।

তিউনিশিয়ার উপকূলরক্ষী বাহিনী বলছে, দেশটির স্ফ্যাক্স, কেরকেন্নাহ এবং মাহদিয়া উপকূল থেকে ৩১ জন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে দুই নারী ও দুই শিশুও রয়েছে। মৃত এই অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকান নাগরিক।

এই অভিবাসনপ্রত্যাশীদের মরদেহ তিউনিশিয়ার ওই তিন উপকূলে ভেসে এসেছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। তারা বলেছেন, ভূমধ্যসাগর পেরিয়ে ইতালি যাওয়ার চেষ্টার সময় দুর্ঘটনার কবলে পড়া একাধিক নৌকার আরোহী ছিলেন ওই অভিবাসনপ্রত্যাশীরা।

সম্প্রতি তিউনিসিয়া থেকে ইতালীয় উপকূল অভিমুখে অভিবাসীদের বহনকারী নৌকার সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ইউরোপে যাওয়ার চেষ্টাকারী অভিবাসনপ্রত্যাশীদের জন্য এই রুট ২০১৭ সালের পর চলতি বছরে সবচেয়ে প্রাণঘাতী হয়ে উঠেছে।

চলতি বছরের এখন পর্যন্ত তিউনিশিয়া উপকূলে ৪৪০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করা হয়েছে। গত জানুয়ারি থেকে চলতি এপ্রিলের মাঝামাঝি সময় পর্যন্ত অন্তত ৩৫ হাজার অভিবাসনপ্রত্যাশী ইতালি উপকূলে পৌঁছেছে।

যা ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় চারগুণ বেশি। অভিবাসনপ্রত্যাশীদের ক্রমবর্ধমান ঢল সামলাতে গত ১১ এপ্রিল ইতালির কট্টর ডানপন্থী জর্জিয়া মেলোনির সরকার জরুরি অবস্থা ঘোষণা করে।

সোমবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলেছে, অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপ অভিমুখী বিপজ্জনক সমুদ্রযাত্রা শুরুর প্রধান কেন্দ্র হয়ে উঠেছে তিউনিসিয়া।

চলতি বছরের এখন পর্যন্ত তিউনিশিয়ার উপকূলীয় এলাকা থেকে ১৯ হাজার ২৪৭ জন ভূমধ্যসাগর পেরিয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করেছে। এরপরই দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে লিবিয়া (১৫ হাজার ৫০৯ জন) এবং তুরস্ক (১ হাজার ২৪৭ জন)।

সূত্র: রয়টার্স, লিবিয়া আপেডট।