অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএইচআরএফ নতুন কমিটি : এলিনা খান চেয়ারপার্সন ও জিয়া হাবীব মহাসচিব

0

মানবাধিকার নেত্রী এডভোকেট এলিনা খানকে চেয়ারপার্সন ও এডভোকেট জিয়া হাবীব আহসানকে মহাসচিব করে বাংলাদেশের অন্যতম বৃহত্তর মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন- বিএইচআরএফ এর ৮ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী কমিটি ঘোষণা করা হয়েছে।

বোর্ডের সদস্যদের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ও প্রধান নির্বাহী এডভোকেট এলিনা খান আজ এ কমিটি ঘোষণা করেন।

কমিটির অন্যান্য সদস্যগণ হচ্ছেন বিশিষ্ট ট্যাক্স এন্ড কোম্পানি বিশেষজ্ঞ, মোঃ ওমর ফারুক-পরিচালক (ফিন্যান্স), রোটারিয়ান এম রাকিব সর্দার-ডাইরেক্টর (অর্গানাইজিং), বিশিষ্ট নারী উদ্যোক্তা লায়ন্স সালমা আদিল-পরিচালক, স্টুডেন্ট কাউন্সিলের সাবেক প্রতিষ্ঠাতা এডভোকেট অংশু আসিফ পিয়াল-ডাইরেক্টর এডভোকেট লায়ন সৈয়দ মোহাম্মদ হারুন-পরিচালক, দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (বাংলাদেশ চ্যাপ্টার) সেক্রেটারি জেনারেল, ফাতিমা যাহরা আহসান রাইসা-মেম্বার, প্রমুখ।

প্রতিষ্ঠানের সার্বিক উন্নতি ও সমৃদ্ধির জন্য চার সদস্যের একটি শক্তিশালী উপদেষ্টা কমিটিও গঠিত হয়। বিশিষ্ট শিল্প উদ্যেক্তা ও পিএইচপি ফ্যামিলি চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান,বিএইচআরএফ এর সাবেক মহাসচিব বিশিষ্ট শিল্পপতি গোল্ডেন হারভেস্টের এমডি রাজীব সামদানী, বিশিষ্ট নারী উদ্যেক্তা গোল্ডেন হারভেস্ট, আর্টস সেন্টারের চেয়ারম্যান নাদিয়া সামদানী ও অনোরারী কনসাল, ডিআর কঙ্গো এবং টপ অফ মাইন্ড গ্রুপের চেয়ারম্যান, এইচ ই জিয়াউদ্দিন আদিলকে সদস্য করে উক্ত উপেদষ্টা পরিষদ গঠিত হয়।

নতুন কার্যকরী পরিষদ ঘোষণাকালে সংগঠনের চেয়ারপার্সন, পরিচালক ও বোর্ড সদস্যগণ এ মর্মে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন যে নতুন এই পরিচালনা পরিষদ দেশে সকল প্রকার নির্যাতন, বৈষম্য,ক্ষমতার অপব্যবহার, নারী ও শিশু নির্যাতন, যৌন নীপিড়ন, লিঙ্গ বৈষম্য দূরীকরণ, পারিবারিক সহিংসতা,অপহরণ, পাচার, এসিড সন্ত্রাস, পরিবেশ দূষণ,হেফাজতে নির্যাতন সহ নানা বেআইনি কর্মকান্ড প্রতিরোধে দেশের সংবিধান, প্রচলিত আইন ও জাতিসংঘ সনদ, শিশু সনদ, ইন্টারন্যাশনাল লেবার কনভেনশন, সিডো সহ সকল আন্তর্জাতিক চুক্তি ও প্রটোকলের আলোকে যথাযথ কর্মসূচী পালন করে যাবে যাতে দেশে সুশাসন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা পায়। বিশেষ করেসংগঠনটি, তথ্যানুসন্ধান, স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ে জনসচেতনতা কর্মসূচী পালন, সাইবার ক্রাইম প্রতিরোধ, প্রশাসনের দূর্নীতি প্রতিরোধ,সেমিনার সিম্পোজিয়াম সহ একসেস টু জাস্টিস কনফারেন্স আয়োজনকরে আইন সংস্কার, জনস্বার্থে রিট,নির্যাতিত অসহায় ভিক্টিমদের উদ্ধার, প্যারালাল ইনভেস্টিগেশন, আইনী সহায়তা প্রদানে সারা দেশে লিগ্যাল এইড টীম গঠন, গবেষণা কার্যক্রম পরিচালনা, মেডিয়েশন বা আপোষে আপোষযোগ্য বিরোধ নিষ্পত্তি সহ নানা মানবাধিকার কর্মসূচী পালনে সারাদেশে শাখাগুলোকে সুসংগঠিত ও প্রশিক্ষিত করে।সংগঠনটি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ যথাযথ মর্যাদায় পালন করে আসছে। বিএইচআরএফ মানবাধিকার ও আইন বিষয়ক কর্মকান্ড পরিচালনা করে প্রতিষ্ঠানের ৪টি বিভাগের মাধ্যমে। যথা -আইন বিষয়ক সেল, তদন্ত সেল, প্রশিক্ষণ ও ডকুমেন্টেশন সেল,মিডিয়া সেল ও এডভোকেসি সেল। মানবাধিকার বিষয়ক ও স্পর্শকাতর ঘটনাসমূহের তথ্য সংগ্রহের জন্য সংগঠনটির রয়েছে নিজস্ব আর্কাইভ সেল।

উল্লেখ্য সংগঠনটিতেআইনবিদ, চিকিৎসক, সাংস্কৃতিক কর্মী, ব্যাংকার, সাংবাদিক, নাট্যজন, শব্দসৈনিক, কথাশিল্পী, কবি, সাহিত্যিক, জনপ্রতিনিধি, নারী উদ্যেক্তা, ব্যবসায়ী, নিকাহ রেজিস্ট্রার, জনপ্রতিনিধি, শ্রমজীবী, কর্মজীবী সহ সর্বস্তরের মানুষদল মত নির্বিশেষে দেশ গড়ার কাজে ব্যাপক অবদান রেখে আসছে যা দেশে বিদেশে প্রচুর সুনাম ও খ্যাতি অর্জনে সহায়ক হয়েছে।

উক্ত সংগঠনটি সরকার অনুমেদিত অরাজনৈতিক ও অলাভজনক বেসরকারী উন্নয়ন সংস্থা। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে মূলত : দেশে সুশাসন, আইন ও মানবাধিকার প্রতিষ্ঠায় সরকার ও প্রশাসনকে সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে। প্রেসবিজ্ঞপ্তি।