অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি ক্যামেরা চালু হচ্ছে জুলাইয়ে

0
.

পুলিশের তথ্য অনুযায়ী, গত দশ বছরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রপ্তানি পণ্য চুরির অন্তত ২০০টি ঘটনায় কয়েক হাজার কোটি টাকা লোপাট হয়েছে।

২০২১ সালের ৫ মে ফতুল্লার বিসিক শিল্পনগরীর ফেইম অ্যাপারেলস লিমিটেড রপ্তানির জন্য ২ কোটি ৯০ লাখ ২৬ হাজার টাকা মূল্যের ১ লাখ ১৮ হাজার ৩২৯ পিস পোশাক রপ্তানি করে জার্মানিতে। দুই মাস পর ওই পণ্যের জার্মান ক্রেতা ফেইম অ্যাপারেলস কর্তৃপক্ষকে জানায়, তারা ৩০ হাজার পিস কম পণ্য পেয়েছে। এজন্য ফেইম অ্যাপারেলস লিমিটেডকে গুনতে হয়েছে ৮০ লাখ টাকার ক্ষতিপূরণ।

চুরির ঘটনার প্রায় একবছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চোর চক্রের ৭ সদস্যকে গ্রেপ্তার করলেও চুরি যাওয়া পণ্য ফেরত পায়নি ফেইম অ্যাপারেলস লিমিটেড। উল্টো বিদেশে ভাবমূর্তি সঙ্কটে পড়েছে দেশের পোশাক খাত।

শুধু এই একটি ঘটনা নয়, পুলিশের তথ্য অনুযায়ী, গত দশ বছরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রপ্তানি পণ্য চুরির অন্তত ২০০টি ঘটনায় কয়েক হাজার কোটি টাকা লোপাট হয়েছে। তবে পোশাক রপ্তানিকারকরা বলছেন, প্রকৃত ঘটনা এর চাইতে অনেক বেশি। মূলত বিদেশি বায়ারের কাছে দেশ ও প্রতিষ্ঠানের সম্মান বাঁচাতে অনেকেই এসব ঘটনায় অভিযোগ করেন না।

তবে এবার রপ্তানির পোশাক চুরিসহ বিভিন্ন ধরনের অপরাধ ঠেকাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসানো হচ্ছে ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা। রাজধানীর সাইনবোর্ড থেকে চট্টগ্রামের সিটিগেট এলাকা পর্যন্ত মহাসড়কের ২৬৫ কিলোমিটারের ৪৯০টি স্থানে বসানো হচ্ছে ১ হাজার ৪২৭টি সিসিটিভি ক্যামেরা। এটি বাংলাদেশে প্রথম ও পরীক্ষামূলক প্রকল্প।

২০২১ সালের জুনে ‘হাইওয়ে পুলিশের সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের অধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ক্যামেরা বসানোর কাজ শুরু হয়। এতে ব্যয় ধরা হয় ১৫২ কোটি ৫৬ লাখ টাকা।

হাইওয়ে পুলিশ প্রধান মোঃ শাহাবুদ্দিন খান টিবিএসকে বলেন, ‘ইতোমধ্যে পোল স্থাপন, বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ স্থাপন ও স্থাপনা তৈরীর কাজ শেষ দিকে। আশা করছি আগামী জুলাইতে আমরা সিসিটিভি দিয়ে মনিটরিং কাজ শুরু করতে পারবো। এই সার্ভিসটি শুরু হলে মহাসড়কে রপ্তানি পণ্য চুরি ও দুর্ঘটনা কমবে।’

সিসিটিভিতে যেভাবে নিয়ন্ত্রিত হবে হাইওয়ে
রাজধানীর সাইনবোর্ড থেকে চট্টগ্রামের সিটিগেট পর্যন্ত ২৬৫ কিলোমিটার হাইওয়েতে পুলিশ দুটি অঞ্চলে বিভক্ত হয়ে এ মনিটরিং কার্যক্রম পরিচালনা করবে। ১ হাজার ৪২৭টি ক্যামেরার মধ্যে থাকছে লং ভিশন ক্যামেরা, পিটিজেড ডোম ক্যামেরা, চেকপয়েন্ট ক্যামেরা ও বুলেট ক্যামেরা।
এসব ক্যামেরার মাধ্যমে যানবাহনের গতিপথ, সন্দেহজনক অনুপ্রবেশ, সড়ক থেকে প্রস্থান, স্লো ট্রাফিক এলাকা, বেপরোয়া গতিসহ বিভিন্ন কর্মকাণ্ড শনাক্ত করা যাবে।

মোট পাঁচটি মনিটরিং সেন্টার থেকে ক্যামেরাগুলো নিয়ন্ত্রণ করা হবে। সেগুলো হলো মেঘনাঘাট, দাউদকান্দি, ফেনী থানা, সিটি গেইট ও মিরসরাই। মেঘনাঘাটে স্থাপন করা হচ্ছে হাইওয়ে কমান্ড কন্ট্রোল সেন্টার মনিটরিং ও ডাটা সেন্টার।

মোঃ শাহাবুদ্দিন খান বলেন, রপ্তানিকারক ও পুলিশের সমন্বয়ে মহাসড়ককে চোর চক্র থেকে সুরক্ষিত করে তোলা হবে। গাজীপুর বা দেশের যে কোনো প্রান্ত থেকে চট্টগ্রাম বন্দরগামী কাভার্ড ভ্যানটি যখনই ফ্যাক্টরি থেকে বের হবে তখন কারখানা কর্তৃপক্ষ গাড়ির নাম্বার, চালকের পরিচয় ও গন্তব্যের বিষয়ে বিস্তারিত হাইওয়ে পুলিশকে সরবরাহ করবে। পুলিশ কন্ট্রোল সেন্টার মনিটরিং থেকে গাড়ির গতিবিধির প্রতি লক্ষ্য রাখবে। যখনই কোনো গাড়ির গতিবিধি সন্দেজনক মনে হবে সঙ্গে সঙ্গে মোবাইল টিম গাড়িটিকে টেকওভার করবে।

‘প্রকল্পের অধীনে প্রাথমিকভাবে সংশ্লিষ্টরা এর কারিগরি দিক দেখা শোনা করবে। তবে সিসিটিভি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য আমরা ইতোমধ্যে ৭০ জন কর্মকর্তাকে প্রশিক্ষিত করেছি। এছাড়া টেকনিক্যাল দিকগুলো দেখভালের জন্য প্রকৌশলীরও প্রয়োজন হবে আমাদের। তাই আমরা পুলিশ সদর দপ্তরে নতুন জনবল চেয়েছি’, বলেন শাহাবুদ্দিন খান।

হাইওয়ে পুলিশের কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ রহমতুল্লাহ বলেন, ‘ক্যামেরা লাগানো শেষ হলে মহাসড়কে রিয়েল টাইম মনিটরিং করা যাবে। ফলে পণ্য চুরি ছাড়াও মহাসড়কে রিয়েল টাইম মনিটরিং করা যাবে। বেপরোয়া গতির যানবাহন ও আইন লঙ্ঘনকারী গাড়ি দ্রুত শনাক্ত করে ব্যবস্থা নেওয়া যাবে। কখন দুর্ঘটনা ঘটলো, কীভাবে দুর্ঘটনা- সবকিছুই নিয়ন্ত্রণে চলে আসবে।’

এদিকে হাইওয়ে পুলিশের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)।
বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘রপ্তানিমুখী পোশাক বন্দরে পৌঁছার আগে রাস্তায় চুরি হয়ে যাচ্ছে। এর ফলে বিদেশে ক্রেতাদের কাছে আমাদের ভাবমূর্তি সংকটে পড়ে। অনেক বিদেশি ক্রেতা পরবর্তী কার্যাদেশও বাতিল করে। এ অবস্থায় হাইওয়ে পুলিশের উদ্যোগটি খুব আশাব্যঞ্জক।’
বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম টিবিএসকে বলেন, ‘রপ্তানি পোশাক চুরির ঘটনা দেশের ভাবমূর্তিকে সংকটে ফেলছে। শুধুমাত্র সিটিটিভির মনিটরিং দিয়ে এই অপরাধী চক্রকে থামানো যাবে না। এ জন্য হাইওয়ে পুলিশকে ব্যবসায়ীদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে। পাশাপাশি পরিবহন মালিক-শ্রমিকদের মনিটরিংয়ের আওতায় আনতে হবে।’
বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান ট্রান্সপোর্ট এজেন্সির সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব বলেন, ‘ট্রাক-চালক ও সহকারীরা সামান্য কিছু টাকার লোভে একটি চক্রের হয়ে এসব কাজ করে থাকে। এই সুযোগে দুষ্কৃতিকারীরাও চালকদের লোভের ফাঁদে ফেলছে। সিসিটিভি ক্যামেরা বসলে আশা করছি অবস্থার উন্নতি হবে।’

মহাসড়কে যেভাবে তৈরি পোশাক চুরি হয়
পুলিশ ও পরিবহন নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গার্মেন্টস পণ্য চুরিতে মূলত কাভার্ডভ্যানের চালকরাই জড়িত থাকে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন এলাকায় রীতিমতো গোডাউন ভাড়া করে চোরাই পণ্য রাখে চক্রের সদস্যরা। চোরের দল সিল ও ট্যাগ অক্ষত রেখে কাভার্ড ভ্যানের দরজার ছিটকিনির নাট খুলে রপ্তানির পণ্য নামিয়ে রাখে। তারপর ভেতরে থাকা কার্টন থেকে অর্ধেক পণ্য সরিয়ে নিয়ে পুনরায় স্কচটেপ লাগিয়ে দেয়। কোনো কার্টন থেকেই সব পণ্য সরানো হয় না। তিন ভাগের একভাগ বা অর্ধেক এভাবে পণ্য সরানো হয়।
ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘খুব কৌশলে এই চুরির ঘটনা ঘটে। চুরির পর পণ্যগুলো দেশের ছোট কিছু বায়িং হাউসের গুদামে যাচ্ছে। কিছু পণ্য ঢাকা ও চট্টগ্রামের বড় বড় শপিংমলগুলোতে বিক্রি করা হয়। কিছু কিছু রপ্তানিও করে তারা। বিশেষ করে চোরাই পণ্যে একটি বড় অংশ যাচ্ছে আফ্রিকার দেশগুলোতে। এছাড়া দেশের বাজারেও এসব পোশাকের চাহিদা রয়েছে।’