অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাংবাদিক শামসুজ্জামান অপরাধ তিনি মানুষের পেটে ভাত নাই লিখেছেন : আমির খসরু

0
.

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকার অত্যন্ত কঠিন সময় পার করছে। এই সরকার সাংবাদিকদের ওপর নিপীড়ন চালাচ্ছে। কিছুদিন আগে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে তুলে নিয়ে কারাগারে পাঠানো হয়। তার অপরাধ ছিলো, তিনি সংবাদে মানুষের পেটে ভাত নাই লিখেছেন। অথচ তার রিপোর্টটি বাংলাদেশের প্রত্যেক মানুষের কথা ছিল। শামসুজ্জামানের রিপোর্টের চেয়ে কঠিন ভাষা লিখেছে, সাউথ এশিয়ান ইকোনমিক ফোরাম নামে এক প্রতিবেদনে।

তিনি শুক্রবার (৭ এপ্রিল) বিকালে কাজীর দেউরীস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম বিভাগীয় কৃষক দলের আলোচনা সভা ও ইফতার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, ইকোনমিক ফোরামের প্রতিবেদনে বলা হয়, গত ৬ মাসে সারাদিনে এক বেলা খেতে পারেনি এমন লোক ২৮ শতাংশ বাংলাদেশে আছে। বাংলাদেশে বর্তমানে যেটি চলছে, এটিকে বলে দুর্ভিক্ষ। এরচেয়ে খারাপ কোনো দেশে হতে পারে না। সাংবাদিককে তুলে নিয়ে তারা প্রমাণ করেছে, তারা কতো কঠিন সময় পার করছে। সংবিধানের কথা বলে, তারা আরেকবার ভোট করার পাঁয়তারা করছে। সংবিধান কি? এই যে শামসুজ্জামানকে নিয়ে গেছেন সেটি কি সংবিধানের লঙ্ঘন নয়। এই যে মহিলাকে তুলে নিয়ে গেছেন, এটি কি সংবিধানের লঙ্ঘন নয়। ৩৫ লাখ বিএনপি নেতাকর্মীদের নামে মামলা। এটি কি সংবিধানের লঙ্ঘন নয়। একটা কথা পরিষ্কার করে বলতে চাই, এইবার সংবিধানের কথা বলে পার পাওয়া যাবে না।

.

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি দেশের সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন। তিনি দলীয় নেতাকর্মী ও চট্টগ্রামবাসীকে সালাম ও ঈদের শুভেচ্ছা জানান।

কৃষকদল কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও ইফতার মাহফিল বাস্তবায়ন কমিটির আহবায়ক আ ন ম খলিলুর রহমান (ভিপি ইব্রাহীম) এর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক এড. রবিউল হাসান পলাশ এবং মো. আজম খানের পরিচালনায় প্রধান বক্তা ছিলেন কৃষকদল কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, কৃষকদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, কেন্দ্রীয় বিএনপির সদস্য সাথী উদয় কুসুম বড়ুয়া।

প্রধান বক্তার বক্তব্যে হাসান জাফির তুহিন বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সহ গ্যাস বিদ্যুতের দাম বাড়িয়ে চলেছে। সরকারের ব্যর্থতা, লুটপাট, অব্যবস্থাপনা কারণে এমনিতেই জনগণ চরম দুর্ভোগে রয়েছে। এরমধ্যে দফায় দফায় সব পণ্যের দাম বাড়ানোয় মানুষের জীবনযাত্রার ওপর চাপ পড়ছে। দুর্নীতির ব্যয় মেটাতে জনগণের পকেট থেকে টাকা কেটে নিচ্ছে সরকার। সরকারের দুর্নীতির মাশুল দিতে হচ্ছে জনগণকে।

গোলাম আকবর খোন্দকার বলেন, নাগরিকদের জানমালের নিরাপত্তা দিতে এসরকার ব্যর্থ হয়েছে। দেশ আজ খুনি লুটেরাদের স্বর্গভূমিতে পরিণত হয়েছে। মানুষের জীবন বিপন্ন। মানবাধিকার ভুলুন্ঠিত। ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে।

মাহবুবের রহমান শামীম বলেন, এসরকার দেশকে বসবাসে অযোগ্য করে ফেলেছে। বর্তমানে মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। অবিলম্বে এই ভোটচুর সরকারকে পদত্যাগ করতে হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

ডা. শাহাদাত হোসেন বলেন, ঢাকায় যে রানা প্লাজা ধসে এক হাজার মানুষ নিহত হয়েছিল, সে ভবনের মালিক রানাকে সরকার জামিনে মুক্ত করে দিয়েছে। অথচ বিএনপির নিরহ নেতাকর্মীদেরকে বিনা অপরাধে জেলে বন্দি করে রেখেছে। আওয়ামীলীগ এখন সেই সন্ত্রাসীদের দিয়ে আরেকটি ভোটারবিহীন নির্বাচন করার পায়তারা করছে। কিন্তু বাংলাদেশের মানুষ এসব কোনদিন মেনে নিবে না।

আবুল হাশেম বক্কর বলেন, বর্তমান জন‌বি‌চ্ছিন্ন সরকার জনগ‌নের কথা চিন্তা কর‌ছে না। দে‌শের জনগ‌নের উপর জুলুম নির্যাতন ক‌রে তারা লুটপাটের অর্থ ‌বি‌দে‌শে পাচার কর‌ছে। জনগন‌কে মামলা হামলা ও ভয় দে‌খি‌য়ে সবকিছু অনায়াসে করে যা‌চ্ছে।

শহিদুল ইসলাম বাবুল বলেন, আওয়ামীলীগ লুটপাট করে দেশের অর্থনীতিকে তলানিতে নিয়ে গেছে। রাষ্ট্রের প্রতিটি সেক্টরে মেগা প্রজেক্টের নামে মেগা দূর্নীতি করেছে। আওয়ামী লীগের লুটপাট দূর্নীতির কারণে দেশের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। দেশের মানুষের জীবন অতিষ্ট হয়ে উঠেছে। এই দূর্ভিক্ষ মোকাবেলা না করে আওয়ামী লীগ লুটপাট আর অবৈধ ক্ষমতার মসনদ টিকিয়ে রাখার জন্য বিএনপিকে দমানোর কাজে ব্যস্ত হয়ে আছে।

এতে বক্তব্য রাখেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক আলহাজ্ব এম এ আজিজ, এস এম সাইফুল আলম, উত্তর জেলার যুগ্ম আহবায়ক অধ্যাপক ইউনুস চৌধুরী, নুরুল আমিন, দক্ষিণ জেলা বিএনপির এনামুল হক এনাম, মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, শাহ আলম, আবদুল মান্নান, উত্তর জেলার যুগ্ম আহবায়ক নুর মোহাম্মদ, কাজী সালাউদ্দিন, নাজমুল মোস্তফা আমিন, চট্টগ্রাম মহানগর কৃষকদলের আহ্বায়ক মো. আলমগীর, উত্তর জেলার আহবায়ক বদিউল আলম বদরুল, দক্ষিণ জেলার আহবায়ক মহসিন চৌধুরী রানা, সদস্য সচিব আবদুর রশিদ দৌলতী সহ চট্টগ্রাম বিভাগের আওতাধীন সকল জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

-প্রেসবিজ্ঞপ্তি।