অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুক্তরাষ্ট্রজুড়ে ৬০টিরও বেশি টর্নেডো, নিহত বেড়ে ২৬

0
.

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-পশ্চিমাঞ্চলের কিছু অংশে দাপট দেখিয়ে চলেছে বিধ্বংসী টর্নেডো। এ প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। খবর এপি।

এক প্রতিবেদনে বলা হয়, কয়েক ডজন টর্নেডোর সঙ্গে ধেয়ে আসা ঝড়ে ছোট-বড় বিভিন্ন শহরে হতাহতের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার (১ এপ্রিল) বিস্তৃত অঞ্চল জুড়ে ধ্বংসাযজ্ঞের স্বাক্ষী হয়েছে মানুষ।

অন্তত আটটি রাজ্যে বাড়িঘর ও ব্যবসা-প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। ভেঙে পড়েছে গাছ। দেশটির বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে বর্জ্য। বিদ্যুৎবিচ্ছিন্ন আছে হাজার হাজার মানুষ।

নিহতদের মধ্যে টেনেসি কাউন্টিতে অন্তত নয়জন, আরকানসাসের ছোট শহর উইনে চারজন, ইন্ডিয়ানার সুলিভানে তিনজন ও ইলিনয়ে চারজন রয়েছে।

আরকানসাসের রাজধানীর লিটল রকের কাছে দুই হাজারটির বেশি ভবন টর্নেডোর পথে পড়েছিল বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, দেশটির সরকারি ঝড় পূর্বাভাস কেন্দ্র শুক্রবার ও শনিবার বিভিন্ন রাজ্যে মোট ৬০টিরও বেশি টর্নেডোর খবর দিয়েছে।
ইউএস পাওয়ারআউটেজ ওয়েবসাইট অনুসারে, দেশটির বিভিন্ন রাজ্যে পাঁচ লাখ ৯০ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন রয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওহাইও ও পেনসিলভানিয়া।

এক সপ্তাহ আগে এক প্রলয়ংকরী টর্নেডোর আঘাতে মিসিসিপি অঞ্চলে ২৬ জন নিহত হয়।

এক বুলেটিনে ঝড় পূর্বাভাস কেন্দ্র আরো কিছু টর্নেডোর দীর্ঘ ভ্রমণের বিষয়ে সতর্ক করে দিয়েছে। মিসিসিপি টর্নেডো গত সপ্তাহে ৫৯ মাইল পরিভ্রমণ করেছিল। অস্বাভাবিকভাবে প্রায় এক ঘণ্টা ১০ মিনিট স্থায়ী হয়েছিল।