অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“মুক্তি, ভাগ্য রজনী, পবিত্র শবে বরাত”-নুর মোহাম্মদ রানা

0
.

হিজরী শা’বান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাতে পালিত মুসলিমদের গুরুত্বপূর্ণ রাত। উপমহাদেশে এই রাতকে পবিত্র শবে বরাত বলা হয়। ইসলামী বিশ্বাস মতে, এই রাতে আল্লাহ তার বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করেন। বিশ্বের বিভিন্ন স্থানের অনেক মুসলমান নফল ইবাদাতের মাধ্যমে শবে বরাত পালন করেন। শবে বরাত কথাটি ফারসি থেকে এসেছে। ‘শব’ মানে রাত, ‘বরাত’ মানে মুক্তি। শবে বরাত অর্থ মুক্তির রাত। শবে বরাতের আরবি হলো ‘লাইলাতুল বারাআত’। হাদিস শরিফে যাকে ‘নিসফ শাবান’ বা ‘শাবান মাসের মধ্য দিবসের রজনী’ বলা হয়েছে। ভারতীয় উপমহাদেশ, পারস্যসহ পৃথিবীর অনেক দেশের ফারসি উর্দু, বাংলা, হিন্দিসহ নানা ভাষায় যা পবিত্র ‘শবে বরাত’ নামেই অধিক পরিচিত।

রাসুলুল্লাহ (দ.) বলেন, যখন শাবানের মধ্য দিবস আসবে, তখন তোমরা রাতে নফল ইবাদত করবে ও দিনে রোজা পালন করবে। (ইবনে মাজাহ)। নবী করিম (দ.) বলেছেন ১৪ শাবান দিবাগত রাত যখন আসে, তখন তোমরা এ রাত ইবাদত বন্দেগিতে কাটাও এবং দিনের বেলায় রোজা রাখো। কেননা এদিন সূর্যাস্তের পর আল্লাহ তাআলা দুনিয়ার আসমানে নেমে আসেন এবং আহ্বান করেন, কোনো ক্ষমাপ্রার্থী আছো কি? আমি ক্ষমা করব কোনো রিজিক প্রার্থী আছ কি? আমি রিজিক দেব, আছ কি কোনো বিপদগ্রস্ত? আমি উদ্ধার করব।এভাবে ভোর পর্যন্ত আল্লাহ মানুষের বিভিন্ন প্রয়োজনের কথা উল্লেখ করে আহ্বান করতে থাকেন। (ইবনে মাজাহ: ১৩৮৪)।আল্লাহ তাআলা মুসলিম জাতিকে এমন কিছু বরকতময় দিন ও রাত দিয়েছেন, যাতে ইবাদত করলে আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব। এসবের মধ্যে পবিত্র শবে বরাত একটি।

হাদিস শরীফে আছে, হজরত আয়েশা (র.) থেকে বর্ণিত তিনি বলেন একবার রাসূল (দ.) নামাজে দাঁড়ালেন এবং এতো দীর্ঘ সিজদা করলেন যে আমার ধারণা হলো তিনি ইন্তেকাল করেছেন। আমি তখন উঠে তার পায়ের বৃদ্ধা আঙ্গুলে নাড়া দিলাম। এরপর তিনি সিজদা থেকে উঠে নামাজ শেষ করে আমাকে লক্ষ্য করে বললেন হে আয়েশা তোমার কি আশঙ্খা হয়েছে? আয়েশা (র.)বলেন ইয়া রাসূলুল্লাহ (দ.) আপনার দীর্ঘ সিজদা দেখে আমার আশঙ্খা হয়েছিল আপনি ইন্তেকাল করেছেন কিনা। রাসুলুল্লাহ (দ.) বললেন তুমি কি জানো এটা কোন রাত? আমি বললাম আল্লাহ ও তার রাসূল (দ.) ভালো জানেন।তখন রাসূল (দ.) বলেন এটা হলো মধ্য শাবানের রাত। এ রাতে আল্লাহ তার বান্দাদের প্রতি মনোযোগ দেন।

ক্ষমা পার্থনকারীদের ক্ষমা করে দেন। অনুগ্রহ প্রার্থীদের অনুগ্রহ করেন, আর বিদ্বেষ পোষণ কারীদেরকে তাদের অবস্থাতেই ছেড়ে দেন।(শুআবুল ঈমান তৃতীয় খন্ড পৃষ্ঠা ৩৮২)রাসূল (দ.) আরো বলেছেন শা’বান মাসের মধ্য রজনীতে (১৫ ই শা’বানের রাতে) ঘুমিয়ে ছিলাম এমন সময় জিব্রাঈল(আ.)আমার শিয়রে উপস্থিত হয়ে বলল হে মুহাম্মদ উঠুন! এরপর সে আমাকে শোয়া থেকে উঠালো এবং জান্নাতুল বাকী কবরস্থানে নিয়ে গিয়ে বলল আকাশের দিকে চেয়ে দেখুন! আজ রাতে আসমানের দরজাসমূহ, রহমতের দরজাসমূহ খুলে যাবে এবং খুলে যাবে সকল সুখ, সমৃদ্ধি, ক্ষমা, রুযি, পরিত্রাণ পাওয়া ও পূনর্জ্জিবীত হওয়ার দরজাসমূহ।

রাসুলুল্লাহ (দ.)আরো বলেন হে আয়েশা,আল্লাহ্ সুবহানাহু ওয়া তা’য়ালা এ রাতে চতুস্পদ জন্তুর গায়ের চুল ও পশমের পরিমাণ নিজ বান্দাগণকে জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করবেন। এ রাতে তিনি মৃত্যুর সময় এবং আগামী এক বছরের রিযিক নির্ধারণ করবেন। যারা এ রাতে জাগ্রত থেকে আল্লাহ্ সুবহানাহু ওয়া তা’য়ালাকে পবিত্র ও একক সত্তা যেনে তাঁর যিকির করবে, তাকে রাজি খুশি করার জন্য নামাজ দোয়া পড়বে, পবিত্র কোরআন পাঠ করবে ও অধিক পরিমাণে এস্তেগফার করে রাতকে প্রভাতে পৌছাবে তাদের স্থান হবে বেহেস্তে এবং তারা ইতিপূর্বে যা কিছু গোনাহ আঞ্জাম দিয়েছে ও পরবর্তিতে আঞ্জাম দিবে তাও ক্ষমা করে দিবেন। প্রতিবছরই শবে বরাত আসে। আসে মুক্তি ও ক্ষমার বার্তা নিয়ে। আল্লাহর ভয়ে কম্পমান হৃদয়ে এ রাতে তাওবার উদ্রেক হয় তাওবাকারীর জন্য ক্ষমার সওগাত নিয়ে আসে শবেবরাত।

আল্লাহ তাআলা মুসলিম জাতিকে এমন কিছু বরকতময় দিন ও রাত দিয়েছেন, যাতে ইবাদত করলে আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব। এসবের মধ্যে শবে বরাত হচ্ছে অন্যতম একটি রাত।পাপ আক্রান্ত মন এ রাতে পরিশুদ্ধ জীবনে ফেরার তাগিদ অনুভব করে।শবেবরাত একটি বরকতময় রাত তাই আমাদের প্রার্থনায় মনোযোগ দিতে হবে এবং নফল নামাজের সাথে আল্লাহ পাকের শুকরিয়া আদায় করতে হবে। এই রাতে সমস্ত নেতিবাচক শক্তি পুড়ে এবং ইতিবাচক শক্তি আসুক জীবনে।

শবে বরাতের এই পুণ্যময় রাতটি বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াত সহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন। শাবান মাস শেষেই মুসলমানদের সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আগমনী আনন্দ বার্তা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান।

লেথক- নুর মোহাম্মদ রানা
প্রাবন্ধিক কলামিস্ট সাংবাদিক