অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গ্রীসে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭

0
.

গ্রীসের লারিসায় দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। নিহতদের সবার ডিএনএ স্যাম্পল সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী দলের এক সদস্য। এ ঘটনায় প্রায় অর্ধশতাধিক যাত্রী আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। খবর বিবিসির।

দুর্ঘটনার পর থেকে দেশটির বিভিন্ন শহরে বর্তমান ও পূর্বের সরকার এবং দেশটির নীতিনির্ধারকদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছেন স্থানীয় বাসিন্দারা। তাদের দাবি, রেলখাতে বিনিয়োগ না থাকায় এবং সঠিক দেখভালের অভাবে এ দুর্ঘটনা ঘটেছে।

বিষয়টিকে মর্মান্তিক আখ্যা দিয়ে এরই মধ্যে পদত্যাগ করেছেন দেশটির পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। বুধবার (০১ মার্চ ) দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি পদত্যাগের ঘোষণা দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভয়াবহ এ ট্রেন দুর্ঘটনার পর আমার আর দায়িত্বে থাকা মানায় না। এখনই সরে যাওয়া উচিত।’

খবর মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়, দুর্ঘটনা হলেও এর দায় সংশ্লিষ্টদের বলে মন্তব্য করেছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস। কারণ, সংঘর্ষের আগে ট্রেন দুটি একই লাইনে প্রায় ১২ মিনিট ধরে ১১ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন জানায়, স্থানীয় সময় গত মঙ্গলবার গভীর রাতে দেশটির লারিসা শহরের কাছে একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে মালবাহী একটি ট্রেনের সংঘর্ষ হয়। ট্রেন দুটি সংঘর্ষের আগে অন্তত ১২ মিনিট একই লাইনে ছিল। এ সময়ে ট্রেন দুটি প্রায় ১১ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে।

স্থানীয় ফায়ার সার্ভিস জানিয়েছে, যখন ট্রেন দুটির সংঘর্ষ হয় তার আগে যাত্রীবাহী ট্রেনটি ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ছুটছিল। তবে মালবাহী ট্রেনটির গতি কেমন ছিল তা জানা যায়নি।