অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধি, মজুত ও কালোবাজারি বরদাস্ত করা হবে না : চট্টগ্রামের জেলা প্রশাসক

0
.

‘আসন্ন রমজান উপলক্ষে দ্রব্যমূল্য বৃদ্ধি, মজুত এবং কালোবাজারি করলে কোনোভাবে তা বরদাস্ত করা হবে না। পণ্যের মান এবং দাম নিশ্চিত না করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

বুধবার বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ব্যবসায়িদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এই সতর্ক করেছেন।

মতবিনিময় সভায় জেলা প্রশাসক জানান, জেলা প্রশাসনের কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ থাকবে, যার মাধ্যমে রমজানের প্রত্যেকটি বিষয় নিয়ন্ত্রণ করা যাবে। যেখানে ভোক্তা অধিকার এবং বিএসটিআই সহযোগিতা করবে।

তিনি বলেন, আসন্ন রমজান উপলক্ষে বাজার নিয়ন্ত্রণে উপজেলা ও নগরে কাজ করবে ৪০টি মনিটরিং টিম। চট্টগ্রাম জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সরকারি সংস্থাগুলো ও বাজার কমিটির প্রতিনিধিরা নিয়মিত মনিটরিং করবেন।

তিনি বলেন, রমজানে ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পণ্যের গুণগত মান, সরবরাহ, ভেজাল প্রতিরোধে কঠোর অবস্থানে থাকবে। পাইকারি ও খুচরা বাজার আমরা নিয়মিত তদারকি করবো, যাতে মাঝখানে অন্য কেউ দ্রব্যের দাম বাড়িয়ে দিয়ে ফায়দা নিতে না পারে।

তিনি আরও বলেন, প্রত্যককে বাজারের মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। সরকারি সকল নির্দেশনা মানতে হবে। মানসম্মত ইফতার সামগ্রী বিক্রি করতে হবে। মাছ, মাংস ও সবজির বাজারে কোনভাবেই দাম বাড়ানো যাবে না। প্রতিমাসে আমরা বাজার সার্ভে করবো। এরপর কোন পণ্যের কত দাম বাড়ে সেটি দেখবো। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিবো। পবিত্র মাহে রমজান উপলক্ষে সকল দ্রব্যমূল্য স্থীতিশীল রাখতে সকলের সহযোগিতা দরকার।

মতবিনিময় সভায় ব্যবসায়ীরা বলেন, যারা পণ্যের বাজার নিয়ন্ত্রণ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিশ্বের অন্যান্য দেশে রমজান এলে দ্রব্যমূল্যের দাম কমে যায়, কিন্তু আমাদের দেশে তার উল্টো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারূফের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রাকিব হাসান, সিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পংকজ দেবনাথ, বিএসটিআই’র উপ-পরিচালক মো. মাজহারুল হক শাহ, টিসিবি’র সহকারী পরিচালক হাবিবুর রহমান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার, নিরাপদ খাদ্য অফিসার নাজমুস সুলতানা সীমা, রেয়াজউদ্দিন বাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি মো. ছালামত আলী, দি চিটাগাং চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, উইমেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মুস্তফা, খাতুনগঞ্জের আমদানীকারক মঞ্জুর মোর্শেদ, বহদ্দারহাট কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ জানে আলম, টি.কে গ্রুপের ম্যানেজার এএনএম ইকবাল হোসেন, রেয়াজউদ্দিন বাজার আড়ৎদার কল্যাণ সমিতির সভাপতি রশিদ আহম্মদ, সাধারণ সম্পাদক ফারুক শিবলী, চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম, চট্টগ্রাম ডাল মিল ব্যবসায়ী সমিতির সহ-সাধারণ সম্পাদক জহির উদ্দিন মোহাম্মদ বাবর প্রমুখ।

সভায় ক্যাব, বিভিন্ন মার্কেট, বাজার, শপিং মল, আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।