অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মিছিলের অনুমতি না পেয়ে সরকারের প্রতি যেভাবে ক্ষোভ ঝাড়লেন জামায়াত

0
.

চট্টগ্রামে আজ ২৫ ফেব্রুয়ারী বিক্ষোভ মিছিলের অনুমতি চেয়ে পুলিশ কমিশনারের বরাবরে আবেদন করেছিল জামায়াতে ইসলামী। শুক্রবার সকালে সিএমপি জামায়াতের সমাবেশের অনুরোধ প্রত্যাক্ষান করে মৌখিক ভাবে জানিয়ে দেয় সিটি এসবি।

বিক্ষোভ সমাবেশের অনুমতি না পেয়ে সরকারের প্রতি ক্ষোভ ঝাড়লেন দলটি। তারা বলছে গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিক্ষোভ করার আবেদন করার পরও প্রশাসন অনুমতি না দিয়ে অগণতান্ত্রিক ও অসাংবিধানিক আচরণ করেছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) বিকেলে চট্টগ্রাম মহানগরী জামায়াতের পক্ষ থেকে সংবাদ মাধ্যমে পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী শাখার পক্ষ থেকে ২৫ ফেব্রুয়ারী শনিবার লালদিঘীর জেলা পরিষদ মার্কেট চত্ত্বর থেকে জামালখান প্রেস ক্লাব পযর্ন্ত শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল করার অনুমতি চেয়ে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার বরাবর এক আবেদন গত ২২ ফেব্রুয়ারী করা হয়েছিল। সরকারের চাপে পুলিশ প্রশাসন উক্ত মিছিলের অনুমতি প্রদান না করে একটি দলের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকারকে হরন করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য, সহকারী সেক্রেটারি জেনারেল ও চট্টগ্রাম মহানগরী আমীর মুহাম্মদ শাহজাহান এবং কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য ও মহানগরী সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমীন এক যৌথ বিবৃতি প্রদান করেন।

 

বিবৃতিতে জামায়াত নেতৃবৃন্দ বলেন, জামায়াতে ইসলামী এ দেশের কোটি মানুষের ভালোবাসায় সিক্ত একটি প্রাচীন রাজনৈতিক প্রতিষ্ঠান। এটি দেশ ও জাতির জন্য অব্যাহতভাবে খোদাভীরু ও যোগ্য নেতৃত্ব সরবরাহ করে চলেছে, যা জাতির এই ক্রান্তিলগ্নে খুবই প্রয়োজন। দেশ ও জাতি গঠনে নিবেদিত এরকম একটি সংগঠনকে তাদের রাজনৈতিক কর্মসূচী পালনে বিরত রাখা সরকারের অগণতান্ত্রিক ও ফ্যাসিবাদী আচরণের পরিচায়ক। এই আচরণ তাদের দলীয় সংকীর্ণ ও হীন স্বার্থ বাস্তবায়নে তারা সহায়ক মনে করলেও এটি দেশ ও জাতির জন্যে বড়ই ক্ষতির কারণ হয়ে থাকবে।

নেতৃবৃন্দ বলেন, জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক দল। জামায়াত বাংলাদেশের সকল অর্থবহ জাতীয় ও স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং দেশের পার্লামেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনসহ শতশত নির্বাচিত জনপ্রতিনিধি বর্তমানেও দেশ ও জনগণের সেবায় নিয়োজিত আছেন। দেশের প্রতিটি গণতান্ত্রিক ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে জামায়াত বলিষ্ঠ ভূমিকা পালন করে আসছে। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে জামায়াতে ইসলামীকে সভা-সমাবেশ করতে বাধা দিচ্ছে। এমনকি জামায়াতের কার্যালয় পর্যন্ত খুলতে দিচ্ছে না, সভা-সমাবেশ ও বিক্ষোভ মিছিল করতে দিচ্ছে না।

জামায়াত নেতৃবৃন্দ আরো বলেন, দেশের যে কোন নাগরিকের সাংবিধানিকভাবে সভা-সমাবেশ করার অধিকার রয়েছে, কিন্ত আওয়ামীলীগ সরকার দেশের নাগরিকদের সেই অধিকার থেকে বঞ্চিত করছে। জামায়াতসহ বিরোধীদলকে কথা বলতে দিচ্ছে না। দেশে আজ নাগরিকদের বাক স্বাধীনতা নেই। জনগণের কন্ঠকে স্তব্ধ করা হয়েছে। দীর্ঘদিন পর্যন্ত এই স্বৈরাচারী সরকার জনগণের ভোটাধিকার ও ভাতের অধিকার হরণ করে জোরপূর্বক ক্ষমতায় অধিষ্ঠিত রয়েছে। বিদ্যুৎ ও গ্যাসের বারংবার অযৌক্তিক মূল্যবৃদ্ধি, ব্যবহার্য নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এদেশের সাধারণ জনগণকে অতিষ্ট করে তুলেছে। দেশে আজ আইনের শাসন নেই, জনগণের জানমালের নিরাপত্তা নেই, দেশের শিক্ষা ব্যবস্থা, অর্থনীতি ও নির্বাচন ব্যবস্থা সব কিছুকে ধ্বংস করে দিয়েছে এই সরকার। এই সরকারের প্রতি জনগণের কোন আস্থা নেই। তাই জামায়াত জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য আন্দোলন করছে।

বিবৃতিতে জামায়াত নেতৃবৃন্দ আরো বলেন, জামায়াত যখনই জনগণের অধিকার আদায়ে মাঠে ময়দানে কর্মসূচি ঘোষণা করে তখনই সরকার বাধা প্রদান করে, মিথ্যা ও গায়েবী মামলা দিয়ে হয়রানি, জুলুম-নির্যাতনের স্টিমরোলার চালায়। আমরা এই অগণতান্ত্রিক ও ফ্যাসিবাদী আচরণের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। সরকারের ক্ষমতা প্রলম্বিত করার জন্যে দেশে ও বহির্বিশ্বে সুনাম বহনকারী আইনশৃঙ্খলার সাথে সম্পৃক্ত সংস্থাগুলোকে অন্যায়, অসাংবিধানিক এবং অপেশাদারিত্ব আচরণে বাধ্য করে তাদের ইমেজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে যা একটি রাষ্ট্রের জন্য কখনো সুখকর হতে পারে না। আমরা সরকারের এহেন আচরণের জোর প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে সরকারের জুলুম নির্যাতন বন্ধ করে সভা সমাবেশ ও মিছিলের অধিকার ফিরিয়ে দিয়ে দেশে গণতান্ত্রিক সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

নেতৃবৃন্দ বলেন, এই অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের পতন আন্দোলনকে ত্বরান্বিত করে ভোটের ও কথা বলার অধিকার আদায়ে কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার আন্দোলনে ঐক্যবদ্ধ ভূমিকা পালনের জন্য চট্টলাবাসীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।