অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

তুরস্কে ভূমিকম্প : এক পরিবারের চারজনের মরদেহ উদ্ধার করল বাংলাদেশি দল

0
,

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল। অভিযানের পঞ্চম দিন মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) চারজনের মরদেহ উদ্ধার করেছে দলটি। তারা সবাই এক পরিবারের সদস্য। এ পর্যন্ত একজন জীবিত ও ১৯ জনের মরদেহ উদ্ধার করেছেন সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের সদস্যরা।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের মিডিয়া সমন্বয় উপসহকারী পরিচালক ফয়সালুর রহমান জানান, মঙ্গলবার বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল তুরস্কের আদিয়ামান সিটির জুম হেরিয়াত মাহেল্লিসি এলাকায় চারজনের মরদেহ উদ্ধার করেছে। তাদের উদ্ধারে প্রায় ৮ ঘণ্টা অভিযান চালানো হয়। উদ্ধার হওয়া সবাই এক পরিবারের সদস্য। এর মধ্যে রয়েছেন স্বামী, স্ত্রী ও তাদের দুই সন্তান। উদ্ধার শেষে মরদেহ স্বজনদের হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, এদিনের অভিযানে বাংলাদেশের সম্মিলিত দলের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশের উদ্ধারকারী দলের সদস্যরাও সমন্বিতভাবে কাজ করেন।

বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দলটি বুধবার (৮ ফেব্রুয়ারি) ঢাকা থেকে তুরস্কের উদ্দেশে রওনা দেয়। ২৪ ঘণ্টা পর শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকালে দেশটির আদানা সাকিরপাশা বিমানবন্দরে পৌঁছায় তারা। সেখান থেকে ৩৫০ কিলোমিটার দূরে আদিয়ামানে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেন দলের সদস্যরা। উদ্ধারকারী দলটির ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরে আসার কথা রয়েছে।

জানা যায়, বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দলে সেনাবাহিনীর ২৪ সদস্য, ১০ জনের একটি মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্য রয়েছেন। দলটির নেতৃত্বে রয়েছেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল রুহুল আমিন।