অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাধীন সাংবাদিকতার পরিবেশ না থাকলে সত্যিকারের সাংবাদিকতা থাকে না: বিএফইউজে সভাপতি

0

গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতা না থাকলে স্বাধীন সাংবাদিকতা থাকে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ।

তিনি আরো বলেন, কোনো সরকারকে ক্ষমতা থেকে নামানো কিংবা কোনো দলকে ক্ষমতায় বসানো সাংবাদিকদের কাজ নয়। কিন্তু গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে সাংবাদিকরা বরাবরই লড়াই করেছে। কারণ, গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতা ছাড়া স্বাধীন সাংবাদিকতা থাকে না। আর স্বাধীন সাংবাদিকতার পরিবেশ না থাকলে সত্যিকারের সাংবাদিকতাও থাকে না।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় হোটেল সমুদ্র বিলাস মিলনায়তনে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এম আবদুল্লাহ বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এলেই সাংবাদিকরা নির্যাতনের শিকার হন, খুন হন। গত তিন মেয়াদে সাগর-রুনীসহ অন্তত ৫৪ জন সাংবাদিক খুন হয়েছেন। কেবল ২০২২ সালেই খুন হয়েছেন পাঁচজন। চলতি বছর ৫ জানুয়ারিতে একজন খুন হয়েছেন। নিপীড়নের স্বীকার হয়েছেন আরো ১৮ জন।

গণমাধ্যমের স্বাধীনতা পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ সর্বাত্মক আন্দোলনের ওপর জোর দিয়ে বিএফইউজে সভাপতি বলেন, সাংবাদিক সমাজকে দমন-পীড়ন চালিয়ে কোনো স্বৈরাচারী সরকার টিকতে পারেনি। এ সরকারও টিকতে পারবে না।

.

এম আব্দুল্লাহ বলেন, দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করা ছাড়া গণমাধ্যমে বিরাজমান অস্থিরতার অবসান হবে না। ঘুঁচবে না সাংবাদিকদের দুর্দশা, বেকারত্ব ও নিরাপত্তাহীনতা।

এ সময় তিনি ভোটাধিকার ফিরিয়ে আনার জন্যও সাংবাদিকদের সংগ্রাম করতে হবে বলে মন্তব্য করেন।

সভায় বিশেষ অতিথি ছিলেন বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন, কক্সবাজার প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক সৈকতের সম্পাদক মাহবুবুর রহমান, সংগঠনের সাবেক সভাপতি মোহাম্মাদ নুরুল ইসলাম, সহ-সভাপতি এম আর মাহবুব, সাধারণ সম্পাদক মোস্তফা সরওয়ার, সাবেক সাধারণ সম্পাদক হাসানুর রশীদ প্রমুখ।

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জি এ এম আশেক উল্লাহ। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক এস এম জাফর।

উল্লেখ্য, বার্ষিক সাধারণ সভার পাশাপাশি ২ ও ৩ ফেব্রুয়ারি সাংবাদিক ইউনিয়নের বার্ষিক মিলনমেলা দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় অনুষ্ঠিত হয়েছে।