অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে প্রথমবারের মত অনুষ্ঠিত হল ইউএস ইউনির্ভাসিটি ফেয়ার

0
.

আমেরিকার বিভ্ন্নি সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়তে ইচ্ছুক শিক্ষার্থিদের জন্য চট্টগ্রামে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে ইউএস ইউনির্ভাসিটি ফেয়ার-২০২৩।

আজ রবিবার (২৯ জানুয়ারী) নগরীর রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে অনুষ্ঠিত মেলায় চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি খাগড়াছড়ি ও বান্দরবানের প্রায় ৬ শ শিক্ষার্থি অনলাইনে রেজিস্টেশনের মাধ্যমে মেলায় অংশ নেয়।

মেলায় আমেরিকার প্রদেশে অবস্থিত অন্তত ১২টি বিশ্ববিদ্যালয়ে স্টল খোলা হয়। সেখানে দিনভর শিক্ষার্থিরা আমেরিকার বিশ্ববিদ্যালিয়ে পড়া লেখার সুযোগ সুবিধা, ও ভর্তির বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছে।

বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস প্রথমবারের চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করে। তারা জানায়, ইডিপ্রোগ্রামস-এর সঙ্গে অংশীদারিত্বে, যুক্তরাষ্ট্র দূতাবাস তার এডুকেশন-ইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে এই মেলার আয়োজন করে। প্রথম মেলা অনুষ্ঠিত লক্ষ্য হলো, সম্ভাব্য ছাত্র, শিক্ষক এবং কলেজ কাউন্সেলরদের ১২টি স্বীকৃত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কর্মকর্তাদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানার অনন্য সুযোগ প্রদান করা।

.

আমেরিকান দূতাবাসের কালর্চাল অ্যাফেয়ারস অফিসার শার্লিনা হুসােইন-মার্গান বলেন, আমেরিকায় ৫০টি প্রদেশে ৪ হাজারের বেশি বিশ্ববিদ্যালয়ে রয়েছে বাংলাদেশে অনেকের আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার আগ্রহ রয়েছে। বর্তমানে এখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রায় ১০ হাজার শিক্ষার্থি লেখাপড়া করছে। শিক্ষার্থিরা যাতে সহজে সেসব বিশ্ববিদ্যলয়ে সম্পর্কে জানতে পারে এবং সহজে ভর্তি হতে পারে সে সম্পর্কে ধারণা দিতেই এ
মেলার আয়োজন। মেলায় একে অপরের সঙ্গে আলোচনা এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি ভর্তি নিয়োগকারী, এডুকেশন-ইউএসএ উপদেষ্টা এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য শিক্ষার্থীদের বাসায় থেকে যোগাযোগের সুযোগ অন্তর্ভুক্ত থাকছে। নিজেদের বুথ থেকে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তি ও বৃত্তির সুযোগের তথ্য পাচ্ছ।

এছাড়াও, প্রোগ্রামটিতে এফ-১ স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া সম্পর্কিত তথ্য সেশন থাকবে। মেলায় শিক্ষার্থীদের আর্থিক বিকল্পগুলোর ওপর এসএটি এবং ব্যাংকিং প্রতিনিধিদের পরীক্ষামূলক পরিষেবাগুলো থেকে সরাসরি শেখার সুযোগ রয়েছে।

এডুকেশন-ইউএসএ হলো, ১৭৮টি দেশে ৪২৫টিরও বেশি আন্তর্জাতিক ছাত্র পরামর্শ কেন্দ্রের সম্বয়ে, যুক্তারাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের নেটওয়ার্ক। নেটওয়ার্কটি যুক্তরাষ্ট্রে স্বীকৃত প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ সম্পর্কে সঠিক, ব্যাপক এবং হালনাগাদ তথ্য প্রদানের মাধ্যমে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের মধ্যে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষার বিষয়ে প্ররচার করে।

বাংলাদেশে, এডুকেশন-ইউএসএ এর পরামর্শমূলক পরিষেবা এবং রেফারেন্স সামগ্রী, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির এডওয়ার্ড এফ কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং চট্টগ্রামে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় শাখা অফিস খোলা হয়েছে। এছাড়া সারাদেশে ভার্চুয়ালি জানার সুযোগ রয়েছে।