অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিশু সাকিবের বয়স বাড়িয়ে কারাগারে পাঠিয়েছে ওসি কোতোয়ালী

0
শিশু সাকিবকে জামার কলার চেপে ধরে টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে পুলিশ।

নগরীর কাজীর দেউড়িতে পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় সাকিব আলী নামে এক শিশুকে গ্রেপ্তার করে বয়স বেশি দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর অভিযোগ উঠেছে সিএমপির কোতোয়ালী থানার ওসি বিরুদ্ধে।

সাকিব নগরীর পশ্চিম মাদারবাড়ি যুগীচাঁদ মসজিদ লেইন এলাকার কোরবান আলীর বাড়ির বাসিন্দা মোহাম্মদ আলীর ছেলে। সে পাঠানঠুলি সিটি কর্পোরেশন উচ্চ বালক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। তার পরিবারের দাবী, সাকিব আলীর জেএসসি পরীক্ষার সনদ অনুযায়ী ছেলের বয়স ১৭ বছর ৬ মাস। কিন্তু পুলিশের মামলায় তার বয়স দেখানো হয়েছে ১৯ বছর।

সাকিব আলীর বাবা মোহাম্মদ আলী বলছেন, তাঁর ছেলে রাজনীতির সঙ্গে যুক্ত নয়। ১৬ জানুয়ারি ক্রিকেট খেলার জার্সি কিনতে স্টেডিয়াম এলাকায় গিয়ে সংঘর্ষের মধ্যে পড়ে যায়। দৌড়ে আত্মরক্ষার চেষ্টাকালে পুলিশ তার শার্টের কলার ধরে নিয়ে যায়। পাঁচ ভাই-বোনের মধ্যে সবার ছোট সাকিব পড়ালেখার খরচ জোগাতে এলাকার ভাই ভাই ফার্মেসিতে মাসিক ৬ হাজার টাকা বেতনে চাকরিও করে বলে জানিয়েছে পরিবার।

সাকিবের মায়ের জানান, ছেলে নিজেকে স্কুল শিক্ষার্থীর পরিচয় দিলেও পুলিশ সদস্যরা শুনেনি। তাকে আটকের খবর পেয়ে সেদিন গভীর রাত পর্যন্ত কোতোয়ালী থানায় অপেক্ষা করেও বুঝাতে পারিনি। পুলিশের মামলায় গ্রেফতার দেখিয়ে ছেলেকে কারাগারে পাঠানো হয়েছে। আমি আমার ছেলের মুক্তি চাই, মিথ্যা মামলা প্রত্যাহার চাই।

পাঠানটুলি সিটি কর্পোরেশন উচ্চ বালক বিদ্যালয়ের শিক্ষক সমীরণ বড়ুয়া বলেন, ‘আমাদের বিদ্যালয়ে দশম শ্রেণিতে পড়ে সাকিব আলী। সে কোন দলের রাজনীতি করে না। তাকে আটক করলেও ছেড়ে দেওয়া উচিত’।

মানবাধিকার আইনজীবি, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের কেন্দ্রিয় মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান ইউএনবিকে বলেন- প্রায় ঘটনায় দেখা যায় পুলিশ কোন শিশুকে আটকের পর তাদের বয়স বাড়িয়ে আদালতে চালান করে। অথচ শিশু অপরাধের জন্য শিশু আইন আছে। তাদের আদালতে মাধ্যমে সেইফ কাষ্টুডিতে পাঠানোর নিয়ম রয়েছে। বয়স বেশি দেখানোর ফলে অপরারাধী শিশুকে সাধারণ হাজতির সাথে কারাগারে পাঠানো হয়। যা দু:খজনক। সাকিব আলীর ক্ষেত্রে যদি তা ঘটে থাকে তাহলে আদালতে তার জন্মসনদ ও স্কুলে বয়স প্রমাণের কাগজপত্র দেখিয়ে জামিন চাইলে আদালত তার জামিন মঞ্জুর করবেন।

এ ব্যাপারে জানতে চাইলে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, সাকিব আলী নামে ওই শিক্ষার্থীকে ঘটনাস্থল থেকে পুলিশ আটক করেছে। কোনও শিক্ষার্থী অপরাধে জড়ালে তাকে কি মামলায় আসামি করা যাবে না? প্রাথমিকভাবে ছেলেটির বয়স ১৯ হতে পারে বলে মনে হয়েছে, সেটাই এজাহারে লেখা হয়েছে। যদি বয়স ১৮ বছরের কম হয়, তাহলে তদন্ত করে শিশু আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।