অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১৩ জানুয়ারি

0

রাজধানী ঢাকার অদূরে গাজীপুরের টঙ্গীর সোনাবানের শহর তুরাগ নদের তীরে আগামী ১৩ জানুয়ারি শুক্রবার ফজরের নামাজ শেষে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে তাবলিগ জামাতের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার প্রথম পর্বের ইজতেমায় দেশের সবগুলো জেলার ধর্মপ্রাণ মুসল্লিরাই অংশগ্রহণ করবেন।

ইজতেমা উপলক্ষে ময়দানের সার্বিক প্রস্তুতির ৯০ ভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি সদস্য জহির ইবনে মুসলিম জানান, প্রথম পর্বের বিশ্ব ইজতেমা ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৬ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। এবং দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা ২০ জানুয়ারি শুরু হয়ে চলবে ২২ জানুয়ারি পর্যন্ত । ইতোমধ্যে সার্বিক প্রস্তুতির ৯০ ভাগ সম্পন্ন হয়েছে। এখন প্যান্ডেলে বৈদ্যুতিক বাতি লাগানো, মাইক স্থাপন,বিভিন্ন খেত্তায় নম্বর প্লেট লাগানোর কাজ চলছে। তিনি জানান, টঙ্গীর তুরাগ নদের তীরের ১৬০ একরের বিশাল ময়দান কে ৯১টি খেত্তায় বিভক্ত করে জেলা ভিত্তিক কামরা নির্ধারণ করা হচ্ছে। মাঠের পশ্চিম-উত্তর দিকে পঁচিশ হাজার বিদেশি অতিথির স্থানসংকুলান হতে পারে এমন পাঁচটি আন্তর্জাতিক নিবাস তৈরির কাজ প্রায় শেষ হয়েছে। মুসল্লিদের অজু-গোসল, পানের জন্য চৌবাচ্চা পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিশুদ্ধ পানিতে পূর্ণ করা হয়েছে। ইতিমধ্যে এই মহাসম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হ‌ওয়ার পথে।

আজ বুধবার (১১ জানুয়ারি) ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, কনকনে শীত আর ঠান্ডা বাতাস উপেক্ষা মুসল্লিদের পদচারণায় মুখরিত ইজতেমা ময়দান। কিশোর, যুবক, বয়োজ্যেষ্ঠ সব শ্রেণীর মানুষ ইজতেমায় এসেছেন। ধনী, দরিদ্র সবাই এখানে এক শামিয়ানার নিচে একসঙ্গে অবস্থান করছেন।

টঙ্গী পশ্চিম থানার ওসি শাহ আলম জানান, ইজতেমা ময়দানে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের নিরাপত্তায় পুরো ময়দানে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে প্রায় তিন শতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হচ্ছে। সিসিটিভির মাধ্যমে কন্ট্রোল রুম থেকে পুরো ময়দানের আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

গাজীপুর সিটি কর্পোরেশনের (ভারপ্রাপ্ত) মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, ইজতেমায় আগত মুসল্লিদের যেন কোন অসুবিধা না হয় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ২৪ ঘণ্টা একটি টিম কাজ করবে, ধুলা-বালি যেন না হয়- এজন্য নিয়মিত পানি ছিটানো হচ্ছে।

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে প্রথম পর্বের (জুবায়েরপন্থি) বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি দিল্লির নিজামুদ্দিন মারকাজের অনুসারী (মাওলানা সাদপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন।