অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সমাপনী দিনে লোকে লোকারণ্য ছিল উন্নয়ন মেলা

2
.

প্রথম দুদিন লোক সমাগমন কম হলেও বুধবার সমাপনী দিনে জমে উঠেছিল চট্টগ্রাম উন্নয়ন মেলা। বিশেষ করে বিকেল থেকে লোকে লোকারণ্য হয়ে উঠে নগরীর এমএ আজিজ স্টেডিয়াম এলাকা। রাত অবধি নারী পুরুষের ভীড় দেখা যায় মেলা প্রাঙ্গনে।

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ৩ দিনের উন্নয়ন মেলা শেষ হয়েছে বুধবার রাতে। মেলায় সরকারী বেসরকারী ব্যাংক বীমা, ছাড়াও সরকারের বিভিন্ন দপ্তরের স্টল খুলে সরকারের চলমান উন্নয়ন কর্মকা- সাধারণ মানুষের মধ্যে তুলে ধরা হয়। বিভিন্ন বই লিপলেট, বুকলিট, এবং ডিজিটার প্রচারণার মাধ্যমে মেলায় আংশ নেয়া চট্টগ্রাম বন্দর, জেলা প্রশাসন, সমবায় অধিদপ্তর, সিডিএ, সিটি কর্পোরেশন, রপ্তানী উন্নয়ন ব্যুরো, জনশক্তি অধিদপ্তর, পুলিশ, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ছাড়াও তিন বাহিনীর সমরাস্ত্র এবং ডামি সরঞ্জাম দেখতে সাধারণ মানুষ ভীড় করে করে সেনা, নৌ, বিমান বাহিনীর স্টলে।

.

মেলার সর্বক্ষেত্রে বিশেষ পারদর্শীতায় শ্রেষ্ঠত্ব অর্জনের ট্রফি লাভ করে চট্টগ্রাম প্রশাসন কর্তৃপক্ষ, ২য় স্থান-পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম, ৩য় স্থান- কৃষি সম্প্রসারণ বিভাগ এবং মেলায় সেরা প্রদর্শনীর ট্রফি লাভ করে বিএফ ঘাটিঁ জহুরুল হক (পতেঙ্গা) ।

শেষ দিনে মেলার তিনটি স্টলকে সেরা বিবেচনায় পুরস্কৃত করা হয়। বিভাগীয় কমিশনার কমিশনার মো. রুহুল আমিন।প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্টলগুলোকে পুরস্কার বিতরণ করেন। বিশেষ পুরস্কার পেয়েছে বিমান বাহিনী। এসময় এসব স্টলের প্রতিনিধিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। মেলায় ৯৫টি প্রতিষ্ঠানের ১০৭টি স্টল ছিল।

মেলার সর্বক্ষেত্রে বিশেষ পারদর্শীতায় শ্রেষ্ঠত্ব অর্জনের ট্রফি লাভ করে চট্টগ্রাম প্রশাসন কর্তৃপক্ষ, ২য় স্থান-পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম, ৩য় স্থান- কৃষি সম্প্রসারণ বিভাগ এবং মেলায় সেরা প্রদর্শনীর ট্রফি লাভ করে বিএফ ঘাটিঁ জহুরুল হক (পতেঙ্গা) ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার রুহুল আমিন বলেন, সর্বস্তরের সহযোগিতা ছাড়া কোন দেশেই ভালো উন্নয়ন হতে পারে না। দেশ উন্নয়ন হলেই সর্বক্ষেত্রে এগিয়ে যাই উন্নয়ন কর্মকান্ড। আর বর্তমান সরকার সেই অগ্রযাত্রা সচেতনতামূলক ছড়িয়ে দিতে দেশব্যাপি এই মেলার আয়োজন সার্থকতা পাবে ।

.

জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিনের সভাপতিত্বে সমাপনী দিবসে বিশেষ অতিথি ছিলেন-স্থানীয় সরকার বিভাগীয় সচিবও উন্নয়ন মেলার আহবায়ক মোঃ খোরশেদ আলম। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, জেলা মুক্তিযুদ্ধের কমান্ডার হাজী মোঃ শাহবুদ্দিন চৌধুরী, মহানগর কমান্ডার মো মোজাফ্ফর আহম্মদ।

বন্দর নগরী এছাড়া এই উন্নয়ন মেলা জেলার সীতাকুন্ড, রাঙ্গামাটি, বান্দারবান, কক্সবাজার সহ তিন পার্বত্য জেলা সমূহে এবং উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে।

মেলায় অংশ নেয়া স্টলগুলো মধ্যে ছিল-জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সেনা বাহিনী, বিমান বাহিনী, নৌ বাহিনী, পুলিশ বাহিনী, কোস্টর্গাড, ফায়ার সার্ভিস, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চেম্বার অব কমার্স, সিডিএ, জেলা পরিষদ, পাসপোর্ট অধিদপ্তর, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস, ইসলামী ব্যংক, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, কৃষি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, পানি উন্নয়ন বোর্ড, সমাজসেবা কার্যালয়, রেলওয়ে, আবহাওয়া অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বন গবেষণা ইনস্টিটিউট, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষরণ অধিদপ্তর, খা্দ্য বিভাগ, সমবায় অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর ও বিভিন্ন এনজিও সংস্থা।

২ মন্তব্য
  1. MD Shadekur Rahman Shabuj বলেছেন

    ছবির মানুষ গুলোকে চেনা চেনা লাগতেছে!!

  2. Akbar Hossen বলেছেন

    yes, our childs