অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাংবাদিক নির্যাতন: ইটভাটার ম্যানেজারকে পাঁচদিনের রিমাণ্ডের আবেদন

0
ইটভাটার ম্যানেজার কাঞ্চন কুমার তুরি

চট্টগ্রামে ইটভাটার সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিককে অপহরণ করে নির্যাতনের ঘটনায় দায়ের মামলার ইটভাটার ম্যানেজার কাঞ্চন কুমার তুরি (৩৬) কে পাঁচদিনের রিমাণ্ডে চেয়েছে পুলিশ।

আজ বুধবার (২৮ ডিসেম্বর) চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত আওলাদ হোসাইন মুহাম্মদ জুনাইদ -এর আদালতে পুলিশ আবেদন করলে আদালত শুনানীর জন্য আগামী ১ জানুয়ারি দিন ধার্য করেন।

অপরদিকে, আসামী পক্ষের আইনজীবি জামিন আবেদন করলেও আদালত জামিন আবেদনের শুনানীও আগামী ১ জানুয়ারি নির্ধারন করেন এবং আদালতে উপস্থিত আসামি কাঞ্চন কুমার তুরিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে সোমবার রাত পৌনে ১২টার দিকে রাঙ্গুনিয়া উপজেলার রানীর হাট এলাকা থেকে তুরিকে গ্রেফতার করা হয়। কাঞ্চন কুমার তুরি উপজেলার রাজা নগর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের অমূল্য ডাক্তার বাড়ির জীবন কৃষ্ণ তুরির ছেলে।

আইনী সহায়তা দিচ্ছেন হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহ্‌সান।

বিষয়টি নিশ্চিত করে বাদী পক্ষের আইনজীবি ও হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহ্‌সান বলেন, ‌‌অবৈধ পরিবেশ বিধ্বংসী ইট ভাটা নিয়ে সরেজমিন প্রতিবেদন প্রস্তুতকালে সাংবাদিক আবু আজাদকে অস্ত্রের মুখে অপহরণ ও তার উপর হামলার যে ঘটনা ঘটেছে তা বর্বরোচিত; এটি আমরা আদালতকে বোঝাতে সক্ষম হয়েছি। আদালত আমাদের কথা শুনে ও পুলিশের রিমান্ডের আবেদনের প্রেক্ষিতে আসামি আগামী ১ ফেব্রুয়ারী শুনানীর তারিখ নির্ধারন করেছেন।’

রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) ও মামলার তদন্ত কর্মকর্তা খাঁন নূরুল ইসলাম বলেন, ‌‌‌‌কাঞ্চন কুমার তুরির ঘটনার সঙ্গে সরাসরি জড়িত বলে প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে। তাই তাকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড আবেদন করেছি। আদালত আগামী ১ ফেব্রুয়ারী শুনানীর তারিখ ধার্য করেছেন। আশা করছি তাকে রিমান্ডে পেলে প্রধান আসামি মহিউদ্দিন তালুকদার মোহন ও ইউপি চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরীসহ বাকি আসামিদের গ্রেফতার করতে সক্ষম হবো। এছাড়া সাংবাদিককে অপহরণের সময় ব্যবহৃত অস্ত্র উদ্ধারে অভিযান চলছে।

মামলায় অভিযুক্তরা হলেন, ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরী (৫৫), সদস্য মহিউদ্দিন তালুকদার মোহন (৪০), ইটভাটার ম্যানেজার কামরান (৩০) ও মোহনের সহযোগী কাঞ্চন তুরি (৩০)। এছাড়া মামলায় অজ্ঞাত আরও ৫-৭ জনকে অভিযুক্ত করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, গত ২৫ ডিসেম্বর সংবাদ সংগ্রহ করতে চট্টগ্রাম-রাঙামাটি সড়কের মঘাছড়িতে যান সাংবাদিক আবু আজাদ। এসময় অবৈধ ইটভাটা ও পাহাড় কাটার তথ্য সংগ্রহের সময় স্থানীয় ইউপি মেম্বার মহিউদ্দীন তালুকদার (মোহন) সহ অন্তত ১০ জনের একটি দল অস্ত্রের মূখে ওই সাংবাদিককে তুলে নিয়ে যায়। পরে স্থানীয় মঘাছড়ি বাজারে নিয়ে প্রকাশ্যে মাথায় অস্ত্র ঠেকিয়ে হত্যার চেষ্টা চালায়ও মারধর করে। পরে ১৩ নং ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইটভাটা মালিক মো. সিরাজ উদ্দিন চৌধুরীর নির্দেশে ইউপি সদস্য মোহন ওই সাংবাদিকের কাছ থেকে ৫০ হাজার টাকা চাঁদাদাবি করে প্রায় দেড় ঘন্টা জিম্মি করে নির্যাতন চালায়।

এদিকে সাংবাদিক নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে), জাতীয় মানবাধিকার কমিশন, হিউম্যান রাইটস ফাউন্ডেশন, চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। ইতোমধ্যে জাতীয় মানবাধিকার কমিশন তাদের এক বিবৃতিতে এ বিষয়ে তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করে কমিশনে আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন প্রেরণের জন্য চট্টগ্রামের জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে।