অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইসলামী ব্যাংকের বিপুল পরিমাণ ঋণের তদন্ত চেয়ে দুদকের আবেদন

0

সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে চারটি প্রতিষ্ঠানের নামে ৩৪ হাজার ৩৬০ কোটি টাকা ঋণের ঘটনা দেশজুড়ে আলোচিত হয়েছে। এসব অর্থ পাচার হয়েছে কি না, সে বিষয়ে তদন্ত চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ইসলামী ব্যাংকের গ্রাহক ও সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনিরসহ পাঁচজন এ আবেদন করেন। এ সময় তিনটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আবেদনের সঙ্গে যুক্ত করা হয়।

শিশির মনির ছাড়া আবেদনকারী বাকি চারজন হলেন- সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবদুল্লা সাদিক, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল ওয়াদুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী যায়েদ বিন আমজাদ ও অন্য শিক্ষার্থী শায়খুল ইসলাম ইমরান।

এ বিষয়ে দুদক সচিব মো. মাহবুব হোসেন জানান, ইসলামী ব্যাংক, সোসাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সাম্প্রতিক প্রকাশিত অর্থ কেলেংকারীর বিষয়ে দুদক খতিয়ে দেখবে।

অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির গণমাধ্যমকে জানান, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান কর্মকর্তার কাছে এ আবেদন করা হয়েছে।

আবেদনে বলা হয়, আমরা নিম্ন স্বাক্ষরকারীগণ ইসলামী ব্যাংকের নিয়মিত গ্রাহক। ব্যাংকটির বিভিন্ন শাখায় আমাদের অ্যাকাউন্ট আছে। আমরা সেখানে লেনদেন করে থাকি। সূত্রে উল্লিখিত পত্রিকার রিপোর্টে ইসলামী ব্যাংকের নিয়ম বহির্ভূত লেনদেন প্রতিভাত হয়েছে। জামানত ছাড়া ঋণ প্রদান, নামসর্বস্ব কোম্পানিকে ঋণ প্রদানের সুনির্দিষ্ট অভিযোগ উঠে এসেছে ব্যাংকটির বিরুদ্ধে।

রিপোর্টে বলা হয়েছে, উল্লিখিত সংখ্যার চেয়ে প্রকৃত অসাধু লেনদেনের পরিমাণ অনেক বেশি।এ ধরনের অসাধু লেনদেন আর্থিক ব্যবস্থাপনায় অধিকতর অস্থিরতা সৃষ্টি করতে পারে। এতে সংশ্লিষ্ট ব্যাংকের গ্রাহকসহ জনগণ ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে গণমাধ্যমে ৩০ হাজার কোটি টাকা ঋণ সংক্রান্ত বিষয়টি সংবাদমাধ্যমে প্রচারিত হলে আইনজীবী শিশির মনিরকে এ-সংক্রান্ত প্রতিবেদনগুলো সংযুক্ত করে রিট আবেদন করতে বলেন হাইকোর্ট।