অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামের উন্নয়ন মানেই বাংলাদেশের উন্নয়ন : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান

0
.

চট্টগ্রামের বাণিজ্যিক সম্ভাবনাকে আরো বেশি কাজে লাগাতে এবং চট্টগ্রাম নিয়ে নীতিনির্ধারকদের আরো বেশি দৃষ্টি আকর্ষণ করতে আত্মপ্রকাশ করেছে ঢাকায় বসবাসরত চট্টগ্রামের ব্যবসায়ীদের সংগঠন চট্টগ্রাম বিজনেস ফোরাম ঢাকা।

গতকাল সন্ধ্যায় রাজধানীর ওয়েস্টিন হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম বিজনেস ফোরামের উদ্বোধন ঘোষণা করেন ভূমিমন্ত্রী ও চট্টগ্রামের মানুষ সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, “চট্টগ্রামের ব্যবসায়ীরা ঢাকায় একতাবদ্ধ হয়ে একটি ফোরাম করেছে জেনে আমার খুব ভালো লাগছে।

মন্ত্রী আরো বলেন, চট্টগ্রাম বাংলাদেশের প্রাণভোমরা। তাই দেশের স্বার্থেই চট্টগ্রামের কাঙ্কিত উন্নয়ন করতে হবে এবং পরিকল্পিত ও সমন্বিত পরিকল্পনার মাধ্যমে এই কাজ করতে হবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক দূর এগিয়েছে।

চট্টগ্রামেও এই উন্নয়নের ছোঁয়া রয়েছে। চট্টগ্রামের উন্নয়ন মানেই বাংলাদেশের উন্নয়ন। এ নিয়ে রাজনীতির কোনো অবকাশ নেই। ভৌগোলিক অবস্থানের কারণেই চট্টগ্রাম বাংলাদেশের অমূল্য সম্পদ। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের আন্তর্জাতিক সম্ভাবনাকে কাজে লাগাতে বড় বড় প্রকল্প এগিয়ে নিয়ে যাচ্ছে।

চট্টগ্রামে কর্ণফুলী বঙ্গবন্ধু টানেল, বে টার্মিনাল, মেরিন ড্রাইভ রোডসহ উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচন হচ্ছে। চট্টগ্রামের ব্যাবসায়ী যারা ঢাকায় থাকেন তারা নিয়মিত চট্টগ্রামের সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করলে চট্টগ্রাম তথা দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।”

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বিজনেস ফোরামের আহ্বায়ক ও বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি মোহাম্মদ নাসির।

তিনি বলেন, যেকোনো অর্থনীতির চালিকা শক্তি ব্যবসাপ্রতিষ্ঠান। ব্যবসার সাফল্য একটি দেশের প্রবৃদ্ধি, সামগ্রিক টেকসই উন্নয়নে সহায়তা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারে। জাতীয় সম্পদকে কীভাবে সর্বোচ্চ কাজে লাগানো যায়, উদ্যোক্তারা তা নিয়ে ভাবেন। স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে। চট্টগ্রাম দেশের প্রধান সমুদ্রবন্দরই নয়, ব্যবসা-বাণিজ্যেরও প্রাণকেন্দ্র। সমুদ্রপথে আমদানি-রপ্তানির শতকরা ৯০ ভাগের বেশি পণ্য আনা-নেওয়া হয় এই বন্দর দিয়ে।

এ ছাড়া এখানে রয়েছে বিশাল সমুদ্রসৈকত, যাকে কেন্দ্র করে গডড়ে উঠতে পারে শিল্পপার্ক ও অর্থনৈতিক অঞ্চল। তিনি চট্টগ্রামের মেগা প্রকল্পগুলোর প্রসঙ্গ উল্লেখ করে আগামী দিনে দেশের অর্থনীতির চালিকাশক্তির হাব হতে যাচ্ছে বলে মন্তব্য করেন।

তিনি আরো বলেন, বিজনেস ফোরামের মাধ্যমে ব্যবসায়ীরা ব্যাবসা বাণিজ্যের উন্নয়নে নিজেদের মধ্যে আলাপ আলোচনার পাশাপাশি চট্টগ্রামের শিক্ষার্থীদের পড়াশুনা, ক্যারিয়ার উন্নয়নে সহযোগিতা করবে।

এছাড়াও ঢাকাস্থ যে কোনো চট্টগ্রামের ব্যাবসায়ী এই ফোরামের সদস্য হতে পারবেন।

এম এ তাহেরের সভাপতিত্বে ও সদস্য সচিব সোহেল সদরে সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা ১০ আসনের সংসদ সদস্য ও এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন, কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মুসলিম চৌধুরী, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আব্দুল করিম, বাংলাদেশ চেম্বার অফ ইন্ডাস্ট্রিজ এর সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী, বার্জার পেইন্টস এর ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, প্রিমিয়ার ব্যাংকের এডভাইজার ব্যাংকার মুহাম্মদ আলী, সোহেল শাহাদাতসহ ঢাকায় বসবাসরত ব্যবসায়ী নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।