অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম রেলষ্টেশনে শ্রমিক লীগের তান্ডব, দুটি ট্রেন একঘন্টা অবরোধ

2
চট্টগ্রাম রেল ষ্টেশন। ফাইল ছবি।

চট্টগ্রাম রেল ষ্টেশনে বিক্ষোভ করে ভাঙচুর ও রেল অবরোধ করেছে সরকার দলীয় সংগঠন রেল শ্রমিক লীগের নেতাকর্মীরা। শুক্রবার রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত কয়েকশ শ্রমিকলীগ নেতাকর্মী এ তান্ডব চালায়। এ সময় নীরব ভূমিকা পালন করে নিরাপত্তা কর্মী এবং রেল পুলিশ।

অবরোধের কারণে ১ ঘন্টা দেরীতে চট্টগ্রাম ষ্টেশন থেকে যাত্রী বাহি দুটি ট্রেন গন্থব্যে ছেড়ে যায়। এসময় রেল ষ্টেশনে হাজার হাজার মানুষ আতঙ্কে মধ্যে ছিল।

জিআরপি থানার (রেল পুলিশ) একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এসব নেতাকর্মীদের কাছে শুধু আমরা নয়, পুরো রেল জিম্মি হয়ে আছে। গুটি কয়েক নেতার কারণে রেলের করুণ অবস্থা। তিনি বলেন, শুনেছি বান্দরবানে পিকনিকে গিয়ে রেল শ্রমিক লীগের নেতাকর্মীরা মদ খেয়ে মাতলামি এবং সেখানকার উপজাতি নারীদের শ্লীলতাহানির চেষ্টা করে। এনিয়ে সেখানকার জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীদের সাথে তাদের বিরোধ সৃষ্টি হয়।

এদিকে রেল কর্মকর্তারা জানান, শ্রমিক লীগের নেতাকর্মীরা পিকনিকে গিয়ে মদ খেয়ে মাতাল হয়ে বান্দরবান জেলা প্রশাসকের এক কর্মকর্তাকে মারধর করলে পুলিশ শ্রমিক লীগ নেতাদের আটকের চেষ্টা করে। পরে চট্টগ্রামের নেতাদের অনুরোধে তাদের ছেড়ে দিয়ে বান্দবান ছাড়তে বাধ্য করে।

রাতে তারা চট্টগ্রামে এসে এ ঘটনার জন্য বান্দবান পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের বিচার চেয়ে রেল ষ্টেশনে বিক্ষোভ মিছিল করে। এবং রেলের ষ্টেশন মাস্টার জিএমসহ কয়েকজন কর্মকর্তার অফিস অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এবং স্টেশনের দরজা জানালার কাঁচ ভাঙচুর করে। এতে হাজার হাজার যাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা দ্বিগবেদিগ হয়ে ছুটাছুটি করতে দেখা যায়। এ কারণে দুটি ট্রেন নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি। ঘটনার সময় রেলের নিরাপত্তা কর্মী আনসার এবং রেল পুলিশ নীরব ছিল।

ঘটনার সত্যতা স্বীকার করে রেলের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ আব্দুল হাই বলেন, তুচ্ছ ব্যাপার নিয়ে শ্রমিক লীগ নেতা সিরাজুল ইসলামের লোকজন রাতে ষ্টেশনে বিক্ষোভ করেছে। বান্দরবানের ঘটনায় তারা এখানে বিচার চেয়ে বিক্ষোভ করে কিছু সময়ের জন্য রেল চলাচলে বাধা দেয়। কর্মকর্তারা পরে তাদের শান্ত করেছে।

এ ব্যাপারে রেল শ্রমিক লীগ নেতা সিরাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি মদ খেয়ে হামলা এবং পর্যটকদের উপর হামলার বিষয়টি অস্বিকার করে বলেন, বন্দবানে আমাদের নেতাকর্মীর উপর হামলা চালিয়েছে সেখানকার জেলা প্রশাসকের লোকজন ও পুলিশ। আমরা এ ঘটনার বিচার চাই। এ দাবী জানিয়ে স্টেশনে বিক্ষোভ করেছে। এর বেশী কিছু হয়নি। এ বিচার না পেলে আমরা কর্মসূচি দিতে বাধ্য হবো।

২ মন্তব্য
  1. Mozammel Hoque Chowdhury বলেছেন

    রেল অামার অাপনার সম্পদ স্টেশনের অপরাধ কি।

  2. Bahar Uddin বলেছেন

    রেলের শ্রমিক নেতা ও তার দলবল বান্দরবান গিয়েও মদখাইয়া (মিডিয়ার ভাষ্য মতে) মাতলামি করে বান্দরবান জেলা প্রশাসন কর্মচারীদের হাতে মার খেয়ে শহরে এসে স্টেশন ভাংচুরের ঘটনা লজ্জাজনক। এ যেন বাহির থেকে মাইর খেয়ে ঘরে এসে বউকে পেটানোর মত।