অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিষাদের সূরে পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন

0
.

বিষাদের সূরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ বুধবার চট্টগ্রাম মহানগরী ও জেলায় শান্তিপূর্ণভাবে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা সমাপ্ত হয়েছে।

নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকত কর্ণফুলী নদী ফিরিঙ্গী বাজার এবং কালুরঘাট, সীতাকুণ্ডে সলিমপুর সমুদ্র সৈকত এলাকায় প্রতিমা বিসর্জন অনুষ্ঠিত হয়।

সকাল ১১টা থেকে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পূজা মণ্ডপ থেকে প্রতিমা বিসর্জনের জন্য ট্রাকবাহী প্রতিমা নিয়ে ঢাক-ঢোল বাজিয়ে পূজারী ও ভক্তরা জড়ো হতে শুরু করেন পতেঙ্গা সৈকতে। এর আগে, দেবীকে বিদায় জানাতে হিন্দু ভক্তরা রংবেরংয়ের পোশাক পরে নগরীর প্রধান পূজামন্ডপ জেএম সেন হল ও চট্টেশ্বরী মন্দির সহ বিভিন্ন পূজামণ্ডপে উপস্থিত হয় দেবী দুর্গার কাছে আশীর্বাদ কামনা করে।

.

এদিকে বিজয়া দশমিতে প্রতিমা বিসর্জন উপলক্ষে পতেঙ্গা সমুদ্র সৈকতে অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন, সাবেক প্যানেল মেয়র প্রফেসর নিসার আহমেদ মনজুর, কাউন্সিলর গিয়াস উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সিএমপি বন্দর জোনের উপ কমিশনার শাকিলা সুলতানা, ডিসি ট্রাফিক মোস্তাফিজুর রহমান,পতেঙ্গা থানার অফিসার ইনচার্জ আবু জায়েদ মোঃ নুর, নগর পূজা কমিটির সভাপতি লায়ন আশিষ ভট্টাচার্য, সাবেক সভাপতি এডভোকেট চন্দন তালুকদার, চসিকের কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমন, হাজী ছালেহ আহম্মদ চৌধুরী, পতেঙ্গা ও ইপিজেড পূজা উদযাপন কমিটির সভাপতি সৈকত মহাজন।

এ বছর চট্টগ্রাম মহানগরী এলাকার ২৮২টি স্থানে শারদীয় দুর্গাপূজা উদযাপনের আয়োজন করা হয়েছে। এছাড়া জেলার ১৫টি উপজেলায় মোট দুই হাজার ৬২টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হয়েছে বলে চট্টগ্রাম পূজা উদযাপন পরিষদের নেতারা জানিয়েছেন।