অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাসিনা সরকারের “আয়না ঘর” ভেঙে গুম করা ব্যক্তিদের মুক্ত করার ধ্বনি শুরু হয়েছে

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র। ফ্যাসিবাদী দুঃশাসন থেকে সৃষ্টি হয় গুম ও বিচার বহির্ভূত হত্যার মতো মানবতা বিরোধী হিংস্রতা। ফ্যাসিবাদী সরকারের অনুগত ব্যক্তিদের দ্বারা গড়ে তোলা আইন প্রয়োগকারী সংস্থার পরিচয়ে বিরোধী দলের প্রতিবাদী নেতাকর্মীকে তুলে নিয়ে যাওয়া এখন নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, জনগণ জেগে উঠেছে। চারদিকে জনগণ রাস্তায় নেমে এসেছে। জনগণের প্রতিবাদী কণ্ঠস্বরকে স্তব্ধ করা যাবে না।  অবৈধ শেখ হাসিনা সরকারের আয়না ঘর ভেঙে গুম করা সকল ব্যক্তিকে মুক্ত করার জন্য চারদিকে আজ ধ্বনি শুরু হয়েছে। গুম হচ্ছে একদলীয় ফ্যাসিবাদী দুঃশাসনের নমুনা এবং মানবতাবিরোধী অপরাধ।

তিনি আজ মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জি. আবদুল খালেক মিলনায়তনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে দৈনিক আমার দেশ পরিবারের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

.

আলোচনা সভায় গুম হওয়া বোয়ালখালী উপজেলা বিএনপি’র সভাপতি নজরুল ইসলাম বাচা চেয়ারম্যানের স্ত্রী সন্তান সহ অন্যান্য গুম হওয়া পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান জুমের মাধ্যমে যুক্ত হয়ে দেশে গুম খুনের ঘটনার বর্ণনা করেন।

এ সময় ডা. শাহাদাত হোসেন বলেন, দেশের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে গুম ও নিখোঁজের ঘটনা রাষ্ট্রের অগণতান্ত্রিক চরিত্রের বহিঃপ্রকাশ। গুম ও নিখোঁজের ঘটনাগুলো আন্তর্জাতিক মহলে বাংলাদেশের গ্রহণযোগ্যতা ও ভাবমূর্তি বিপদগ্রস্ত করছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করা ছাড়া বিকল্প কোন পথ নেই।

এতে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আবদুল্লাহ বলেন, একটা প্রশ্ন মনের মধ্যে আসে, গুম কারা করে। এই গুম সরকারি বাহিনী করেছে, সরকার করেছে-এটা বিশ্বাস করার বহু কারণ রয়েছে। যদি গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সরকারি বাহিনী না করে থাকে, তাহলে যাঁরা গুম হয়েছেন, তাঁদের খুঁজে বের করছেন না কেন? এই সরকারের হাতে এই দেশ নিরাপদ নয়, ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, কেউ কেউ গুম হয়েছেন ১২/১৪ বছর হয়ে গেছে। কেন তাদের খুঁজে বের করা হচ্ছে না? নিখোঁজ ব্যক্তিরা কোথায়? কারা জড়িত, তাঁদের বের করা হচ্ছে না কেন? এমনকি এ ব্যাপারে মামলা করতে গেলে সেটা গ্রহণ করতে চান না। নিজেরা না করে থাকলে মামলা গ্রহণ করার কথা। যখন অপরাধ আপনি নিজে করবেন, তখন মামলা নিতে চাইবেন না সেটাই স্বাভাবিক।

দৈনিক আমার দেশ পত্রিকার চট্টগ্রাম ব্যুরো চীফ জাহিদুল করিম কচির সভাপতিত্বে ও উত্তর জেলা বিএনপি নেতা ইঞ্জি. বেলায়েত হোসেনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহম্মদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, এ্যাবের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম রিজু, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারী মুহাম্মদ শাহনওয়াজ, ইঞ্জি. সেলিম জানে আলম, এ্যাবের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইঞ্জি. আসাদুজ্জামান, ইঞ্জি. নুরুল করিম। বক্তব্য রাখেন মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী, মহিলা দলের সাবেক সভানেত্রী মনোয়ারা বেগম মনি, ড্যাব নেতা ডা. বেলায়েত হোসেন ঢালী, মানবাধিকার নেতা ওসমান জাহাঙ্গির, ওমর ফারুক, গুম থেকে ফিরে আসা রিজভী হাসান চৌধুরী, নারী ও শিশু অধিকার ফোরামের দাপ্তরিক দায়িত্বপ্রাপ্ত সাজ্জাদ হোসেন খান, দৈনিক আমার দেশ পরিবারের সদস্য মাহফুজুর রহমান, ড্যাব নেতা ডা. কাজী মাহবুব, ডা. মেহেদী হাসান ইমাম, ডা. ইয়াসিন আরাফাত প্রমূখ।

ইপিজেড থানা বিএনপির গণ মিছিল অনুষ্ঠিত:

.

চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, গুম, বিচার বহির্ভূত, গায়েবি মামলা দিয়ে জনগণের আন্দোলনকে স্তব্ধ করা যাবে না। জনগণ জেগে উঠেছে। চারদিকে জনগণ রাস্তায় নেমে এসেছে। জনগণের প্রতিবাদী কণ্ঠস্বরকে স্তব্ধ করা যাবে না। অবৈধ শেখ হাসিনা সরকারের আয়না ঘর ভেঙে গুম করা সকল ব্যক্তিকে মুক্ত করার জন্য চারদিকে আজ ধ্বনি শুরু হয়েছে। এই ধ্বনি শেখ হাসিনা সরকারের পতনের ধ্বনি, এই ধ্বনি গুমের শিকার পরিবারগুলোর কাছে প্রিয় স্বজন ফিরিয়ে দেওয়ার। গুম খুন করে অবৈধ ক্ষমতাকে আর আগলে রাখতে পারবেন না। মানুষ এখন গুম খুনকে পায়ে পিষে ফেলতে শিখেছে, কোন শক্তি আর দমাতে পারবে না। দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা হবে, আর সেদিন প্রতিটি গুম খুনের বিচার করা হবে।

তিনি মঙ্গলবার (৩০ আগষ্ট) বিকালে নগরীর ইপিজেড থানা বিএনপির কেন্দ্র ঘোষিত গণ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জ্বালানি তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিসহ অসহনীয় লোডশেডিং এবং ভোলায় গুলিতে নূরে আলম ও আবদুর রহমানকে হত্যার প্রতিবাদে এই মিছিলের আয়োজন করা হয়।

ডা. শাহাদাত হোসেন আরো বলেন নির্দলীয় নিরপেক্ষ নির্বাচন ছাড়া এদেশের জনগণ এই দেশে আর কোন নির্বাচন মেনে নিবে না। দীর্ঘ ১৩ বছরের অধিক সময় একদলীয় ভাবে দেশ শাসন করে জনগণের অর্থ লুটেপুড়ে অনেক খেয়েছেন । জনগণ এসবের হিসাব চায়।জনগণ তাদের ভোটাধিকার ফিরিয়ে পেতে চায়। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা চায়। মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে পেতে চায়। জনগণের অধিকার আদায়ের বিএনপি রাজপথে নেমেছে। এখন এক দফা এক দাবি এই সরকারের পদত্যাগ করে জনগণের বিজয় নিশ্চিত করে বিএনপির ঘরে ফিরবে।

ইপিজেড ওয়াসা গল্লি থেকে শুরু করে সিমেন্ট ক্রসিং এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এতে প্রধান বক্তার বক্তব্যে নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, মাফিয়া সরকারের সময় শেষ হয়ে এসেছে । এই সরকারের নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে জনগণকে এবার জেগে জেগে উঠেছে। সরকার কার সময় দেওয়া যাবে না। অবিলম্বে পদত্যাগ করতে হবে। বিএনপি রাজপথে এসেছে জনগণের অধিকার আদায়ের জন্য। জনগণের অধিকার প্রতিষ্ঠা করে বিএনপি ঘরে ফিরবে।

এতে বিশেষ অতিথি বক্তব্যে ইসরাফিল খসরু বলেন, বাংলাদেশের জনগণ জেগে উঠেছে। তারা তাদের অধিকার ফিরে পেতে চায়। তাই রাজপথে নেমে এসেছে। জনগণ শেখ হাসিনাকে বিদায় দিয়েই জনগণ ঘরে ফিরবে।

ইপিজেড থানা বিএনপি’র সভাপতি সরফরাজ কাদের রাসেলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক রোকনুদ্দিন মাহমুদ এর সঞ্চালনায় বিশেষ অতিথিদের উপস্থিত ছিলেন নগর বিএনপির যুগ্ন আহবায়ক আলহাজ্ব এম এ আজিজ, এস এম সাইফুল আলম, ইয়াসিন চৌধুরী লিটন, সাবেক বাণিজ্যমন্ত্রীর আমির খসরু মাহমুদ চৌধুরীর পুত্র বিএনপি নেতা ইসরাফিল খসরু, নগর আহবায়ক কমিটির সদস্য গাজী মোহাম্মদ সিরাজুল্লাহ, নগর যুবদলের সভাপতি মোশারফ হোসেন ডিপ্তি, সাধারণ সম্পাদক মোঃ শাহেদ,নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম রাশেদ খান, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, বন্দর থানা বিএনপির সভাপতি হানিফ সওদাগর, নগর বিএনপি নেতা নুরুজ্জামান,এডভোকেট শাহীন, মাহবুব এলাহী, নগর ছাত্রদলের সভাপতি সাইফুল আলম, সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন, ইপিজেড থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মোজাদ বারেক, সহ-সভাপতি আব্দুল মান্নান, মোহাম্মদ শাহজাহান, সিনিয়র যুগ্ন সম্পাদক জাবেদ আনসারী,নগর যুবদলের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশা, থানা বিএনপির যুগ্ন সম্পাদক মোঃ সিরাজ, সাংগঠনিক সম্পাদক মোঃ ইমরান, ৩৯ নং ওয়ার্ড বিএনপি’র সভাপতি আশরাফ উদ্দিন, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সিনিয়র সহ-সভাপতি আইয়ুব খান, সহ-সভাপতি মোঃ শরীফ, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলমগীর, থানা যুবদলের আহ্বায়ক হোসেন মোবারক রিয়াদ, সদস্য সচিব মোঃ সোহেল, থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক ইউসুফ সুমন, সদস্য সচিব মোহাম্মদ মিজান, থানা ছাত্রদলের আহবায় মোহাম্মদ শাহেদ, সদস্য সচিব আকিব জাবেদ প্রমুখ নেতৃবৃন্দ।