অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পুলিশ ও গ্রামবাসীর সাথে ছিন্নমূলের সংঘর্ষ: সাড়ে ৫ ঘন্টা পর মহাসড়ক অবরোধমুক্ত

0
.

পুলিশ ও গ্রামবাসীর ধাওয়া খেয়ে অবশেষে মহাসড়ক ছেড়ে পাহাড়ে ঢুকে গেছে ছিন্নমূলের কয়েক হাজার নারী পুরুষ। এর ফলে সাড়ে ৫ঘন্টা পর অবরোধমুক্ত হয়েছে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক। বিকেল সাড়ে ৫টার পর থেকে মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে পুলিশ ও গ্রামবাসীর সাথে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে সড়ক অবরোধকারী জঙ্গল সলিমপুরের ছিন্নমূলের বাসিন্দাদের। এসময় পুলিশ টিয়ার সেল ও মর্টার সেল নিক্ষেপ করে। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

পুলিশ ও এলাকাবাসী জানায়, সীতাকুণ্ডের পাহাড়ি এলাকা জঙ্গল সলিমপুরে অবৈধভাবে বসবাসকারী ছিন্নমূলের হাজার হাজার নারী পুরুষ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। এতে করে মহাসড়কে যানচলাচল বন্ধ এবং উভয় দিকে যানজটের সৃষ্টি হয়েছে।

.

সলিমপুরের ছিনমূল এলাকা থেকে উচ্ছেদের চেষ্টা এবং গত ১৭ দিন যাবৎ বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন থাকার প্রতিবাদে ফৌজদারহাট বাংলাবাজার এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে তারা। এতে উভয় দিকে শত শত যানবাহন আটকা পড়ে।

র‌্যাব-পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে আবরোধ তুলে দিতে চাইলেও তারা পুলিশের কথা মানেনি। অবরোধ চালিয়ে যেতে থাকে। দিনভর মহাসড়কে যানবাহনে আটকা পড়ে হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়লেও প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রতিরোধে শক্ত কোন অবস্থান দেখা যায়নি।

পরে বিকেলের দিকে স্থানীয় জনপ্রতিনিধিদের আহবানে তাদের প্রতিরোধে লাঠিসোটা নিয়ে মহাসড়কে ছুটে যায় হাজার হাজার গ্রামসবাসী। এতে প্রথমে পাহাড়ের দিকে পালিয়ে গেলেও পরে সংগঠিত হয়ে ইটপাটকেল মারতে মারতে আবার গ্রামবাসীকে ধাওয়া করে। প্রথম দিকে পুলিশও তাদের ধাওয়া খেয়ে নিরাপদে সরে পড়ে। এক পর্যায়ে গ্রামবাসীরা ফের তাদের ধাওয়া করলে পুলিশ তাদের সাথে যোগ দিয়ে টিয়ার সেল ও মোটর সেল মেরে ছিন্নমূলে বাসিন্দাদের ধাওয়া দিয়ে পাহাড়ের ভিতরে ঢুকিয়ে দেয়।

বার আউলিয়া হাইওয়ে থানার ওসি বেলাল উদ্দিন জাহাঙ্গীর বলেন, পুলিশ ও গ্রামবাসীর ধাওয়া খেয়ে মহাসড়ক থেকে পালিয়ে গেছে অবরোধকারীরা। এর পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, দিনভর তাদের আমরা অনেক বুঝিয়েও অবরোধ তুলে নিতে ব্যর্থ হয়। পরে পুলিশের প্রতিরোধে তারা পালিয়ে যায়।