অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে স্বর্ণ চোরাচালান মামলায় ৩ আসামীর যাবজ্জীবন কারাদণ্ড

0
.

চট্টগ্রামে সোনা চালান আটক মামলায় ৩ স্বর্ণ চোরাকারবারি চক্রের সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রবিবার (২১ আগস্ট) বিকেলে চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুননেছা এ রায় ঘোষণা করেন। একই রায়ে আদালত তাদের ৫০ হাজার টাকা জরিমানা আনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দেন।

২০১৫ সালে দুবাই থেকে চট্টগ্রামে আনা ১২০ পিস স্বর্ণের বার প্রাইভেটকারের তেলের ট্যাঙ্কির ভেতর থেকে উদ্ধার করা হয়েছিল।

দণ্ডিত আসামিরা হলেন— জাকির উদ্দিন মুন্না, মো. জাহির ও মো. ফারুক। এদের মধ্যে ফারুক ছাড়া বাকি দুইজন পলাতক।

মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ মামলায় ১৫ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষে ১১ জন সাক্ষ্য দিয়েছেন। রায়ে ৩ জনকে যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত। আসামি জাকির উদ্দিন মুন্না ও মো. জাহির জামিনে গিয়ে পলাতক রয়েছেন। আর ফারুক রায় ঘোষণার সময় আদালতের হাজতে ছিল।

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা গেছে, গত ২০১৫ সালের ২৩ জুন নগরীর বায়েজিদ বোস্তামী থানা এলাকার একটি প্রাইভেট কারের তেলের ট্যাঙ্কের ভেতরে রাখা ১২০ টি স্বর্ণের বারসহ ৩ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এই ঘটনায় বায়েজিদ বোস্তামী থানায় পুলিশ বাদি হয়ে মামলা দায়ের করে। ২০১৫ সালের ১৩ নভেম্বর অভিযোগপত্র আদালতে জমা দেয় পুলিশ। ২০১৬ সালের ১৮ এপ্রিল চার্জশিট গঠন করে আসামিদের বিরুদ্ধে বিচার শুরু হয়।

মামলায় উল্লেখ করা হয়েছে, আসামিরা আন্তর্জাতিক চোরাচালান দলের সদস্য। সোনার বারগুলো প্রাইভেটকারযোগে ঢাকায় নেওয়ার পথে পুলিশ স্বর্ণের বারসহ আসামিদের গ্রেপ্তার করে।