অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লোহাগাড়ায় প্রবাসী হত্যা মামলায় পিতা-পুত্রসহ ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

0
.

চট্টগ্রামে প্রবাসী নুরুল কবির হত্যা মামলায় বাবা-ছেলেসহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া অভিযোগ প্রমাণ না হওয়ায় মামলা থেকে খালাস পেয়েছেন দুইজনকে

আজ সোমবার (২৫ জুলাই) দুপুরে চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ আদালত এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ড প্রাপ্ত চারজন হলেন— মো. নুর ইসলাম, তার ছেলে ওসমান গণি, সরওয়ার কামাল ও আব্বাস উদ্দীন। খালাস প্রাপ্তরা হলেন— নূর ইসলামের স্ত্রী মনোয়ারা বেগম ও তার মেয়ে নাছিমা আক্তার।

মামলার বাদীপক্ষের আইনজীবী সেলিম উল্লাহ চৌধুরী জানান, জেলার লোহাগাড়া থানার আধুনগর ইউনিয়নের রুস্তম পাড়ায় ১৯৯৯ সালে প্রবাসী নুরুল কবির খুন হন আপন ভাই ও ভাতিজাতের হাতে। ২৩ বছর পর এ হত্যা মামলার রায় ঘোষণা হল।

আদালত সূত্রে জানা যায়, লোহাগাড়া উপজেলার আধুনগর রোস্তম পাড়া এলাকার বাসিন্দা নুরুল কবির বিদেশে থাকা অবস্থায় বড় ভাই নুর ইসলামের ছেলে ইসমাইলকে নিজ খরচে বিদেশে নিয়ে যান। নুরুল কবির দেশে আসার পর ভাইয়ের কাছ থেকে তার ছেলেকে বিদেশে নেওয়ার ১ লাখ ৭০ হাজার টাকা পাওনা ফেরত চান। টাকা চাওয়ার পর ভাইদের মধ্যে বিরোধ দেখা দেয়। বিরোধের এক পর্যায়ে ১৯৯৯ সালের ৬ ডিসেম্বর সকাল ১০টায় নুরুল কবিরের বাসায় হামলা চালায় নুর ইসলাম ও তার সন্তানরা। ওই সময় ভুক্তভোগী বাড়ির পেছনের দরজা দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে আসামিরা বাড়ির পেছনে পুকুর পাড়ে নুরুলকে একা পেয়ে দেশিয় অস্ত্র দিয়ে চোখসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মারা যান তিনি। এ ঘটনায় ওই দিন নিহতের স্ত্রী খালেদা ইয়াসমিন চট্টগ্রাম আদালতে মামলা দায়ের করেন। এর পরের বছর ২১ ডিসেম্বর এ মামলায় চার্জশীট দেয় আদালত। এরপর ২০০৩ সালের ১৩ জানুয়ারি মামলার বিচার কাজ শুরু হয়। মামলায় রাষ্ট্রপক্ষের ১৭ জন এবং আসামি পক্ষের ৩ জন সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন।