অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে দাপিয়ে চলছে হাজারো ব্যাটারি চালিত রিকশা

0
.

পূজন সেন, বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারি চালিত শত শত রিকশা। বেপরোয়া গতির এসব রিকশার পেছনে অপচয় হয় বিদ্যুৎ। দিনদিন ব্যাটারি চালিত রিকশা দাপট বাড়লেও নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপ নেই। তবে বিদ্যুতের অপচয় রোধে জনসচেতনতার বিকল্প নেই বলে জানান চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজার এমরান গণি।

জানা গেছে, উপজেলায় প্রায় হাজারো ব্যাটারি চালিত রিকশা রয়েছে। যার সিংহভাগ রিকশার ব্যাটারি নিত্য চার্জ করা হয় আবাসিক মিটার থেকে। এদিকে বিদ্যুৎ ঘাটতির কারণে লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে জনসাধারণকে। লোডশেডিং কেড়ে নিচ্ছে কর্ম চাঞ্চল্য। ব্যাটারি রিকশা যেমন চলাচলে ঝুঁকিপূর্ণ, তেমনি এটি বিদ্যুতের অপচয়ের একটি বড় মাধ্যম। এই রিকশার ব্যাটারি প্রতিদিনই চার্জ দিতে হয়। প্রতিটি রিকশায় ব্যবহার করা ব্যাটারি চার্জ দিতে প্রতিদিনই বিদ্যুৎ লাগে কমপক্ষে আট ইউনিট। কোনো কোনো রিকশায় ব্যবহার করা হয় দুটি ব্যাটারি, কোনোটিতে চারটি। সেই হিসাবে ১ হাজার রিকশার পেছনে প্রতিদিন প্রায় ৮ হাজার ইউনিট বিদ্যুৎ খরচ হচ্ছে।

রিকশার ব্যাটারি চার্জ দিতে যে পরিমাণ বিদ্যুৎ খরচ হয়, তাতে ৪ হাজারেরও বেশি পরিবারের বিদ্যুতের চাহিদা মেটানো যায়। ক্ষুদ্র ব্যবহারকারী হলে এ সংখ্যা আরো বেশি হতে পারে।

এছাড়া ব্যাটারি চালিত রিকশায় চড়তে গিয়ে ঝুঁকিতে পড়ছেন যাত্রীরাই। হরহামেশাই এ ধরনের দুর্ঘটনা ঘটলেও সব ঘটনার তথ্য পাওয়াও যায় না। সাধারণ রিকশার চেয়ে ব্যাটারি চালিত রিকশার গতি বেশি। প্রয়োজনে গতি কমানো যায় না। আর কমানোর সময় রিকশাগুলো ভারসাম্য হারিয়ে ফেলে। ফলে দুর্ঘটনা ঘটে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজার এমরান গণি জানান, বোয়ালখালীতে বিদ্যুতের চাহিদা রয়েছে ১৮ মেগাওয়াট। স্থিতিশীল অবস্থায় ১৫-১৬ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে চাহিদা মেটানো যায়। জাতীয় গ্রিড থেকে বোয়ালখালী এখন ১৩-১৪ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছি। এর কম পেলে লোডশেডিং বাড়াতে হয়।

ব্যাটারি চালিত রিকশার বিষয়ে তিনি বলেন, বিদ্যুতের অপচয় বন্ধে প্রশাসন ব্যবস্থা নিতে পারেন। এ ক্ষেত্রে পল্লী বিদ্যুৎ জনসচেতনতা মূলক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর এলাকা পরিচালক আশরাফ উদ্দিন কাজল বলেন, রিকশায় ব্যাটারির ব্যবহার বন্ধ বা ব্যাটারি চার্জের জন্য সৌর বিদ্যুৎ ব্যবহারের ব্যবস্থা করা গেলে অনেক বিদ্যুৎ সাশ্রয়ী হবে। বিদ্যুতের অপচয় রোধে সবাইকে ভূমিকা রাখতে হবে।