অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিদায় ২০১৬, স্বাগত ২০১৭

0
.

অপ্রাপ্তির হিসেব চুকিয়ে কালের গর্ভে হারিয়ে গেল আরো একটি বছর ‘২০১৬’। নতুন স্বপ্ন ও সম্ভাবনায় যাত্রা শুরু হলো নতুন বছর ‘২০১৭’-এর। নানা উৎসব আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশসহ সারাবিশ্ব স্বাগত জানিয়ে নতুন বছরের আগমনে মেতে উঠেছে উল্লাসে। গত বছরের প্রত্যাশা-প্রাপ্তির হিসেব খুঁজতে খুঁজতে নতুন বছরকে সামনে রেখে আবর্তিত হবে নতুন নতুন স্বপ্নের। বাংলাদেশে গ্রেগোরিয়ান নববর্ষ পালনের ধরন বঙ্গাব্দের নববর্ষ পালনের মতো ব্যাপক না হলেও এ উৎসবের আন্তর্জাতিকতার ছোঁয়া থেকে বাংলাদেশের মানুষও বিচ্ছিন্ন নয়।

.

পাঠক ডট নিউজ-এর পক্ষ থেকে সকল পাঠক ও দেশবাসীকে নতুন বছর ‘২০১৭’-এর শুভেচ্ছা।

যদিও ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে নববর্ষ উদযাপনে। নিরাপত্তার কারণে সন্ধ্যার পর সারা দেশেই নিরাপত্তা বেড়েছে। এছাড়া ঘরোয়া অনুষ্ঠানেও কড়াকড়ি। তবে বিভিন্ন হোটেল ও ক্লাবে সীমিত পরিসরে কিছু অনুষ্ঠান পালন হচ্ছে।

এদিকে নববর্ষের বাণীতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ইংরেজি নববর্ষ উপলক্ষে দেশবাসী ও প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বাংলা নববর্ষ জাতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকলেও ব্যবহারিক জীবনে ইংরেজি বর্ষপঞ্জিকা বহুল ব্যবহৃত হওয়ায় খ্রিষ্টীয় নববর্ষ সবাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। কালের বিবর্তনে খ্রিষ্টীয় নববর্ষ উদ্যাপন জাতীয় সংস্কৃতির সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত। তিনি বলেন, দেশব্যাপী নানা

আনুষ্ঠানিকতার মাধ্যমে নতুন বছরকে বরণ করা হয়। সকলের মাঝে জাগে প্রাণের নতুন স্পন্দন। কোনো ধরনের অপসংস্কৃতি যেন আমাদের এই আনন্দধারাকে ব্যাহত করতে না পারে সে লক্ষ্যে সবাইকে সজাগ থাকতে হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, আসুন, মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে আমরা ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বপ্নের সোনার বাংলা’ প্রতিষ্ঠা করি।