অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে বিদেশী জাহাজে দুই ভারতীয় নাগরিকের মৃত্যু

0
ফাইল ছবি।

চট্টগ্রাম বন্দরে বিদেশি জাহাজে কাজ করার সময় ২ ভারতীয় নাবিকের মৃত্যু হয়েছে। তেলের ট্যাংকির থিকনেস পরীক্ষা করতে নেমে গ্যাস আক্রান্ত হয়ে দুই বিদেশীর মৃত্যু গয়েছে বলে জানা গেছে।

নিহতরা হলেন, জাহাজের টেকনিশিয়ান ভারতের কেরালার কোল্লাম থানার পুনালুর উন্নিরাজনের ছেলে জিষ্ণু রাজ (২৯), কেরালার পাউতখৌদ্দি থানার চন্দ্র শেখরন নারায়ণনের ছেলে অখিল সেখর (২৬)।

গতকাল শনিবার (১৮ জুন) এ দুর্ঘটনা ঘটে।

আজ রবিবার চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এমটি নরড ম্যাজিক নামের জাহাজে কর্মরত ছিলেন দুইজন এসময় তারা কার্গো ট্যাঙ্কে নামলে গ্যাস সমস্যায় শ্বাস-প্রশ্বাসে অসুবিধা দেখা দেয়। পরে গুরুতর অবস্থায় হাসপাতাল নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন।

পতেঙ্গা থানার ওসি কবির হোসেন বলেন, ডেনমার্কের পতাকাবাহী এমটি নর্ড ম্যাজিক জাহাজটি ১৫ জুন চট্টগ্রাম বন্দরের আসে। জাহাজটি আনোয়ারার পারকি চরের কাছাকাছি এলাকায় নোঙর করা হয়।

সেখান থেকে জাহাজে আনা সয়াবিন তেল খালাস করা হয়। ওই দুই নাবিক (টেকনিশিয়ান) জাহাজে নেমে ট্যাঙ্কারের থিকনেস পরীক্ষা করছিলেন। এসময় দুইজনেই সেখানে অচেতন হয়ে পড়ে যান। জাহাজে থাকা কর্মকর্তারা তাদের উদ্ধার করে কোস্টগার্ড এবং লোকাল শিপিং এজেন্টের সহায়তায় ওই বেসরকারি হাসপাতালে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক জিষ্ণু রাজকে মৃত ঘোষণা করেন। আর অখিল শেখরকে আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে ভোরে তার মৃত্যু হয়। জাহাজের স্থানীয় এজেন্ট এমটিসিএল পতেঙ্গা থানায় সাধারণ ডায়েরি করেছে।

বন্দর সূত্রে জানাগেছে, জাহাজটিতে মোট ২৫ জন নাবিক ছিলেন। তাদের মধ্যে ২১ জন ভারতীয়, একজন ডেনিস, দুইজন ফিলিপিনো এবং একজন জন লুথিয়ানরা নাগরিক। বাকি ২৩ জন নাবিক সুস্থ এবং স্বাভাবিক আছেন মর্মে জাহাজটির সেকেন্ড ইঞ্জিনিয়ার মাহেন্দ্রা এম্বার নিশ্চিত করেছেন।