অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বৃষ্টিপাত অব্যাহত, নগরীতে জলজট

0
.

চট্টগ্রামে টানা বর্ষণে নগরজুড়ে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আজ শনিবার সকাল থেকে থেমে থেমে হালকা থেকে মাঝারী বৃষ্টি হচ্ছে। গতকাল রাতে ভারী বৃষ্টির কারণে পানি জমে যাওয়ার কারণে দুর্ভোগের মধ্যে পড়েছে সাধারণ মানুষ। পর্যাপ্ত যানবাহন না থাকায় রিকশায় অথবা পায়ে হেঁটে হাঁটুপানি মাড়িয়ে যাত্রা করতে হয়েছে কর্মস্থলে।

গত ৩ দিনের বৃষ্টিপাতের কারণে নগরী হালিশহর বাকলিয়া, আগ্রাবাদ, মুরাদপুর, দুই নম্বর গেইট, বহদ্দার হাটসহ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের কোথাও হাঁটু আবার কোথাও কোমর সমান পানির নিচে তলিয়ে গেছে।গত রাতে নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারের দুই নম্বর গেইট অংশে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এ কারণে ফ্লাইওভারে যানজট লেগে যায়।

আখতারুজ্জামান ফ্লাইওভাবে আটকে থাকা সিএনজি অটো চালক মহিউদ্দিন আহমেদ বলেন, ‘সড়কে পানি থাকায় ফ্লাইওভারে উঠেছিলাম জলাবদ্ধ সড়ক অতিক্রম করতে। কিন্ত এক ঘণ্টা ধরে ফ্লাইওভারেও যানজটে আটকে আছি।’

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত চট্টগ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি অব্যাহত রয়েছে। জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় বিভিন্ন সড়কে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে।

.

জেলা প্রশাসনের স্টাফ অফিসার প্লাবন কুমার বিশ্বাস জানান, টানা বৃষ্টির কারণে পাহাড় ধসে ৪ জনের মৃত্যু হয়েছে। এর আগেই গতকাল শুক্রবার দিনভর পাহাড়ী এলাকাগুলোতে মাইকিং করে লোকজনকে সর্তকতা করা হয় নিরাপদে চলে যেতে। আজ সকাল থেকে জেলা প্রশাসনের উদ্যোগে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, চট্টগ্রামে গত ৩ দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। আজ শনিবার দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৪৮ দশমিক ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ ও আগামীকাল বৃষ্টি অব্যাহত থাকবে। নদীবন্দরগুলোর জন্য ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।