অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএম ডিপোতে বিস্ফোরণ: তদন্ত প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা : আইজিপি

0
.

চট্টগ্রামে কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ ঘটনার তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পরেই আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আজ মঙ্গলবার (৭ জুন) দুপুরে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আহতদের দেখতে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, সীতাকুণ্ডের অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনাস্থল থেকে সিআইডিকে সব ধরনের আলামত সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি সরকারিভাবে আরেকটি ফায়ার সার্ভিসের পক্ষ থেকে। দুই কমিটিতে সিআইডি থেকে বিশেষজ্ঞ দেওয়া হবে।

আইজিপি বলেন,সরকারিভাবে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরেকটি ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরেই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ডিপোতে কাজ করতে গিয়ে কর্মীরা আহত হয়েছেন এবং ফায়ারম্যান ও পুলিশ উদ্ধার করতে গিয়ে আহত হয়েছে। এরই মধ্যে তদের চিকিৎসায় প্রধানমন্ত্রী বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। এখনো এখান থেকে ধোঁয়া নির্গত হচ্ছে। অতএব স্থানটি এখনো নিরাপদ না। আশা করছি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সম্পূর্ণ কাজ শেষ করতে পারবো।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে সাংবাদিকদের ব্রিফিং করে আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানিয়েছিলেন সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ ব্রিগেডের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম।

গত শনিবার (৪ জুন) রাত সোয়া নয়টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর এলাকায় বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। পরে রাত সোয়া ১১টার দিকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। আগুনে পুড়ে ফায়ার সার্ভিসের ৯ সদস্যসহ নিহত হয়েছেন ৪৩ জন। ফায়ার সার্ভিস, পুলিশ সদস্য, ডিপোর কর্মকর্তা-কর্মচারী, শ্রমিকসহ আহত হয়েছেন অন্তত দুই শতাধিক মানুষ।